img

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর

প্রকাশিত :  ০৮:২৬, ২৯ সেপ্টেম্বর ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর

জনমত ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর শুরু হচ্ছে। এদিন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। 

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। 

প্রথমবারের মতো ঢাকার বাইরে ৮ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে থাকবে কেন্দ্র।  করোনা পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান উপাচার্য।  

এবার ৭ হাজার ১৪৮ আসনের বিপরীতে অংশ নেবেন ৩ লাখ ২৪ হাজার ৩৪০ শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নেবেন।

 

img

২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

প্রকাশিত :  ০৭:২৪, ১৩ মে ২০২৪

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর । অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি আবেদন শুরু ২৬ মে।

ভর্তি তারিখ, ফিসহ আনুষ্ঠানিক নানা বিষয় চূড়ান্ত করতে সোমবার (১৩ মে) বৈঠকে বসছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা। এবারও ভর্তির জন্য কোনো পরীক্ষা হবে না। কেবল অনলাইনে আবেদন নেওয়া হবে এবং নম্বরের ভিত্তিতে ভর্তি করা হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবার বড় ধরনের কোনো পরিবর্তন আসছে না। তবে ফল প্রকাশের প্রক্রিয়ায় কিছু পরিবর্তন আসতে পারে।

এবার হাইকোর্টের নির্দেশনা মেনে মিশনারি পরিচালিত নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজ লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তি করবে।

জানা গেছে, শিক্ষার্থীরা অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হবে না। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

তবে যেসব শিক্ষার্থী বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তারা বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে। এক্ষেত্রে বোর্ড প্রমাণপত্র যাচাই-বাছাই করে শিক্ষার্থীকে ভর্তির ব্যবস্থা নেবে।


শিক্ষা এর আরও খবর