২০ দিনের মধ্যে স্কুলশিক্ষার্থীদের ফাইজার টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত :  ১৩:১৫, ১৮ সেপ্টেম্বর ২০২১

২০ দিনের মধ্যে স্কুলশিক্ষার্থীদের ফাইজার টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

জনমত ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেয়া ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে আমেরিকার ফাইজার টিকা দেয়া হবে স্কুলগামী শিক্ষার্থীদের। এর জন্য আমরা কাজ করছি।

শনিবার দুপুরে পৌর ভবনে মানিকগঞ্জ পৌরসভার উন্নয়নকল্পে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে আছে বলে মৃত্যু ও সংক্রমণের হার কমে গেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই বাস, ট্রেন, শিল্পকারখানা খুলেছে। অর্থনীতির চাকা সচল রয়েছে। মানুষ এখন স্বস্তির নিঃশ্বাস নিচ্ছেন। করোনা নিয়ন্ত্রণ এমনে এমনে হয়নি। এর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের কাজ করতে হয়েছে।

জাহিদ মালেক আরো বলেন, যুক্তরাজ্য বাংলাদেশসহ পৃথিবীর ৮টি দেশকে লাল তালিকাভুক্ত করেছিল। তবে সেখানে আমাদের দেশের নাম এখন আর নেই। সেই লাল তালিকা থেকে বাংলাদেশের বাদ দিয়েছে। এটা আমাদের দেশের জন্য সুখবর।

দেশে এ পর্যন্ত আড়াই কোটি মানুষকে টিকা দেয়া হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর মধ্যে দেড় কোটি মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। চীন থেকে ছয় কোটি টিকা পাওয়ার চেষ্টা করা হচ্ছে। এই টিকার দাম সাড়ে তিন হাজার কোটি টাকা, যা আমরা অর্ডার দিয়েছি। আমরা বিশ্বস্বাস্থ্য সংস্থার সাথে আরো ১০ কোটি টিকা আনারর জন্য চুক্তি করেছি। এর দাম সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা মাত্র ১৫ দিনের ব্যবধানে এই টিকার অর্ডার দিতে পেরেছি।

এখনো অনেক দেশ টিকা দিতে পারেনি মন্তব্য করে জাহিদ মালেক বলেন, টিকা দিতে পারেনি বলে মিলেশিয়া প্রধানমন্ত্রীর ক্ষমতা নেই। থাইল্যান্ডের সরকার প্রধানেরও অবস্থা নাজুক।

পৌর মেয়র মো: রমজান আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল ও পৌরসভার প্যানেল মেয়র আব্দুর রাজ্জাক রাজা প্রমুখ।


ঢাবির সব ইউনিটের ফল প্রকাশ কাল

প্রকাশিত :  ১৩:১০, ২৭ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১৩:৫৪, ২৭ মার্চ ২০২৪

আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হবে।

আগামীকাল বিকাল সাড়ে ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU ALS, 'বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU SCI, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর জন্য DU BUS এবং 'চারুকলা ইউনিট'-এর জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিনবৃন্দ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ২৩ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার, 'বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ০১ মার্চ ২০২৪ শুক্রবার, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার এবং 'চারুকলা ইউনিট'-এর ভর্তি পরীক্ষা গত ০৯ মার্চ ২০২৪ শনিবার অনুষ্ঠিত হয়েছে।