প্রকাশিত :  ১০:১৯, ০৮ অক্টোবর ২০২১

ব্রিটেনে থাকতে পারবে আফগান মেয়ে ফুটবল দল

ব্রিটেনে থাকতে পারবে আফগান মেয়ে ফুটবল দল

স্পোর্টস ডেস্ক: গত ১৫ আগস্ট থেকে আফগানিস্তানের ক্ষমতায় রয়েছে তালেবান। ঠিক ওই সময় থেকেই পাকিস্তানে অবস্থান করছেন দেশটির নারী ফুটবল দল। পাকিস্তান সাময়িকভাবে তাদের ভিসা দিয়ে ছিলো। সেই ভিসার মেয়াদ শেষ। ভিসা শেষ হলেই তাদের দেশে ফিরতে হবে।
এ নিয়ে উদ্বেগে থাকা ওই ফুটবলারদের সহায়তায় এগিয়ে এসেছে ব্রিটেন। আফগান মেয়ে ফুটবলারদের নিরাপত্তা ও ক্যারিয়ারের বিষয় বিবেচনায় নিয়ে তাদের ব্রিটেনে বসবাসের অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। দ্য সানের প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।
প্রতিবেদনে বলা হয়, আফগান মেয়ে ফুটবলার, তাদের কোচ ও পরিবারকে যুক্তরাজ্যের ভিসা দেয়ার অনুমোদন দিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল।
স্বরাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্র দ্য সানকে বলে, ‘প্রীতির নতুন আফগান পুনর্বাসন পরিকল্পনায় নারী ও মেয়েদের নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়া হয়েছে।’ ওই সূত্র আরো জানিয়েছে, ‘ফুটবল দলটি যুক্তরাজ্যকে নিজেদের বাড়ি হিসেবে দেখতে সক্ষম হবে। তারা এখানে নির্ভীকভাবে চলাফেরা করতে পারবে।’
লিডস ইউনাইটেড ক্লাবের চেয়ারম্যান আন্দ্রিয়া রাদ্রিজ্জানি বলেন, ‘আফগান মেয়েদের আমাদের ক্লাব সফল ও শান্তিপূর্ণ ভবিষ্যৎ দিতে প্রস্তুত।’
আফগান মেয়ে ফুটবলারদের ভিসা দেয়ায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতিকে ধন্যবাদ জানিয়েছেন ফুটবলবিষয়ক সংস্থা ফুটবল ফর পিসের সহ-প্রতিষ্ঠাতা কাশিফ সিদ্দিকি।
সিদ্দিকি বলেন, ‘১১১ আফগান মেয়ে ফুটবলার, তাদের পরিবার ও কোচের জীবন যুক্তরাজ্যে একবারে পাল্টে যাবে। ‘ব্রিটেন এ দুর্দিনে এগিয়ে না এলে তাদের আফগানিস্তানে দুর্বিষহ জীবনে ফিরে যেতে হতো।
‘ব্রিটেনের এ সিদ্ধান্তে লিডস ইউনাইটেডসহ অন্যান্য ক্লাবে ওই ফুটবলারদের খেলার সম্ভাবনা দেখা দিয়েছে।’



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর