প্রকাশিত :  ১১:০৩, ০৯ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১৪:৪৬, ০৯ অক্টোবর ২০২১

প্রথমবারের মত মুখোমুখি বৈঠকে যুক্তরাষ্ট্র-তালেবান

প্রথমবারের মত মুখোমুখি বৈঠকে যুক্তরাষ্ট্র-তালেবান
আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর প্রথমবারের মত মুখোমুখি আলোচনা শুরু করছে দুই দেশ। শনিবার থেকে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র জানিয়েছেন, মার্কিন প্রতিনিধিদল শনি ও রবিবার কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করায় দীর্ঘ দিনের শত্রু তালেবানরা কাবুল দখল করে নেয়। এরপর থেকে যুক্তরাষ্ট্র তালেবানদের সঙ্গে যোগাযোগ রেখে আসছে। তার ধারাবাহিকতায় প্রথম এই মুখোমুখি বৈঠক হতে যাচ্ছে।
যুক্তরাষ্ট্রের মুখপাত্র বলেন, ‘নারী ও মেয়েসহ সকল আফগানদের অধিকারের প্রতি সম্মান জানাতে আমরা তালেবানদের চাপ দেব এবং ব্যাপক সমর্থনসহ একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করার ওপর জোর দেব।’
তিনি বলেন, ‘আফগানিস্তান মারাত্মক অর্থনৈতিক সংকটে এবং সম্ভাব্য মানবিক সংকটের মুখোমুখি। এ জন্য মানবিক সংস্থাগুলোকে প্রয়োজনীয় এলাকায় অবাধ প্রবেশের অনুমতি দিতে তালেবানদের চাপ দেব।’
পররাষ্ট্র দফতর জোর দিয়ে বলেছে, এই বৈঠক এমন ইঙ্গিত দিচ্ছে না যে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তালেবান শাসনের স্বীকৃতি দিচ্ছে।
মুখপাত্র বলেন, ‘আমরা স্পস্ট করেছি যে, তালেবানদের কাজের মাধ্যমে যে কোন বৈধতা অর্জন করতে হবে।
মার্কিন প্রতিনিধিদল আফগানিস্তানে ২০ বছরের সামরিক অভিযানকালে মার্কিন নাগরিক এবং আফগান মিত্রদের দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের মূল অগ্রাধিকারে বিষয়টিতেও চাপ দেবে।
 যুক্তরাষ্ট্র বলেছে, তালেবানরা মার্কিন নাগরিকদের প্রত্যাহারের ক্ষেত্রে ব্যাপকভাবে সহযোগিতা করেছে।

Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর