img

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশিত :  ০৮:২৯, ০৪ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ০৮:৩৩, ০৪ অক্টোবর ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু

জনমত ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টায় ‘সি‘ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
তিনি বলেন, পরীক্ষার্থী ও অভিভাবকদের কিছুটা কষ্ট লাঘবের জন্য ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে বিভাগীয় শহরগুলোতে আঞ্চলিক কেন্দ্রে নেয়ার কথা ভাবা হচ্ছে। তবে এটি এখরো পরিকল্পনার পর্যায়ে আছে। আমরা সামনের একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে আলোচনা করবো। তবে সম্পূর্ণ ব্যাপারটি নির্ভর করছে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের উপর।
বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পরীক্ষা নিয়ে ভিসি বলেন, শিক্ষার্থীরা সুন্দরভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া ভর্তি পরীক্ষা কেন্দ্র করে জালিয়াতি চক্র সক্রিয় আছে কি না জানা নেই। তবে কেউ যদি পরিকল্পনাও করে থাকে তাহলে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবে না বলে আশা করি। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সবসময় তৎপর আছেন।
এ সময় প্রোভিসি অধ্যাপক ড. চৌধুরী মো: জাকারিয়া ও অধ্যাপক মো: সুলতান-উল-ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৯টায় প্রথম শিফটে ‘সি’ ইউনিটের অন্তত ১৫ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিয়েছে। তিন শিফটে ৪৫ হাজার ভর্তিচ্ছু পরীক্ষা দিবে। প্রথম ধাপে শুরু হওয়া এক ঘণ্টার পরীক্ষা শেষ হয়েছে সকাল সাড়ে ১০টায়। যেখানে বিজ্ঞান গ্রুপ-১-এর ১০০০১ থেকে ২৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেয়। একই সাথে পরীক্ষায় অংশ নিয়েছেন নন-বিজ্ঞান গ্রুপ-১-এর ৭০০০১ থেকে ৭১৬১৬ রোলধারী শিক্ষার্থীরা।
এ ছাড়া ‘সি’ ইউনিটের দ্বিতীয় ধাপের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই ধাপে পরীক্ষায় অংশ নেবেন বিজ্ঞানের গ্রুপ-২-এর ৩০০০১ থেকে ৪৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা। তৃতীয় ধাপে পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এ ধাপে বিজ্ঞানের গ্রুপ-৩ এর ৫০০০১ থেকে ৬৪১৯২ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন।

img

বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার, নতুন ৩ নির্দেশনা

প্রকাশিত :  ১৫:১৭, ২৫ এপ্রিল ২০২৪

তাপপ্রবাহের কারণে এক সপ্তাহ ছুটির পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী রোববার থেকে খোলা থাকবে। এতদিন বন্ধের কারণে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে এখন থেকে সপ্তাহের ছয়দিন খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। সে হিসাবে শনিবারও খোলা থাকবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা প্রজ্ঞাপনে প্রজ্ঞাপনে বলা হয়, তাপপ্রবাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন কারিকুলাম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রতি সপ্তাহের শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

প্রজ্ঞাপনে চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা।

অন্য তিন নির্দেশনা হলো- ১. আগামী ২৮ এপ্রিল রোববার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।

২. তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

৩. শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং শিক্ষার্থীদের সূর্যের সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি শেষে গত ২১ এপ্রিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে ছুটি বাড়ানো হয় ২৫ এপ্রিল পর্যন্ত।