প্রকাশিত :  ১৩:২৯, ১৮ সেপ্টেম্বর ২০২১

‘সিভিল সোসাইটি বলে এখন কিছু নেই, কথা বললেই হয়রানি’

‘সিভিল সোসাইটি বলে এখন কিছু নেই, কথা বললেই হয়রানি’

জনমত ডেস্ক: দেশে সুশাসন না থাকলে কোনো আলোচনা ফলপ্রসূ হয় না। দায়িত্ব ও অধিকারবোধের মধ্যে সমন্বয় জরুরি। এটির অভাব দেখা দিলে সমাজে ডেঙ্গুর মতো রোগবালাই থেকে রক্ষা পাওয়া যাবে না।

আজ শনিবার বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উদ্যোগে ‘পরিবেশ ও ডেঙ্গু: স্বাস্থ্যগত দৃষ্টিকোণ’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় এমন মন্তব্য করেন সংগঠনের সভাপতি সুলতানা কামাল।

জলবায়ু পরিবর্তন এবং জন সচেতনতার মধ্যে সমন্বয় না থাকলে ডেঙ্গু থেকে বাঁচা দুঃসাধ্য। দেশের পরিবেশ ঠিক না থাকার কারণে আজ বিভিন্ন রোগবালাই বেড়েই চলেছে বলে মন্তব্য করেন তিনি।

সুলতানা কামাল বলেন, গভর্নেন্স (সুশাসন) না থাকলে কোনো আলোচনা ফলপ্রসূ হয় না। দায়িত্ব ও অধিকারবোধের মধ্যে সমন্বয় আজ জরুরি। এটির অভাব দেখা দিলে সমাজে এ ধরনের রোগবালাই থেকে রক্ষা পাওয়া যাবে না।

বাপার সভাপতি বলেন, পরিবেশবাদীদের কথা সরকারের কাছে নিষ্ফল লম্ফঝম্ফ মনে হয়। এটা অত্যন্ত দুঃখজনক। আমরা দেশের স্বার্থে, সাধারণ জনগণের স্বার্থে পরিবেশ ধ্বংসের বিরুদ্ধে কথা বলি।

তিনি আরও বলেন, সিভিল সোসাইটি বলতে এখন আর কিছুই নেই, কারণ কথা বলতে গেলেই বিভিন্ন ধরনের হয়রানির শিকার হতে হচ্ছে। যারা এই ডেঙ্গু প্রতিরোধ কর্ম প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত তাঁদের নিয়ে আমাদের কাজ করতে হবে। ওয়ার্ড কমিশনারদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধে আলোচনা করা জরুরি। একই সঙ্গে মেয়রদের সঙ্গে আলোচনা করতে হবে। কারণ মূল দায়িত্ব নীতি নির্ধারকদের, সে দায়িত্ব তাঁরা কখনো এড়িয়ে যেতে পারেন না। সামগ্রিক আঙ্গিকে কাজ না করলে সুফল পাওয়া দুষ্কর।

দেশের পুকুর, দিঘি এবং নদীর প্রশস্ততা হ্রাস পাচ্ছে। আগের পঞ্চবার্ষিকী পরিকল্পনার ধারাবাহিকতা এখন আর লক্ষ্য করা যাচ্ছে না। এখন পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রকল্প নির্ভর হয়ে যাচ্ছে। এমন মন্তব্য করে সুলতানা কামাল বলেন, নগরায়ণ করতে গিয়ে আমরা প্রকৃতিকে কতটা সমুন্নত রাখছি সেটি লক্ষণীয়। সাধারণ মানুষকে দেশের কল্যাণমূলক কাজে বেশি সম্পৃক্ত করতে হবে।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-স্বাস্থ্য অধিদপ্তরের প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও রোগ নিয়ন্ত্রণের সাবেক পরিচালক ড. আবু মোহাম্মাদ জাকির হোসেন, বাপার কোষাধ্যক্ষ মহিদুল হক খান, পাবলিক হেলথ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. আফতাব উদ্দিন।



Leave Your Comments


বাংলাদেশ এর আরও খবর