আল-আকসা কম্পাউন্ডে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল

প্রকাশিত :  ০৮:০৬, ০৯ অক্টোবর ২০২১

আল-আকসা কম্পাউন্ডে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল

জনমত ডেস্ক: ইসরাইলের একটি আদালত আল-আকসা মসজিদ কম্পাউন্ডে ইহুদিদের প্রার্থনা করার ওপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল রেখেছে। ফিলিস্তিনি ও মুসলিমবিশ্বের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টির প্রেক্ষাপটে জেরুসালেমের একটি নিম্নতর আদালতের ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের রায় বাতিল করে দিয়েছে উচ্চতর আদালত।
মঙ্গলবার জেরুসালেমের নিম্নতর আদালতের রায়ে বলা হয়েছিল, ইসরাইলি রাব্বি এরিয়েহ লিপ্পোর আল-আকসা মসজিদ কম্পাউন্ডে প্রার্থনা করাটা ‌\'পুলিশ নির্দেশিকার\' লঙ্ঘন ঘটেনি।
উল্লেখ্য, পুলিশি নির্দেশনায় বলা হয়েছে, ইহুদিরা ওই এলাকা পরিদর্শন করতে পারবে, কিন্তু প্রার্থনা বা ধর্মীয় কোনো অনুষ্ঠান পালন করতে পারবে না।
ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসায় কেবল মুসলিমরাই ইবাদত করার অধিকার রাখে। আর ইহুদিরা কাছের ওয়েস্টার্ন ওয়ালে প্রার্থনা করে থাকে।
আল-আকসায় ইহুদিদের প্রার্থনা করার বিষয়টি অনুমোদন করার রায়ের তীব্র নিন্দা করে জডান, মিসর ও সৌদি আরবও।
এ প্রেক্ষাপটে নিম্নতর আদালতের রায়ের বিরুদ্ধে ইসরাইলি পুলিশ শুক্রবার ওই নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য জেরুসালেম ডিস্ট্রিক্ট কোর্টে আপিল করে। রায়ে বিচারক নিষেধাজ্ঞা বহাল রেখে বলেন, পুলিশের আচরণ ছিল \'যৌক্তিক।\' সূত্র : আলজাজিরা

বিশ্ববাজারে আবারও বাড়ছে স্বর্ণের দাম

প্রকাশিত :  ১০:১০, ২৯ মার্চ ২০২৪

আন্তর্জাতিক বাজারে আবারও সর্বকালের সর্বোচ্চ স্তরে উঠেছে স্বর্ণের দাম।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আগামী জুনে সুদের হার কমাতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এই প্রত্যাশায় দেশটির মুদ্রা ডলারের মান কমেছে। ফলে বুলিয়ন বাজার আরও চাঙা হয়েছে।

আলোচ্য কার্যদিবসের শুরুতে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের মূল্যে বড় উত্থান ঘটে। প্রতি আউন্সের দাম দাঁড়ায় প্রায় ২২২৫ ডলারে। এখন পর্যন্ত ইতিহাসে যা সবচেয়ে বেশি। এর আগে তা ছিল ২২২০ ডলার।

চলতি মার্চে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে স্বর্ণের দর। সবমিলিয়ে আলোচ্য মাসে গুরুত্বপূর্ণ ধাতুটির দাম বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশের বেশি। মাসিক হিসাবে ২০২০ সালের জুলাইয়ের পর যা সর্বাধিক। অর্থাৎ এর আগে গত ৩ বছরের মধ্যে ১ মাসে স্বর্ণের মূল্য এত বৃদ্ধি পায়নি।   

সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, শিগগিরই সুদের হার হ্রাস করতে পারে ফেড। এমনটি হলে স্বর্ণের দাম আরও ঊর্ধ্বমুখী হবে।

বিশ্ববিখ্যাত আরেক প্রতিষ্ঠান গেইনসভিলে কয়েনসের প্রধান বাজার বিশ্লেষক এভারেট মিলম্যান বলেন, এখনও বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। রাশিয়া-ইউক্রেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বিদ্যমান। এই প্রেক্ষাপটে বিনিয়োগকারীদের কাছে স্বর্ণের চাহিদা বেড়েছে। মূল্যবান ধাতুটির দাম বৃদ্ধির নেপথ্য কারণ এটিও।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি চড়া রয়েছে। তাতে নিরাপদ আশ্রয় সম্পদ হিসেবে স্বর্ণের গুরুত্ব আরও বেড়েছে। সাধারণত, অর্থনৈতিক সংকটে ধাতুটির আবেদন বাড়ে।