প্রকাশিত :  ১১:৪৪, ২০ সেপ্টেম্বর ২০২১

বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল ও কিছু কথা

বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল ও কিছু কথা

বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল একটি জনকল্যাণমূলক স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান।হাসপাতালের সার্বিক সেবা কার্যক্রম সম্পর্কে একটি প্রাথমক ধারনা দিতে চাই। প্রবাসী এবং দেশী সম্মানীত দাতা ও ট্রাস্টিগণের আর্থিক অনুদান ও ব্যবস্থাপনায় প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে। এই হাসপাতালে বিভিন্ন ব্যবস্থাপনা ও সেবা কার্যক্রম চালু রয়েছে, সম্মানীত প্রবাসীসহ দেশী-বিদেশী অনুদানে গঠিত দরিদ্র তহবিলের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়, যা হাসপাতালের রিশিপশন ডেস্কের সামনে সুস্পষ্ট উল্লেখ আছে, যে কেউ চাইলে দরিদ্র তহবিলের সহযোগিতায় হাসপাতালের সেবা গ্রহণ করতে পারেন। অপরদিকে যারা দরিদ্র তহবিলের সেবা গ্রহণে অনাগ্রহি তারা স্বল্পমূল্যে এই হাসপাতাল থেকে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারেন। তাদের প্রদানকৃত অর্থ কিছুটা হলেও হাসপাতালকে স্বাবলম্বী হতে সাহায্য করছে। হাসপাতালের ব্যবস্থাপনা দায়ীত্বশীলরা মনে করেন যে, সাধারণ মানুষের অনুদানের পাশাপাশি হাসপাতালের নিজস্ব আয় থেকে পর্যায়ক্রমে আরো উন্নত সেবা প্রদান সহজতর হবে।

উপজেলা পর্যায়ে হলেও অত্র হাসপাতালের পরিচ্ছন্ন অত্যাধুনিক ভবন, উন্নরত অপারেশন থিয়েটার, প্যাথলজি ল্যাব, এক্স-রে আল্ট্রাসনোসহ অভিজ্ঞ ও বিশেষজ্ঞ চিকিৎসকগণ সেবা কার্যক্রম পরিচালনা করছেন। সাম্প্রতিক করোনা মহামারী কোভিড ১৯-এর সঙ্কটকালে প্রতিষ্ঠানটি তার সীমিত সামর্থকে উজাড় করে হাসপাতালে নিয়োজিত চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারিগণ জীবনের ঝুঁকি নিয়ে সেবা কার্যক্রম পরিচালিত করে আসছেন। করোনার শুরু থেকে এই পর্যন্ত প্রায় ২০ হাজার রোগীকে বিভিন্নভাবে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। অতি সম্প্রতি প্রায় সমগ্র পৃথিবীতে বিশেষ করে আমাদের অত্র অঞ্চলে কোভিড-১৯ যখন মারাত্মক রূপ ধারন করে, সর্বত্র কোভিড রোগীদের জন্য চিকিৎসার অপ্রতুলতা, হাসপাতালের অভাবসহ অক্সিজেন সঙ্কট প্রকট অবস্থা ধারণ করে, মানূষ চিকিৎসার অভাবে অসহায় হয়ে পড়েছিল, তখন হাসপাতালটি তার সীমিত সামর্থ নিয়ে বিনামুল্যে চিকিৎসাসেবা, টেলিমেডিসিন সেবা প্রদানের পাশাপাশি করোনা আইসোলেশন ইউনিট চালু করে। উল্লেখযোগ্য সংখ্যক রোগীর চিকিৎসা সেবা প্রদান করতে পেরে হাসপাতাল কর্তৃপক্ষ মহান সৃষ্টিকর্তার দরবারে শুকরিয়া জ্ঞাপন করছেন এবং যাদের সহযোগিতায় এই কার্যক্রম পরিচালিত হয়ে আসছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন।  

হাসপাতালটি এই সঙ্কট মুহুর্তেও তার সীমাবদ্ধ সামর্থ অনুযায়ী ক্যান্সার রোগীগণের চিকিৎসা ও সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে। হাসপাতালে ক্যান্সারের বিশেষজ্ঞ সেবার পাশাপাশি আরো উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে হাসপাতালে চালু রয়েছে ক্যান্সার হেল্প ডেস্ক।যার মাধ্যমে রুগীর প্রয়োজন অনুসারে দেশের উন্নত ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠানে হাসপাতালের ব্যবস্থাপনা ও সার্বিক সহযোগিতায় চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে।

আমরা মনে করি, এই হাসপাতালটি কোনো ব্যক্তির নয়-গোটা দেশের মানুষের গর্বের একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে।এর সেবা কার্যক্রম আমাদের অঞ্চলকে যেমন সমৃদ্ধ্ব করে, আপনাদের অংশগ্রহণ , সহযোগিতা ও পরামর্শ হাসপাতালকে ধন্য করে এবং হাসপাতালটিকে তার গন্তব্যের লক্ষ্যে পৌছাতে সাহায্য করবে। আপনাদের সকলের সহযোগিতা ও আন্তরিক পরামর্শ হাসপাতালটির চলার পথে অনুপ্রেরণা হয়ে থাকবে, ইনশাল্লাহ।    

   

ধন্যবাদান্তে

ফরহাদ হোসেন টিপু



Leave Your Comments


মতামত এর আরও খবর