প্রকাশিত :  ১৯:৩৬, ০৬ অক্টোবর ২০২১

ইতালিতে ক্ষমতাসীন দলের প্রার্থীকে হারিয়ে কাউন্সিলর হলেন বাংলাদেশি বিভাস

ইতালিতে ক্ষমতাসীন দলের প্রার্থীকে হারিয়ে কাউন্সিলর হলেন বাংলাদেশি বিভাস

জনমত ডেস্ক: ইতালির বাণিজ্যিক নগরী মিলান সিটি করপোরেশন নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত বিভাস চন্দ্র কর কাউন্সিলর পদে জয়লাভ করেছেন। তিনি ক্ষমতাসীন ডেমোক্রেটিক দল (পিডি) থেকে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতায় ৫নং মুনিচিপিওর কাউন্সিলর পদে নির্বাচিত হয়ে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।
জানা গেছে, মিলানোর ৫নং মুনিচিপিওর পিডি প্যানেলের ৩০ জন প্রার্থীর মধ্যে অষ্টম হয়েছেন বিভাস চন্দ্র কর। তার প্রাপ্ত ভোট ১৭৭।  বিভাসের দেশের বাড়ি চাঁদপুর জেলায়। তার এই বিজয়ে ইতালি প্রবাসী বাংলাদেশিদের মাঝে আনন্দের উচ্ছ্বাস দেখা দিয়েছে। এদিকে ইতালিতে এবারের স্থানীয় সরকার নির্বাচনে প্রথম বারের মতো রাজধানী রোমে ৭ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী নির্বাচন করেছেন। এছাড়াও রোমের বাইরেও বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের অংশগ্রহণ ছিল। ফ্রাসকাটি শহরে পাপিয়া আক্তার নামে আরও একজন নারী অংশগ্রহণ করেন।  সব মিলিয়ে ১০ জনের মতো বাংলাদেশি বংশোদ্ভূত এবারের স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেন।
চলতি মাসের ৩ ও ৪ অক্টোবর রোববার ও সোমবার ইতালির বিভিন্ন প্রদেশে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, দেশটির বিভিন্ন শহর ও কাউন্সিলে প্রায় ১২ মিলিয়ন মানুষ ভোট প্রদান করেন এই নির্বাচনে। আগামী ২০২৩ সালে ইতালির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর পূর্বে সদ্যসমাপ্ত স্থানীয় সরকার নির্বাচন রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তা যাচাই এবং নিজেদের দলের কর্মসূচি বিশ্লেষণ করার সুযোগ বলে ধারণা করা হয়।
উল্লেখ্য, রোমের সিটি নির্বাচনে কোনো দলের এককভাবে কেউ জয়লাভ করতে না পারায় মেয়র ঘোষণা স্থগিত রয়েছে। তবে মধ্য ডানপন্থি প্রার্থী এনরিকো মিকেত্তি মধ্য বামপন্থি রোবেরতো গুয়ালতিয়েরি থেকে ভোটে অনেকাংশে এগিয়ে রয়েছেন।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর