প্রকাশিত :  ০৯:০৯, ২৫ সেপ্টেম্বর ২০২১

ফ্রিজে কোন খাবার কতদিন ভালো থাকে?

ফ্রিজে কোন খাবার কতদিন ভালো থাকে?

জনমত ডেস্ক: দীর্ঘদিন খাবার সংরক্ষণ করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে খাবার ফ্রিজে রাখা। বর্তমানে প্রায় সব ধরণের খাবারই ফ্রিজে সংরক্ষণ করা হয়। মাছ-মাংস, কাঁচা শাক সবজি, রান্না তরকারি কিংবা মিষ্টি জাতীয় খাবার সবই রাখা হয় ফ্রিজে। কিন্তু সব ধরণের খাবারই কি ফ্রিজে দীর্ঘদিন রাখা যায়? পুষ্টিবিদদের মতে এই প্রশ্নের উত্তর হচ্ছে 'না’। তারা বলছেন, প্রতিটি খাবার স্বাভাবিক থাকার একটি নির্দিষ্ট সময় আছে। এরপর খাবার নষ্ট হয়ে যায়। এর মধ্যে বাসা বাঁধে নানা রকম ক্ষতিকারক ব্যাকটেরিয়া। কোন খাবার দুইদিন, কোন খাবার এক সপ্তাহ আবার কোন খাবার মাস খানিক ভালো থাকে ফ্রিজে। চলুন জেনে নেওয়া যাক কোন খাবার কতদিন ভালো থাকে ফ্রিজে।


মাছ-মাংস :

সাধারণত ফ্রিজে আমরা মাংস রাখি দিনের পর দিন। কখনো কখনো সেটা কয়েক মাস। তবে পুষ্টিবিদদের মতে মাংস ফ্রিজে সর্বোচ্চ দুইদিন রাখা যেতে পারে। আর ডিপ ফ্রিজে সেটি সর্বোচ্চ দুই থেকে আড়াই মাস। রান্না করা মাংস ফ্রিজে রাখলে ৪-৫ দিন ভালো থাকে। মাছের ক্ষেত্রেও একই নিয়ম খাটে।


ডিম :

কাঁচা ডিম ফ্রিজে বেশিদিন রাখা যায়। ভালোমানের কাঁচা ডিম ফ্রিজে রাখা যায় দুই মাসের মতো। যদি ডিম সেদ্ধ করে রাখতে চান ফ্রিজে সেক্ষেত্রে এক সপ্তাহের বেশি রাখা উচিৎ নয়। তবে ডীপ ফ্রিজে কাঁচা ডিম রাখলে ডিমের গুণগত মান নষ্ট হয়ে যায়।

ফলমূল :

বিভিন্ন রকম ফলমূল ভিন্ন ভিন্ন মেয়াদে রাখা যায় ফ্রিজে। বিশেষ করে বিদেশি ফলের মধ্যে স্ট্রবেরি রাখা যায় এক সপ্তাএর মতো। আপেল রাখা যায় মাস দুয়েক। আঙুর ১০-১২ দিন। আর দেশি ফলের মধ্যে লিচু দুই সপ্তাহ। আম এক মাস। কলা ৯ দিন। কমলালেবু আড়াই মাস। লেবু মাস খানিক ভালো থাকে ফ্রিজে।

শাক সবজি :

শাক সবজি আস্ত থাকলে ৪ থেকে ৫ দিন রাখা যায় ফ্রিজে। এরমধ্যে সশা ভালো থাকে এক সপ্তাহের কিছু বেশি। লেটুস পাতা দিন দশেক ভালো রাখা যায়। টমেটো ১৫ দিন। আলু রাখা যায় মাস চারেক। এছাড়া ঢেঁড়স, শিম, করলা এবং পেঁপের মতো সবজিও রাখা যায় ৭ থেকে ১০ দিন।



Leave Your Comments


লাইফ স্টাইল এর আরও খবর