img

সর্বইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডা. ফয়জুল ইসলামের ইন্তেকাল

প্রকাশিত :  ১৩:০১, ১৭ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ১৩:০৮, ১৭ সেপ্টেম্বর ২০২১

সর্বইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডা. ফয়জুল ইসলামের ইন্তেকাল

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, সর্বইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি,  লেখক ও কমিউনিটি  ব্যক্তিত্ব  ডাক্তার ফয়জুল ইসলাম  মারা গেছেন। ইন্না লিল্লাহি…রাজিউন।

গত ১৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার লন্ডন সময় বিকেল আনুমানিক ৬টায় নিউহ্যাম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  কিছুদিন যাবত তিনি হৃদরোগে ভুগছিলেন।

ডাক্তার ফয়জুল ইসলাম ‘৭৫ পরবর্তী সময়ে বৃহত্তর সিলেট জেলা ছাত্রলীগের প্রথম যুগ্ম আহ্বায়ক এবং ১৯৭৭ সালে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। এছাড়াও তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি দীর্ঘদিন যাবত লন্ডনে স্থায়ীভাবে বসবাস করে আসছিলেন। তাঁর দেশের বাড়ি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বাউরভাগ গ্রামে।

সদা হাস্যোজ্বল, বিনয়ী  ও সদালাপী ফয়জুল ইসলাম  যুক্তরাজ্য এবং বাংলাদেশে  বিভিন্ন চ্যারিটেবল ও কমিউনিটি সংগঠনের সাথে জড়িত থেকে কাজ মানব কল্যাণে সব সময় কাজ করেছেন। বাংলাদেশে তাঁর নিজ গ্রামে ফয়জুল ইসলাম একাডেমি নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা সেবামূলক কাজে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

তাঁর মৃত্যুতে লন্ডনের কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। মরহুমের  জানাজা ও দাফনের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।

কমিউনিটি এর আরও খবর

img

এপ্রিলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে ১০.২২ শতাংশ

প্রকাশিত :  ১২:৫১, ১৩ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:৫৯, ১৩ মে ২০২৪

মূল্যস্ফীতির লাগাম টেনে ধরার সব চেষ্টার মধ্যেও গত এপ্রিলে খাদ্য মূল্যস্ফীতি বেড়েছে। খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ৩৫ বেসিস পয়েন্ট বেড়ে এপ্রিলে দাঁড়িয়েছে ১০ দশমিক ২২ শতাংশে। এর আগের মাসে অর্থাৎ, মার্চে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৮৭ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি গত মার্চের তুলনায় এপ্রিলে সাত বেসিস পয়েন্ট কমে নয় দশমিক ৭৪ শতাংশ দাঁড়িয়েছে।

আজ সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। হালনাগাদের তথ্য বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে, গত এপ্রিলে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৩০ বেসিস পয়েন্ট কমে নয় দশমিক ৩৪ শতাংশে দাঁড়িয়েছে। মার্চে এটি ছিল নয় দশমিক ৬৪ শতাংশ।

এপ্রিল মাসে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা কমেছে; গত মাসে এই হার ছিল ৯ দশমিক ৩৪ শতাংশ।

মার্চ মাসে যা ছিল ৯ দশমিক ৬৪ শতাংশ। এ দিকে গত এপ্রিল মাসে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে ৯ দশমিক ৭৪ শতাংশ হয়েছে; আগের মাসে এই হার ছিল ৯ দশমিক ৮১ শতাংশ।

উচ্চ মূল্যস্ফীতি এখন অর্থনীতির অন্যতম বড় চ্যালেঞ্জ। বিশ্লেষকেরা বলেন, মূল্যস্ফীতি এক ধরনের কর, যা ধনী-গরিব-নির্বিশেষে সবার চাপ বাড়ায়। আয় বৃদ্ধির তুলনায় মূল্যস্ফীতি বেশি বেড়ে গেলে গরিব ও মধ্যবিত্তের সংসার চালাতে ভোগান্তি বাড়ে। এমনিতেই জিনিসপত্রের দাম বেশ চড়া। তার সঙ্গে চিকিৎসা, পরিবহনসহ খাদ্যবহির্ভূত খাতেও খরচ বেড়েছে। সব মিলিয়ে মূল্যস্ফীতির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ


কমিউনিটি এর আরও খবর