প্রকাশিত :  ০৮:৫৯, ০৭ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১৫:১১, ০৭ অক্টোবর ২০২১

১০ অক্টোবর ইপসুইচে জাতীয় সীরাত কনফারেন্স: বার্মিংহামে সর্বদলীয় পরামর্শ সভা অনুষ্ঠিত

১০ অক্টোবর ইপসুইচে জাতীয় সীরাত কনফারেন্স: বার্মিংহামে সর্বদলীয় পরামর্শ সভা অনুষ্ঠিত

জনমত ডেস্ক : ইকরা টিভি গ্রুপ ও আল খায়ের ফাউন্ডেশন ইউকের উদ্যোগে আগামী ১০ অক্টোবর প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর জীবনের সকল দিক নিয়ে দিনভর আলোচনা অনুষ্ঠান জাতীয় সীরাত কনফারেন্স সাফোক এর ইপসুইচ এলাকার ঐতিহাসিক শর্বল্যান্ড হলে অনুষ্ঠিত হবে। 

প্রথমবারের মত আয়োজিত জাতীয়ভিত্তিক এই সিরাত কনফারেন্স ২০২১ শুরু হবে সকাল ১০টায় এবং চলবে রাত ১০টা পর্যন্ত। যেখানে সারা দেশের শতাধিক ইমাম, আলেম ও ওলামা হযরত মোহাম্মদ সাঃ এর জীবনী নিয়ে আলোচনা করবেন। বাংলা, উর্দু ও ইংরেজী ভাষায় বক্তব্য রাখবেন আলোচকবৃন্দ। এছাড়া হৃদয়জুড়ানো কোরআন তেলাওয়াত ও নাশিদও পরিবেশন করা হবে। ১০ বছরের উর্ধে সকল বয়সী নারী পুরুষ সবার জন্য উন্মুক্ত এই সিরাত কনফারেন্সে যোগ দিতে আগ্রহীদেরকে www.alkhair.org এই ওয়েবসাইটে গিয়ে অথবা ০৩০০০ ৯৯৯ ৭৮৬ নাম্বারে কল করে নিজেদের নাম রেজিস্ট্রি করতে হবে। আয়োজকদের পক্ষ থেকে সম্মেলনে যোগদানকারীদের দুপুরের ও রাতের খাবার সরবরাহ করা হবে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠিতব্য এই সীরাত সম্মেলন ইক্বরা টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে।

১০ অক্টোবরের সীরাত কনফারেন্স সর্বাত্মক সফলের লক্ষ্যে গত কয়েক দিন ধরে বৃটেনের নানা শহরে গণযোগাযোগ ও প্রচারাভিযান চলছে সমানতালে। এরই অংশ হিসেবে গত রবিবার লন্ডন থেকে দায়িত্বশীল উলামায়ে কেরামের একটি প্রতিনিধিদল বার্মিংহাম সফর করেন। প্রতিনিধিদলে ছিলেন সম্মেলন বাস্তবায়ন কমিটির অন্যতম সমন্বয়ক মাওলানা গোলাম কিবরিয়া, মারকাযুল উলূম লন্ডনের প্রিন্সিপাল মাওলানা শুয়াইব আহমদ, লন্ডন আল আকসা মসজিদের ইমাম ও খতিব মাওলানা সাদিকুর রহমান ও সম্মেলন বাস্তবায়ন কমিটির অন্যতম সমন্বয়ক মাওলানা মুফতি আবদুল মুনতাকিম।

নেতৃবৃন্দ প্রথমে মিডল্যান্ড উলামা পরিষদ কর্তৃক সদ্য প্রয়াত শীর্ষ আলেমদের স্মরণে আয়োজিত একটি দোয়া মাহফিল ও আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে যোগদান করে বক্তব্য রাখেন এবং উপস্থিত সর্বদলীয় উলামায়ে কেরাম ও সুধীজন কে জাতীয় সীরাত কনফারেন্সে দলমত নির্বিশেষে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য উদাত্ত আহ্বান জানান। অতঃপর তাঁরা বার্মিংহামের সুবহানাল্লাহ মসজিদে সর্বদলীয় উলামায়ে কেরামের সাথে একান্ত সাক্ষাতকারে ও গুরুত্বপূর্ণ পরামর্শ সভায় মিলিত হন। মিডল্যন্ডের নেতৃস্থানীয় উলামায়ে কেরামের সামনে বর্তমান প্রেক্ষাপটে জাতীয় সীরাত কনফারেন্স আয়োজনের অপরিসীম গুরুত্ব ও সুদূরপ্রসারী প্রভাব তুলে ধরে নেতৃবৃন্দ আলোচনা উপস্থাপন করেন। 

এসময় বার্মিংহাম ও মিডল্যান্ডের দায়িত্বশীল উলামায়ে কেরাম ও মুরব্বীগন সীরাতুন্নবী সাল্লাল্লাাহু আলাইহি ওয়া সাল্লাম শিরোনামে জাতীয় পর্যায়ে একটি ঐতিহাসিক সম্মেলন আয়োজনের ভূয়সি প্রসংসা করে একাত্মতা প্রকাশ করেন এবং প্রোগ্রামে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের জন্য সানন্দে সম্মতি জ্ঞাপন করেন। তাঁরা এ মহান বরকতময় সীরাত কনফারেন্সে দলমত নির্বিশেষে উপস্থিত হওয়ার জন্য বড় একটি কোচ যোগে সফরের সিদ্ধান্তও গ্রহণ করেন।  

লন্ডনের প্রতিনিধিত্বশীল উলামায়ে কেরামের এ বিশেষ সফর উপলক্ষে অনুষ্ঠিত পরামর্শ সভায় বার্মিংহাম ও মিডল্যান্ডের দায়িত্বশীল উলামায়ে কেরামের মধ্যে যারা অংশ গ্রহন করেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নেতৃবৃন্দ ছিলেন হযরত মাওলানা এখলাছুর রাহমান, হাফিজ মাওলানা আবদুর রব ফয়জী, শায়খুল হাদীস মাওলানা রেজাউল হক, মুফতি তাজুল ইসলাম, হাফিজ মাওলানা ইকবাল হোসেন, মাওলানা কারী আবদুল হাফিজ, মাওলানা আনহারুল ইসলাম চৌধুরী, সৈয়দ মাওলানা ইকবাল, মাওলানা আব্দুল মতীন, মাওলানা এনামুল হাসান সাবির, মাওলানা নূরে আলম হামিদী, মাওলানা সালাহ উদ্দীন, মাওলানা আহমদ হুসাইন, মাওলানা কারী হেলাল আহমদ, কারী মুদ্দাসসির আনওয়ার, কারী আবদুল মুকিত আজাদ, মাওলানা যুবায়ের, মাওলানা শামছুল ইসলাম, জনাব সাদ উদ্দীন, মাওলানা শুয়ায়েব ও মাওলানা কাওসার আহমদ প্রমুখ।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর