এমবাপ্পেকে নিয়ে ‘বোমা ফাটালেন’ তার মা

প্রকাশিত :  ১১:৩১, ০৭ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১১:৩৩, ০৭ অক্টোবর ২০২১

এমবাপ্পেকে নিয়ে ‘বোমা ফাটালেন’ তার মা

 স্পোর্টস ডেস্ক: প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) লিওনেল মেসি যোগদানের পর অনেকটাই মনক্ষুণ্ন ছিলেন দলটির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।
মহাতারকার ছায়ায় নিজে ঢেকে যাবেন এই শঙ্কায় পিএসজি ছাড়তে চাইছিলেন। কথা হয়ে গিয়েছিল স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গেও।
দুই দিন আগে ফরাসি দৈনিক লে’কিপের সঙ্গে সাক্ষাৎকারে এমবাপ্পে নিজেই বলেছেন, গত জুলাইয়েই পিএসজি রিয়ালে যেতে চেয়েছিলেন।

এদিকে এমবাপ্পেকে নিজেদের দলে ভেড়াতে টোপ দিয়ে রেখেছেন রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা। বললেন, ‘রিয়াল মাদ্রিদ এখনো বিশ্বের সেরা ক্লাব। যেখানে তরুণদের সঙ্গে খেলে অসাধারণ দল গঠন করে অনেক তৃপ্তি পাওয়া যাবে।’
সত্যি কি এমবাপ্পে পিএসজি ছেড়ে নতুন মৌসুমে রিয়ালে যোগ দেবেন?
গত কয়েক মাস ধরে চলমান এমন গুঞ্জনের আগুনে পানি ঢাললেন এমবাপ্পের মা ফাইজা লামারি। রীতিমতো বোমা ফাটালেন তিনি।
তিনি জানালেন, ফরাসি তারকার পিএসজিতে চুক্তি নবায়ন নিয়েই এখন আলোচনা করছেন তারা!
ফরাসি দৈনিক লা পারিসিয়েনে সাক্ষাৎকারে এমবাপ্পের মা বলেছেন, ‘এই মুহূর্তে পিএসজির সঙ্গে এমবাপ্পের চুক্তি নবায়ন নিয়ে কথা বলছি আমরা। সবকিছু ভালোভাবেই এগোচ্ছে। চুক্তি নবায়ন নিয়ে কোনো সমঝোতায় পৌঁছাব কি না, সে বিষয়ে গত রাতেই (পিএসজির ক্রীড়া পরিচালক) লিওনার্দোর সঙ্গে আমার কথা হয়েছে। এখন এতটুকু নিশ্চয়তা দিতে পারি, এমবাপ্পে চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য সবকিছুই নিংড়ে দেবে’।
অবশ্য ছেলের মনের ওপর কোনো চাপ প্রয়োগ করতে চান না মা ফাইজা। তাতে নাকি মন ভেঙে যায় তার।
ফাইজা বললেন, ‘কিলিয়ানের মানসিকভাবে খুশি থাকা জরুরি। ও অখুশি থাকলে আপনাকে সেটা সরাসরি বলে দেবে। খেলা নিয়ে মতের অমিল থাকলে কখনো কখনো ও এটাও বলে ফেলে “আমি খেলাই ছেড়ে দেব।” আমাদের এমনটা নিয়মিতই বলে (হাসি)। কিলিয়ানের ক্ষেত্রে রাতারাতি যেকোনো কিছু বদলে যেতে পারে।’

কবে অবসর নেবেন জানালেন মেসি

প্রকাশিত :  ০৯:০৪, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:১১, ২৮ মার্চ ২০২৪

ক্যারিয়ারের শেষ প্রান্তে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। আগামী জুনে ৩৭ বছর পার করবেন এই ফুটবল জাদুকর। এই বয়সেও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। ২০২২ বিশ্বকাপ জেতার পর সবাই ধরেই নিয়েছিলেন অবসরে যাচ্ছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে তিনি জানান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে আরও খেলে যেতে চান। তবুও মেসি কবে অবসর নেবেন সেই প্রশ্ন উঠছে নিয়মিত। 

সম্প্রতি এমবিসির ‘বিগ টাইম পডকাস্টে’ মেসি কথা বলেছেন। সেখানে নিজের ভবিষ্যৎ নিয়েও কথা বলেন। যখন ফুটবলকে তার আর দেওয়ার কিছু থাকবে না, তখনই ইতি টানবেন ক্যারিয়ারের। অবসর প্রসঙ্গে এমনটিই ভাবছেন মেসি। 

তিনি বলেন, ‘সেই মুহূর্তটা কেমন হবে আমি জানি, যখন টের পাব আর পারফর্ম করতে পারছি না। বুঝতে পারব যে, নিজেকে উপভোগ করছি না, সতীর্থদের কোনো সাহায্য করতে পারছি না, তখন সিদ্ধান্ত নেব।’

মেসি বলেন, ‘আমি ভীষণ আত্মসমালোচক। আমি জানি, কখন আমি ভালো (অবস্থায় থাকি), কখন খারাপ, কখন ভালো খেলি, কখন বাজে খেলি...এবং যখন অনুভব করব পদক্ষেপটা নেওয়ার সময় এসেছে, বয়সের কথা না ভেবেই সেটা নেব। ভালো অনুভব করলে, আমি সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কারণ আমি এটাই পছন্দ করি এবং জানি, সেটা কীভাবে করতে হয়।’

ফুটবলের প্রায় সব কিছুই নিজের ক্যারিয়ারে অর্জন করেছেন। আন্তর্জাতিক শিরোপা থেকে ক্লাব ক্যারিয়ার সব কিছুতেই উজ্জ্বল তিনি। ২০২২ সালে নিজের ক্যারিয়ারের একমাত্র এবং দেশের তৃতীয় বিশ্বকাপ জিতে মেসি। তবে কাতার বিশ্বকাপে ভালো কিছু করতে না পারলে সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতেন বলে জানিয়েছেন মেসি। 

তিনি বলেন, ‘কাতার বিশ্বকাপে সবকিছু যদি ঠিকঠাক না চলত, তা হলে আমি জাতীয় দল থেকে সরে দাঁড়াতাম।’

এই ফুটবল জাদুকর বলেন, খেলাধুলার দিক থেকে ক্যারিয়ার সবকিছু অর্জনের, স্বপ্নপূরণের সৌভাগ্য হয়েছে আমার। সত্যি বলতে পেশাদার ফুটবলার হিসেবে ও ব্যক্তিগত জীবনে, পরিবার ও বন্ধুবান্ধব মিলিয়ে এর বেশি আমি চাইতে পারতাম না। সৃষ্টিকর্তা আমাকে যা দিয়েছেন, সেটা অনেক এবং আমি সবসময় তা উপভোগের চেষ্টা করি।