প্রকাশিত :  ১৩:৪৯, ২৫ সেপ্টেম্বর ২০২১

আগামী ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে ৫-জি চালু হবে ঢাকায়

আগামী ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে ৫-জি চালু হবে ঢাকায়

জনমত ডেস্ক: আগামী ডিসেম্বরের কোনো একদিন ঢাকায় পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা (৫-জি) পরীক্ষামূলকভাবে চালু হবে। সরকারি মুঠোফোন অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে এই ৫-জি সেবা চালু করবে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ৫-জি নিয়ে এক আলোচনা সভায় এ কথা জানিয়েছেন।

‘৫-জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক এই অনলাইন আলোচনা সভার আয়োজন করে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবি।

অনুষ্ঠানে প্রধান অতিথি মোস্তাফা জব্বার বলেন, এ বছর টেলিটক ৫-জি সেবা পরীক্ষামূলকভাবে শুরু করবে। আগামী বছর তা সম্প্রসারণ করবে। আগামী ডিসেম্বরের মধ্যে অন্য মুঠোফোন অপারেটরদের জন্য ৫-জি তরঙ্গ নিলাম করা হবে। ফলে আগামী বছর অন্যান্য অপারেটরও ৫-জি চালু করতে পারবে।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দীন অনুষ্ঠানে বলেন, তাঁরা ডিসেম্বরের মধ্যে ৫-জি সেবা পরীক্ষামূলকভাবে চালু করতে প্রস্তুতি নিচ্ছেন। শুরুতে ঢাকায় ২০০টি সাইট চালু হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

এ ছাড়া বিটিআরসির কমিশনার ও ৫–জি নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন কমিটির সভাপতি এ কে এম শহীদুজ্জামান, মুঠোফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের চেয়ারম্যান এরিক অস, গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান, রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াজ রশীদ, হুয়াওয়ে বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার তাওগোয়ানজিও, এরিকসনের কান্ট্রি ম্যানেজার আবদুস সালাম প্রমুখ বক্তব্য দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী। 



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর