img

ব্রিটেনে জরুরি ভিত্তিতে ২০ লক্ষাধিক কর্মী প্রয়োজন

প্রকাশিত :  ১৪:১৬, ১৫ অক্টোবর ২০২১

ব্রিটেনে জরুরি ভিত্তিতে ২০ লক্ষাধিক কর্মী প্রয়োজন

জনমত ডেস্ক :  ব্রিটেনে \r\nএখনই ৪৫ হাজার ৩০৩ জন খুচরা বিক্রেতাকর্মী, ৪৪ হাজার ৫৪০ জন সেফ ও ১০ লাখ \r\n১৯শ ৪৮ জন নার্স প্রয়োজন। গত ৪ অক্টোবর থেকে ১০ অক্টোবরে ২ লাখ ৩৫ হাজার \r\nনতুন চাকরির বিজ্ঞাপন দেওয়া হয়েছে। গত আগস্ট থেকে ৬ লাখ নতুন লোকবলের \r\nচাহিদা সৃষ্টি হয়েছে। গত সপ্তাহে শুধু ভারী ট্রাক চালক চাওয়া হয়েছে ৭ হাজার\r\n ৪৯০ জন। লোকবলের অভাবে কোভিড মোকাবেলায় ব্রিটেনের অর্থনৈতিক পুনরুদ্ধার \r\nগতি পাচ্ছে না। ডেইলি মেইল
ব্রিটেনের রিক্রুটমেন্ট এন্ড এমপ্লয়মেন্ট \r\nকনফেডারেশন বিভিন্ন তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করে বলছে হোম কেয়ারার্স বা \r\nগৃহকর্মী প্রয়োজন ৬৩ হাজার ১৩৬ জন। প্রোগ্রাম ও সফ্টওয়্যার ডেভলপমেন্ট খাতে\r\n প্রয়োজন ৮৭ হাজার ৮৭৩ জন। প্রাইমারী ও নার্সারি শিক্ষক প্রয়োজন ৩৭ হাজার \r\n৭৪২ জন। ওয়েটার ও ওয়েট্রেস প্রয়োজন ৪ হাজার ৯৬৬ জন। বার স্টাফ প্রয়োজন ৭ \r\nহাজার ৮২৪ জন। ভবন নির্মাণে ছাদ কর্মী প্রয়োজন ৭ হাজার ৮২৪ জন। স্বাস্থ্য ও\r\n নিরাপত্তা কর্মকর্তা প্রয়োজন ৭ হাজার ৭৮৩ জন। মোট ২.২৯ মিলিয়ন লোকবল জরুরি\r\n ভিত্তিতে বিভিন্ন খাতে প্রয়োজন। গত ৬ মাসে ব্রিটেনে এধরনের লোকবলের চাহিদা\r\n ৩৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ক্রিসমাসে বিভিন্ন শপিং মল ও \r\nস্টোরগুলোতে পণ্য সরবরাহ ও বিক্রেতা কর্মীর ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। \r\nসুপারমার্কেটগুলো তাদের ক্রেতাদের শেষ মুহুর্তের পণ্য চাহিদা মেটাতে ৫০ \r\nশতাংশ লোকবল বৃদ্ধির পরিকল্পনা করলেও কাঙ্খিত কর্মী পাচ্ছে না। ক্রেতাদের \r\nআগাম পণ্য কেনার অনুরোধ জানিয়ে বিক্রেতারা বলছে খেলনা, ইলেক্ট্রিকালসহ \r\nঅন্যান্য পণ্যের ঘাটতি সৃষ্টি হতে পারে বা বন্দরগুলোতে জাহাজ জটে \r\nপরিস্থিতির আরো অবনতি হতে পারে।
গত সপ্তাহে ভারী ট্রাক চালকের চাহিদা \r\nআরো ৩.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চালকদের এ্যাসোসিয়েশন বলছে ব্রিটেনে এখন ১ \r\nলাখ চালকের ঘাটতি রয়েছে। মাত্র ২০ জন বিদেশি চালককে এপর্যন্ত ভিসা দেওয়া \r\nসম্ভব হয়েছে। চালকদের ধর্মঘটের হুমকি ক্রিসমাসকে ঝুঁকিতে ফেলতে পারে বলে \r\nআশঙ্কা করা হচ্ছে। ব্রিটেনে অর্থনীতিবিদদের গবেষণা পরামর্শক প্রতিষ্ঠান \r\nক্যাপিটাল ইকোনোমিক্সের প্রধান পল ড্যালেস বলেন কর্মীর অভাবে অর্থনীতির \r\nবিভিন্ন খাত চাঙ্গা না হলে তা পুনরুদ্ধার অসম্ভব হয়ে পড়বে। আগামী মাসগুলো \r\nকর্মীর অভাব আরো প্রকট হয়ে পড়বে। ব্রিটিশ চেম্বার অব কমার্সের পলিসি \r\nডিরেক্টর জেমস মার্টিন বলেছেন লোকবলের অভাবে শ্রম এবং দক্ষতার ব্যবধান, \r\nক্রমবর্ধমান খরচের চাপ এবং ক্রমবর্ধমান করের বোঝা যেভাবে সার্বিক সংকট \r\nসৃষ্টি করছে তা নিয়ে সরকারকে এখনোই কাজ শুরু করতে হবে।

img

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধবিমান ও রিফুয়েলিং ট্যাঙ্ক পাঠালো ব্রিটেন

প্রকাশিত :  ১৬:৪০, ১৪ এপ্রিল ২০২৪

ইহুদীবাদী ইসরাইলে ইরানের প্রতিশোধমূলক হামলার পর মধ্যপ্রাচ্যে অতিরিক্ত বেশ কিছু যুদ্ধবিমান এবং রিফুয়েলিং ট্যাঙ্ক পাঠিয়েছে বৃটিশ সরকার। এক বিবৃতিতে বলা হয়েছে, বৃটিশ আকাশপথ বিষয়ক এসব সম্পদ সিরিয়া ও ইরাকে সশস্ত্র আইসিল গ্রুপের বিরুদ্ধে বিদ্যমান অপারেশনকে জোরদার করবে। একই সঙ্গে যদি ‘আমাদের বিদ্যমান রেঞ্জের মধ্যে কোনো রকম আকাশপথে হামলা আসে তার বিরুদ্ধে ব্যবহার করা হবে।

বৃটিশ সরকারের এক মুখপাত্র বলেছেন, বেশ কিছু যুদ্ধবিমান অস্থায়ী ভিত্তিতে রোমানিয়া থেকে পাঠানো হয়েছে।