প্রকাশিত :  ০৮:৩৮, ০৩ অক্টোবর ২০২১

আজ লন্ডন ম্যারাথন, অংশ নেবে এক লাখ লোক

আজ লন্ডন ম্যারাথন, অংশ নেবে এক লাখ লোক

জনমত ডেস্ক: বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে আজ রোববার অনুষ্ঠিত হচ্ছে জনপ্রিয় বৃহত্তম লন্ডন ম্যারাথন ২০২১। বিশ্বের বড় আসরগুলোর মধ্যে লন্ডন ম্যারাথন অন্যতম। এবারের ম্যারাথনে অংশগ্রহণ করবে প্রায় এক লাখ লোক। তবে ম্যারাথনে অংশগ্রহণ করতে হলে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। এ ম্যারাথন প্রতিবছর এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে এবার অক্টোবরে অনুষ্ঠিত হচ্ছে। যদিও এ মাসে ঠাণ্ডা ও বৃষ্টি থাকায় ম্যারাথনে দৌড়বিদদের কিছুটা কষ্ট হবে। এবারে দুটি গ্রুপে নির্বাচিত ট্র্যাক ও ভার্চুয়ালি এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন।
প্রতিবছর এপ্রিলে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন শহরের ব্ল্যাকহিথ ও গ্রিনইউচ পার্ক থেকে দৌড় শুরু করে ২৬.২ মাইল দৌড়ে বাকিংহাম প্যালেসের সামনে গিয়ে শেষ করেন।
লন্ডন ম্যারাথনে প্রতিবন্ধীরা হুইল চেয়ার এবং অন্যের সাহায্যে অংশগ্রহণ করে থাকেন। স্কাই নিউজ জানিয়েছে, ম্যারাথনে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৮ হাজার কোমল পানি বিতরণ করা হবে। শুধু পানি নয়, অনেকে খাবারও বিতরণের পাশাপাশি বিভিন্নভাবে দৌড়বিদদের মনোরঞ্জন দিয়ে থাকেন। ম্যারাথনে উৎসাহ দিতে স্থানীয়দের পাশাপাশি হাজার হাজার মানুষ দূর-দূরান্ত থেকে ছুটে আসেন এবং ঘণ্টার পর ঘণ্টা দাড়িয়ে থাকেন। ম্যারাথন এলাকা মানুষের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠে। ম্যারাথন সফল করতে বিশ্বের বিভিন্ন দেশের চ্যারিটি সংগঠনের প্রতিনিধিরা কাজ করেন। ১৯৮১ সালে অ্যাথলিক ক্রিস ব্রাশার ও জন ডিসলিধারা ম্যারাথন শুরু হলেও আজ পর্যন্ত চলমান রয়েছে, সময় যত গড়াচ্ছে ম্যারাথন জনপ্রিয় হয়ে উঠছে।



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর