img

আনন্দভ্রমণে তালেবান যোদ্ধারা

প্রকাশিত :  ০৭:১২, ১০ অক্টোবর ২০২১

আনন্দভ্রমণে তালেবান যোদ্ধারা

আন্তর্জাতিক ডেস্ক: জাহাজের আদলে গড়া রাইডে চড়ে দোল খাচ্ছেন কয়েকজন তালেবান যোদ্ধা। এমন দৃশ্য খুব একটা পরিচিত মনে না হলেও সম্প্রতি বাস্তবে এমনটাই দেখা যাচ্ছে আফগানিস্তানে।
শুক্রবার ছুটির দিনে রাজধানী কাবুলের কারগা জলাশয়ের তীরে একটি বিনোদন পার্কে ঘুরতে দেখা গেছে শত শত তালেবান যোদ্ধাকে।
বিকেলে  জলাশয়ের উপকূলের মৃদুমন্দ বাতাস উপভোগ করেন তারা। আশেপাশের খাবারের দোকানগুলো থেকে খাবার কিনে খান এবং চা পান করেন।
ঘুরতে আসা এসব তালেবান যোদ্ধাদের বেশিরভাগই আগে কখনও কাবুলে আসেননি। তাই এমন পার্কে ঘুরে বেড়ানো তাদের জন্য অসম্ভব আনন্দের বলে জানিয়েছেন এই দলের একজন কনিষ্ঠ যোদ্ধা হালিমি।
তবে সারাদিনের এই আনন্দভ্রমণে যোদ্ধাদের সার্বক্ষণিক সঙ্গী ছিলো অস্ত্র।
গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেয় তালেবান। এরপর থেকে বিভিন্ন অস্থিরতার মধ্যদিয়ে যাচ্ছে দেশটি। সূত্র: রয়টার্স

img

রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে পানিতে ডুবল বাস, নিহত অন্তত ৭

প্রকাশিত :  ০৫:৩৫, ১২ মে ২০২৪

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেইন্ট পিটার্সবার্গে সেতুর রেলিং ভেঙে নদীতে বাসডুবির ঘটনায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। 

শনিবার সকালের দিকে ঘটেছে এই ঘটনা। রাশিয়ার জরুরি পরিষেবা দপ্তরের সেইন্ট পিটার্সবার্গ শাখা কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাসটিতে চালকসহ যাত্রী ছিলেন অন্তত ২০ জন। তাদের মধ্যে ৯ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার এই ৯ জনের মধ্যে জীবিত ছিলেন মাত্র ২ জন।

পুলিশ এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, নদীতে পড়ার আগে অন্তত  কয়েক জন যাত্রীর বাসের দরজা দিয়ে বেরিয়ে গিয়ে আত্মরক্ষার সুযোগ ছিল, কিন্তু সম্ভবত পরিস্থিতির আকস্মিকতায় তারা সবাই হতবিহ্বল হয়ে পড়েছিলেন।

পরে সিসিটিভি ফুটেজেও তার সাক্ষ্য মিলেছে। ফুটেজে দেখা গেছে রাস্তায় মোড় ঘোরার সময় বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন চালক। ওই অবস্থাতে বাসটি এলোমেলোভাবে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে ব্রিজের দিকে যেতে থাকে এবং কয়েক সেকেন্ডের মধ্যে সেতুর রেলিং ভেঙে নদীতে পড়ে পুরোপুরি ডুবে যায়।

বাসটি ডুবে যাওয়ার অল্প সময়ের মধ্যে দেশটির দুর্যোগ মোকাবিলা দপ্তরের ১৮টি বিশেষায়িত ইউনিটের ৬৯ জন কর্মী উদ্ধার তৎপরতা শুরু করেন। তাদের তৎপরতার কারণেই ২ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। সেতুটির নাম পোটসেলুয়েট ব্রিজ।

জীবিতের মধ্যে গাড়ির চালকও ছিলেন। উদ্ধারের পর তাকে থানায় নিয়ে যাওয়া হয়েছে এবং তার বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা পুলিশ করেছে বলে জানিয়েছে আরটি।

আরেক রুশ সংবাদমাধ্যম গেজেটা ডট আরইউ জানিয়েছে, স্বাস্থ্যগত কারণে বাসটির নিয়ন্ত্রণ হারিয়েছিলেন চালক।


আন্তর্জাতিক এর আরও খবর