img

দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ

প্রকাশিত :  ১৫:৫৯, ২৩ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ১৬:৪৭, ২৩ সেপ্টেম্বর ২০২১

দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ

জনমত ডেস্ক: চলতি বছরের দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০২১ সালের দাখিল পরীক্ষার এ সময়সূচি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। তিন দিনে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। শেষ হবে ২১ নভেম্বর।

আলাদা সময়সূচিতে পরীক্ষা হলেও সাধারণত প্রতিবছর এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার শুরুর দিনটি একই থাকে। কিন্তু এবার দাখিলের সময়সূচি ঘোষণা হলেও এসএসসির সময়সূচি এখনো ঘোষণা হয়নি।

উল্লেখ্য, সাধারণত এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। তবে এ বছর করোনা মহামারির কারণে এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়। এ সপ্তাহের শুরুতে সব বোর্ডের চেয়ারম্যান সম্ভাব্য রুটিনসহ পরীক্ষা গ্রহণের প্রস্তাবনা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল।

দাখিল পরীক্ষা ২০২১ এর সময়সূচি ।

img

বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার, নতুন ৩ নির্দেশনা

প্রকাশিত :  ১৫:১৭, ২৫ এপ্রিল ২০২৪

তাপপ্রবাহের কারণে এক সপ্তাহ ছুটির পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী রোববার থেকে খোলা থাকবে। এতদিন বন্ধের কারণে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে এখন থেকে সপ্তাহের ছয়দিন খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। সে হিসাবে শনিবারও খোলা থাকবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা প্রজ্ঞাপনে প্রজ্ঞাপনে বলা হয়, তাপপ্রবাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন কারিকুলাম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রতি সপ্তাহের শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

প্রজ্ঞাপনে চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা।

অন্য তিন নির্দেশনা হলো- ১. আগামী ২৮ এপ্রিল রোববার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।

২. তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

৩. শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং শিক্ষার্থীদের সূর্যের সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি শেষে গত ২১ এপ্রিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে ছুটি বাড়ানো হয় ২৫ এপ্রিল পর্যন্ত।