প্রকাশিত :  ০৮:৫৬, ১৮ সেপ্টেম্বর ২০২১

চলে গেলেন আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট বুতেফ্লিকা

চলে গেলেন আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট বুতেফ্লিকা

আন্তর্জাতিক ডেস্ক: আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকা মারা গেছেন। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দেশটির প্রেসিডেন্ট দপ্তর থেকে মৃত্যুর বিষয়টি জানানো হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। দুই বছর আগে গণবিক্ষোভ ও সেনাবাহিনীর চাপে ক্ষমতা ছাড়তে বাধ্য হন বুটেফ্লিকা।

আল-জাজিরা জানিয়েছে, বুতেফ্লিকা ২০১৯ সালের এপ্রিলে পদত্যাগ করার আগে দুই দশক উত্তর আফ্রিকার দেশটি শাসন করেন। পঞ্চম মেয়াদে প্রতিন্দ্বন্দ্বিতা করার আগ্রহ প্রকাশ করলেও গণ-আন্দোলনের মুখে সরে দাঁড়াতে বাধ্য হন আলজেরিয়ার স্বাধীনতা সংগ্রামের এই অভিজ্ঞ সেনানী।

২০১৩ সালে স্ট্রোক করেন সবচেয়ে বেশি দিন আলজেরিয়া শাসন করা এই নেতা। এরপর থেকে তাকে আর বেশি জনসমক্ষে দেখা যায়নি।

বুতেফ্লিকা ক্ষমতা ছাড়ার পর রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের দাবিতে ডাকা বিক্ষোভ শেষ করার জন্য দেশটির সরকার ব্যাপকভাবে দুর্নীতির তদন্ত শুরু করে। বুটেফ্লিকার ভাই এবং তার উপদেষ্টা সাঈদসহ দেশটির শীর্ষ কয়েকজন কর্তার জেলও হয়।

তবে জনরোষে ক্ষমতা ছাড়তে হলেও সমর্থকদের কাছে বুতেফ্লিকা ছিলেন জাতীয় বীর। ফ্রান্স থেকে স্বাধীনতা লাভের জন্য যুদ্ধক্ষেত্রে তার অবদানের জন্যই সমর্থকরা তাকে বীর হিসেবে দেখতেন।

১৯৬২ সালে ফ্রান্স থেকে স্বাধীনতা লাভের পর বুতেফ্লিকা আলজেরিয়ার প্রথম পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন। নন-আলিজেন্ড মুভমেন্টের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বে পরিণত হন তিনি। বুতেফ্লিকা ১৯৯৯ সালে আলেজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন।



Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর