img

জার্মানিতে মসজিদে মাইকে আজান দেয়ার অনুমতি

প্রকাশিত :  ০৭:০৮, ১১ অক্টোবর ২০২১

জার্মানিতে মসজিদে মাইকে আজান দেয়ার অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির কোলোন নগরীতে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন।
ইউরোপের বিখ্যাত এ নগরীটির মেয়র হেররিটে রেকে এই অনুমতি দেন। তিনি বলেন, নগরীর ভিন্ন ধর্মাবলম্বীর মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। খবর আনাদোলু ও আরব নিউজের।
আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির জন্য দুই বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
এই প্রকল্পের অংশ হিসেবেই মসজিদে শুক্রবার জুমার নামাজের জন্য মাইকে আজান দেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলেন কোলোনের মেয়র।
 মেয়র হেররিটে রেকে বলেন, স্থানীয় মুসলিম বাসিন্দাদের অনুরোধে আমরা জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার বৈধতা দিয়েছি।
জার্মান এ শহরটিতে ২০১৭-১৮ সালেই তুরস্ক থেকে এসেছেন ৫৫ হাজার মুসলিম অভিবাসী।  দেশটির অন্য যে কোনো নগরী থেকে এখানে মুসলিমদের বসতি সবচেয়ে বেশি।

img

বাংলাদেশ হতে ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন

প্রকাশিত :  ১৫:৪২, ১৪ মে ২০২৪

পবিত্র হজ পালনের জন্য এ পর্যন্ত বাংলাদেশ থেকে ৩৯টি হজ ফ্লাইটে ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন। আজ মঙ্গলবার ঢাকায় এক হজ বুলেটিনে এই তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত  ১৩টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৯টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ১৭টি হজ ফ্লাইটে মোট ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১ হাজার ৭৬৮ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন। এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৮৫জন হজযাত্রী সৌদি আরব যাবেন বলে হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

আগামী ১০ জুন পর্যন্ত হজ ফ্লাইট পরিচালিত হবে।  গত ৯ মে প্রথম হজ ফ্লাইট শুরু হয়। ২০ জুন হতে ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে।