img

বৈরুতে গুলিতে ৬ জন নিহত: শোক দিবস পালন করছে লেবাননবাসী

প্রকাশিত :  ১০:২০, ১৫ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১৯:২৩, ১৫ অক্টোবর ২০২১

বৈরুতে গুলিতে ৬ জন নিহত: শোক দিবস পালন করছে লেবাননবাসী

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের রাজধানী বৈরুতে বিক্ষোভে এলোপাতাড়ি ছোড়া গুলিতে ৬ জন নিহত ও বহু মানুষ আহত হওয়ার ঘটনায় শুক্রবার শোক দিবস পালন করছে লেবাননবাসী। সহিংস ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এক টুইট বার্তায় এ শোক দিবস পালনের ঘোষণা দেন। এ ঘটনায় ক্ষমাও চেয়েছেন তিনি।
বৃহস্পতিবার কালো পোশাকে শত শত হিজবুল্লাহ সমর্থক বৈরুত জাস্টিস প্যালেসে সমবেত হন। বৈরুত বন্দরে ২০২০ সালের ৪ আগস্টের ভয়াবহ বিস্ফোরণে ২১৯ জন নিহত ও কয়েকশ মানুষ আহত হওয়ার ঘটনার তদন্ত কাজে পক্ষপাতিত্বের অভিযোগে বিচারপতি তারেক বিতারকে সরিয়ে দেওয়ার আহ্বান জানাতে এ বিক্ষোভ করেন তারা। লেবাননের রাজনৈতিক দল আমাল মুভমেন্টের সদস্যরাও এ বিক্ষোভে অংশ নেন। খবর বিবিসির।
বিক্ষোভ চলাকালে দুর্বৃত্তদের চালানো এলোপাতাড়ি গুলিতে ছয় জন নিহত এবং আরও অন্তত ৩২ জন আহত হন। এ সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত ৯ জনকে আটক করা হয়েছে বলে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।
বিক্ষোভের ডাক দেওয়া হিজবুল্লাহ বলছে, বন্দুকধারীরা ছাদ থেকে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়। তারা একটি খ্রিস্টান উপদলকে এ ঘটনায় দোষারোপ করেছে, যদিও গ্রুপটি এই অভিযোগ অস্বীকার করেছে।
তারেক বিতার বৈরুত ক্রিমিনাল কোর্টের প্রধান বিচারক। বৈরুত বন্দরে বিস্ফোরণের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দায়িত্বপ্রাপ্ত দ্বিতীয় কর্মকর্তা তিনি। এর আগে সাবেক দুই মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়ায় প্রথম তদন্ত কর্মকর্তা অপসারিত হন।

img

সুচিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করলো জান্তা

প্রকাশিত :  ১২:০৪, ১৭ এপ্রিল ২০২৪

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে কারাবন্দি থাকা মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করা হয়েছে। 

বুধবার এ কথা জানিয়েছে এএফপি।

পৃথকভাবে দেশটির সামরিক কর্তৃপক্ষের একজন মুখপাত্র জানান, চলমান গরম আহাওয়ার কারণে বাড়তি সতর্কতা হিসেবে দেশটির বয়স্ক কারাবন্দীদের ‘প্রয়োজনীয় যত্ন’ নেওয়া হচ্ছে। 

মিয়ানমারের গণমাধ্যমকে মেজর জেনারেল জাও মিন তুন বলেন, ‘যখন থেকে প্রচণ্ড গরম পড়তে শুরু করেছে, শুধু সুচি নন, বরং কারাগারের ওই সব বন্দি- যাদের এই সময়ে সুরক্ষা প্রয়োজন, বিশেষ করে বয়স্ক বন্দিদের সুরক্ষায় আমরা কাজ করছি। যাতে তাদের হিট স্ট্রোকে আক্রান্ত হওয়া থেকে রক্ষা করা যায়।’

এক্ষেত্রে ৭৮ বছর বয়সী নোবেল বিজয়ীর ক্ষেত্রে এমন পদক্ষেপ সাময়িক বা সাজা হ্রাসের অংশ কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

২০২১ সালের ১ ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ওই দিনই সুচিকে বন্দি করা হয়। অভ্যুত্থানের পর বিভিন্ন মামলায় তাকে ২৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

যদিও বিশ্বনেতারা এবং মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেতারা বার বার সুচিকে কারাগার থেকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে আসছেন।

চলমান গরম আবহাওয়ার কারণে বাড়তি সতর্কতা হিসেবে এই পদক্ষেপ নিয়েছে মিয়ানমারের জান্তা।