img

অর্থনৈতিক কূটনীতি জোরদার করবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন

প্রকাশিত :  ১৭:১১, ০৮ জানুয়ারী ২০১৯
সর্বশেষ আপডেট: ১৭:৩১, ০৮ জানুয়ারী ২০১৯

অর্থনৈতিক কূটনীতি জোরদার করবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন

জনমত ডেস্ক ।।  পররাষ্ট্রমন্ত্রী ড. এম এ মোমেন  দায়িত্ব পালনের ক্ষেত্রে তার প্রধান লক্ষ্য স্থির করেছেন। একটি হচ্ছে বাংলাদেশের জন্য অর্থনৈতিক কূটনীতি জোরদার করা এবং আঞ্চলিক সম্পর্ক বৃদ্ধি করা। পররাষ্ট্রনীতির লক্ষ্য অর্জনে সক্রিয় অংশীদারিত্বের প্রতি জোর দেবেন বলে জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব বুঝে নেওয়ার পর মঙ্গলবার তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। আর দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, বিদেশিদের কাছে বাংলাদেশের একটি আস্থার জায়গা তৈরি হয়েছে। এই আস্থাকে আরও দৃঢ় করার লক্ষ্য নিয়ে তিনি কাজ করবেন। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী এই মন্ত্রণালয়ের নেতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি এবং কূটনৈতিক লক্ষ্য অর্জনে নিবেদিত থাকবেন।

মঙ্গলবার সকালে মন্ত্রণালয়ে এলে পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে স্বাগত জানান। তারা কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। দুপুরের পর তারা উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন। এ সময় নতুন পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার প্রতি আস্থা রেখে যে গুরুদায়িত্ব দিয়েছেন, তা তিনি সর্বোচ্চ আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে সম্পন্ন করবেন।

মোমেন আরও বলেন, তার দায়িত্ব পালনের মেয়াদে বাংলাদেশের জন্য অর্থনৈতিক কূটনীতিকে আরও জোরদার করতে চান তিনি। একই সঙ্গে তিনি আঞ্চলিক সম্পর্ক বৃদ্ধির বিষয়েও জোর দেবেন। তিনি বলেন, পররাষ্ট্রনীতির লক্ষ্য অর্জনে সক্রিয় অংশীদারিত্বের সম্পর্কের ওপরই জোর দেবেন। তিনি বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে যৌথ সহযোগিতার সম্পর্ক আরও জোরদার করতে চান। মন্ত্রণালয়ের সবাইকে সঙ্গে নিয়ে কূটনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি সফল হবেন বলেও প্রত্যাশা করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিদেশিদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে একটি আস্থার জায়গা তৈরি হয়েছে। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বড় একটি অর্জন। নির্বাচন নিয়ে সরকারের প্রতি যে ধরনের সন্দেহ পোষণ করা হয়, সে রকম সন্দেহ এবার বিদেশিদের পক্ষ থেকে আসেনি বললেই চলে।

সাংবাদিকদেরএক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে বিবৃতি তাদের বোঝার ভুল। বাস্তব চিত্র সম্পর্কে তাদের কাছে থাকা তথ্যের মধ্যে ঘাটতি আছে বলেও তিনি মনে করেন ।

img

৫ কোম্পানির ডিভিডেন্ড-ইপিএস আসছে আজ

প্রকাশিত :  ১১:১৪, ১২ মে ২০২৪

আজ (১২ মে) রোববার শেয়ারবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বোর্ড সভা আহ্বানকারী কোম্পানিগুলো হলো- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, গ্রীনডেল্টা ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, আইডিএলসি ফাইন্যান্স এবং বীকন ফার্মাসিউটিক্যালস পিএলসি।

কোম্পানিগুলোর মধ্যে পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের বোর্ড সভায় ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করা হবে।

একই সভায় কোম্পানিটির ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হবে।

অন্যদিকে, গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স ও আইডিএলসি ফাইন্যান্সের বোর্ড সভায় ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হবে।

আর বীকন ফার্মাসিউটিক্যালসের বোর্ড সভায় ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হবে।