লুজারের শীর্ষে ৮০ শতাংশই মিউচ্যুয়াল ফান্ড

প্রকাশিত :  ১২:১৩, ১৯ সেপ্টেম্বর ২০২১

লুজারের শীর্ষে ৮০ শতাংশই মিউচ্যুয়াল ফান্ড

জনমত ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ২৪৪টির বা ৬৪.৮৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। আজ ডিএসইর টপটেন লুজার তালিকায় ৮০ শতাংশই মিউচ্যুয়াল ফান্ড খাতের কোম্পানিগুলোর দখলে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইতে টপটেন লুজার তালিকায় ১০টি কোম্পানির মধ্যে ৮টি বা ৮০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড খাতের কোম্পানি রয়েছে। বাকি দুইটি বা ২০ শতাংশ রয়েছে পেপার খাতের দখলে।

জানা গেছে, লুজারের শীর্ষে রয়েছে পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। আগের দিন ফান্ডটির ইউনিট দর ছিল ৭ টাকায় আজ লেনদেন শেষে এর ইউনিটের ক্লোজিং দর দাঁড়ায় ৬.৩০ টাকায়। অর্থাৎ এই ফান্ডটির ইউনিট দর ০.৭০ টাকা বা ১০ শতাংশ কমেছে। এর মাধ্যমে পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে আসে।

টপটেন লুজার তালিকায় মিউচ্যুয়াল ফান্ডের অন্য কোম্পানিগুলোর মধ্যে এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৯.৮৫ শতাংশ, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৯.৭২ শতাংশ, ট্রার্স্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৯.৪৫ শতাংশ, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের ৯.২৭ শতাংশ, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৯.০৯ শতাংশ, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৮.৮৬ শতাংশ এবং আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর ৮.৫৭ শতাংশ কমেছে।

এছাড়া টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য দুই কোম্পানির মধ্যে পেপার প্রসেসিংয়ের ৮.৭৪ শতাংশ ও মনোস্পুল পেপারের শেয়ার দর ৮.৭১ শতাংশ কমেছে।

৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

প্রকাশিত :  ০৯:২২, ২৭ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:২১, ২৭ মার্চ ২০২৪

ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। বুধবার (২৭ মার্চ) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, ভারত থেকে ৫০ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ট্রেড কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ভারতের ন্যাশনাল করপোরেটিভ এক্সপোর্ট লিমিটেডের কাছ থেকে এই পেঁয়াজ আমদানির অনুমোদন দিয়েছে। সরকারই এই প্রতিষ্ঠানটিকে ঠিক করে দিয়েছে।

 এদিকে গত (২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) নারী উদ্যোক্তাদের আয়োজিত এক অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেছিলেন, চলতি সপ্তাহে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসবে। এর ফলে বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকবে। এ ছাড়া আগামী দু-এক দিনের মধ্যে খুচরা বাজারে ভোজ্যতেল প্রতি লিটার ১৬৩ টাকা দরে বিক্রি শুরু হবে।

 আহসানুল ইসলাম আরও জানিয়েছিলেন, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ত্রয়োদশ মন্ত্রী পর্যায়ের বৈঠকের সময় ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে। সেখানে ভারতের বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন যে বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ পাঠানোর বিষয়ে চিঠি ইস্যু করতে তিনি নির্দেশ দিয়েছেন।