img

ব্রিটেনে করোনার বুস্টার ডোজ নিচ্ছেন প্রবীণরা

প্রকাশিত :  ১৬:১৬, ১১ অক্টোবর ২০২১

ব্রিটেনে করোনার বুস্টার ডোজ নিচ্ছেন প্রবীণরা

জনমত ডেস্ক: ব্রিটেনে ৮০ ঊর্ধ্ব বয়সীদের এক তৃতীয়াংশেরও বেশি করোনার বুস্টার ডোজ নিয়েছেন। কোভিড প্রতিরোধী দুই ডোজ টিকা নেওয়ার পর তারা বুস্টার ডোজ নেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস)।
স্বাস্থ্য সেবার পরিসংখ্যান অনুযায়ী,  আশি বছরের উপরের প্রায় ২৭ লাখ নাগরিক বুস্টার ডোজ নিতে সক্ষম হয়েছেন। করোনা থেকে বয়স্কদের ঝুঁকি মোকাবিলায় সামনে বুস্টার ডোজের কার্যক্রম বাড়ানোর পরিকল্পনা দেশটির সরকারের।
ভ্যাকসিনের তৃতীয় ডোজকে বলা হচ্ছে ‘বুস্টার’, যা শরীরের রোগ প্রতিরোধ শক্তিকে কয়েকগুণ বাড়িয়ে দিতে সক্ষম।
এনএইচএস বলছে, ব্রিটেনে ৭৫-৭৯ বছর বয়সীদের মধ্যে ১৮ শতাংশ বুস্টার ডোজের আওতায় এসেছেন। আর ৭০-৭৪ বছর বয়সীদের ৮ শতাংশ নিয়েছেন।
দেশটির প্রধান নার্সিং কর্মকর্তা রুথ মে বলেন, \'এটি খুবই চমৎকার যে মানুষ নিজেদের সুরক্ষায় বুস্টার ডোজ নিচ্ছেন\'।

img

উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল ব্রিটেন

প্রকাশিত :  ১৬:১০, ১৭ এপ্রিল ২০২৪

ইসরায়েলে ইরানের হামলার ইস্যু নিয়ে বিশ্ব রাজনীতি অঙ্গন উত্তপ্ত হয়ে উঠেছে। তেল আবিবকে পাল্টা হামলা না চালাতে জোর দিচ্ছে বিভিন্ন দেশ। যদিও প্রতিশোধ নিতে বায়না ধরে আছে ইসরায়েল। এ অবস্থায় বন্ধু হিসেবে তেল আবিবকে কিছু পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য।

আজ বুধবার ইসরাইল সফরে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন। তিনি নেতানিয়াহুকে ইরানের বিরুদ্ধে প্রতিক্রিয়া সীমিত করার আহবান জানান।

জেরুজালেমে পৌঁছার পর ইসরাইলের প্রধানমন্ত্রীকে ডেভিড ক্যামেরন বলেছেন, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি এখন খুবই উদ্বেগজনক, তাই উত্তেজনা যাতে আর না বাড়ে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। 

জেরুজালেম পৌঁছার পর সাংবাদিকদের ডেভিড ক্যামেরন আরও বলেন, ইরানের ভয়াবহ হামলার সংহতি জানাতেই আমি এখানে এসেছি। পরবর্তীতে কী ঘটতে পারে সেই সম্পর্কে আমাদের সজাগ থাকতে হবে। 

তিনি আরও বলেন, আমরা আশা করি এমন একটি উপায় বের করতে পারব, যাতে উত্তেজনা কমানো যায়। এক্ষেত্রে আমাদের আরও স্মার্ট হতে হবে। 

ক্যামেরন বলেন, আমার মনে হয় ইরান ইস্যু বাদ দিয়ে হামাসের দিকে ফিরে আসা উচিত, জিম্মিদের দিকে ফিরে আসা উচিত, তাদের কিভাবে মুক্ত করা যায়, তাদের কিভাবে সাহায্য করা যায় সেদিকে খেয়াল রাখা উচিত এবং গাজার সংঘাত কিভাবে সমাধান করা যায় সেই চিন্তা করা উচিত। 

ডেভিড ক্যামেরন ইসরাইল সফরে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে দেখা করার আগে, প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ এবং পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজের সাথে দেখা করেন।