প্রকাশিত :  ০৮:০২, ০৭ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ০৮:০৬, ০৭ অক্টোবর ২০২১

১১ মাস পর ফিলিস্তিনি নারী সাংবাদিককে মুক্তি দিলো ইসরাইল

১১ মাস পর ফিলিস্তিনি নারী সাংবাদিককে মুক্তি দিলো ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক: গ্রেফতারির ১১ মাস পর ফিলিস্তিুনি নারী সাংবাদিক বুশরা আল-তাওয়িলকে মুক্তি দিয়েছে ইসরাইল। মঙ্গলবার বিকেলে তাকে দামুন কারাগার থেকে মুক্তি দেয়া হয়।
ফিলিস্তিনি সংবাদমাধ্যম আনিন আল-কায়েদ মিডিয়া নেটওয়ার্কে কর্মরত সাংবাদিক বুশরা আল-তাওয়িল একইসাথে ফিলিস্তিনি বন্দীদের অধিকার নিয়ে কাজ করে আসছেন।
গত নভেম্বরে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের নাবলুস শহরের ইৎজার চেকপয়েন্ট থেকে তাকে গ্রেফতার করে ইসরাইলি বাহিনী।
গ্রেফতারির পরপর তাকে প্রশাসনিক আটকাদেশের অধীন চার মাস আটক রাখা হয়। পরে আরো দুই দফা তার প্রশাসনিক আটকাদেশের মেয়াদ বাড়ানো হয়।
প্রশাসনিক আটকাদেশের নিয়ম অনুযায়ী কোনো বন্দীকে আনুষ্ঠানিক কোনো অভিযোগ বা বিচার ছাড়াই কারাগারে আটকে রাখতে পারে ইসরাইলি কর্তৃপক্ষ।
বুশরার বাবা ও পশ্চিম তীরের আল-বিরা মিউনিসিপালিটির সাবেক মেয়র জামাল আল-তাওয়িলও বর্তমানে প্রশাসনিক আটকাদেশের অধীনে কারাগারে রয়েছেন। চলতি বছরের ১ জুন তাকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে নিয়ে যায় ইসরাইল।
মেয়ের মুক্তির দাবিতে কারাগারেই তিনি অনশনে গিয়েছিলেন।
জামাল আল-তাওয়িরের অনশনের পরিপ্রেক্ষিতেই ইসরাইলি কর্তৃপক্ষ তার মেয়েকে মুক্তি দেয়ার কথা জানায়।
বুশরা আল-তাওয়িল মোট চার দফা ইসরাইলি বাহিনীর গ্রেফতারির শিকার হন। ২৮ বছর বয়সী এই সংবাদিক ২০১১ সালে প্রথম গ্রেফতার হওয়ার পর চার দফায় সাড়ে তিন বছর ইসরাইলের কারাগারে কাটান। অপরদিকে তার বাবা জামাল আল-তাওয়িলের প্রায় ১৭ বছর ইসরাইলের কারাগারে কেটে যায়। সূত্র : মিডল ইস্ট মনিটর



Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর