img

যে কারণে প্রিন্স ফিলিপের উইল ৯০ বছর গোপন রাখার নির্দেশ

প্রকাশিত :  ০৭:০২, ১৮ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ০৭:২৪, ১৮ সেপ্টেম্বর ২০২১

যে কারণে প্রিন্স ফিলিপের উইল ৯০ বছর গোপন রাখার নির্দেশ

জনমত ডেস্ক: ব্রিটেনের রানি এলিজাবেথের প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপের উইল সিল করা অবস্থায় ৯০ বছর সিল করা অবস্থায় গোপন রাখার নির্দেশ নিয়েছে লন্ডনের উচ্চ আদালত।  রাজপরিবারের মর্যাদা রক্ষায় উচ্চ আদালতের একজন বিচারক এই রায় দেন বলে শুক্রবার সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে।

ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপ চলতি বছরের ৯ এপ্রিল পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসল হোমে ৯৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রানি এলিজাবেথের সঙ্গে দীর্ঘ ৭০ বছরের দাম্পত্য জীবন কাটিয়েছেন তিনি।

রাজ পরিবারের ১৯১০ সালের একটি নিয়মের রেফারেন্স টেনে আদালতের ফ্যামিলি ডিভিশনের প্রধান অ্যান্ড্রু ম্যাকফারলেন জানান, ফিলিপের উইল সিল করে রাখার ব্যাপারে তিনি একমত। এই উইলের কোনো অনুলিপি তৈরি করে কোর্ট ফাইল কিংবা অন্য কোথাও রেকর্ড করা যাবে না বলেও জানান তিনি।

তিনি অবশ্য এস্টেটের মূল্য থেকে প্রবেটের মঞ্জুরি বাদ দিতে অনুরোধ করেছেন।

ব্রিটিশ রাজপরিবারে সর্বপ্রথম প্রিন্স ফ্রান্সিসের উইল গোপন রাখা হয় বলে বিচারক অ্যান্ড্রু ম্যাকফারলেন জানান। প্রিন্স ফ্রান্সিসের মৃত্যুর পর উইলের সঙ্গে ৩০টি খামও গোপন রাখা হয়। তিনি রাজা পঞ্চম জর্জের স্ত্রী রানি মেরির ছোট ভাই ছিলেন। 

সর্বশেষ ২০০২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের মা এলিজাবেথ এবং তার বোন প্রিন্সেস মার্গারেটের উইলও গোপন রাখা হয় বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।


img

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫

প্রকাশিত :  ০৩:৩১, ২৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:০৬, ২৫ এপ্রিল ২০২৪

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টাকালে ফরাসি উপকূল থেকে শিশুসহ অন্তত পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। 

গত সোমবার (২২ এপ্রিল) রাতে নৌকাডুবির ঘটনাটি ঘটেছে ধারণা করা হচ্ছে।

পুলিশের সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তবে ওই সময়ে ঠিক কয়টি নৌকা যাত্রা করেছিল তা এখনো নিশ্চিত নয়।

দুর্ঘটনাকবলিত নৌকাটি উত্তর ফ্রান্সের ভিমুরু সৈকত থেকে যুক্তরাজ্যের দিকে যাত্রা করার কিছুক্ষণ পরেই ডুবে যায়। এ দুর্ঘটনার মধ্য দিয়ে ২০২৪ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নিহত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বেড়ে ১৫তে দাঁড়িয়েছে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টায় ১১০ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে একটি ছোট নৌকা ভিমুরু উপকূল থেকে যাত্রা করেছিল। যাত্রার পর প্রথমে নৌকাটি একটি বালির তীরে আটকা পড়ে। পরে আবার যাত্রা করে সেটি। নৌকাটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল বলে জানা গেছে।

নৌকাডুবির পর ভিমুরু সৈকতে কান্নারত একটি কন্যাশিশুকে দেখতে পান ফরাসি উদ্ধারকর্মীরা। জীবিত উদ্ধার হওয়া লোকদের মধ্যে চার বয়সী ওই শিশুটির বাবাও ছিলেন। তবে শেষ পর্যন্ত শিশুটি মারা যায় বলে জানিয়েছেন ভিমুরুর মেয়র জঁ লুক দুবায়েল।

স্থানীয় পা দ্যো কালে কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার পরেও নৌকাটিতে থাকা ৫৭ জন অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যের দিকে তাদের যাত্রা অব্যাহত রাখেন। তারা ফরাসি কর্তৃপক্ষের উদ্ধার অভিযান প্রত্যাখ্যান করেছেন।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে ২৯ হাজার ৪৩৭ জন অভিবাসনপ্রত্যাশী ছোট নৌকায় চড়ে যুক্তরাজ্যে পৌঁছেছেন। ২০২২ সালে এ সংখ্যাটি ছিল রেকর্ড ৪৫ হাজার ৭৭৪ জন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস, এএফপি