img

ব্রিটিশ এমপি ড্যাভিড অ্যামেজ ছুরিকাহত, গ্রেপ্তার ১

প্রকাশিত :  ১৩:৩৬, ১৫ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১৪:৩৩, ১৫ অক্টোবর ২০২১

ব্রিটিশ এমপি ড্যাভিড অ্যামেজ ছুরিকাহত, গ্রেপ্তার ১

জনমত ডেস্ক : নিজের অফিসেই ছুরি হামলার শিকার হলেন বৃটিশ এমপি। রাজধানী লন্ডন থেকে কাছেই স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার সময় এ হামলার ঘটনা ঘটে। আল-জাজিরার খবরে জানানো হয়েছে, হামলার শিকার ওই এমপির নাম ড্যাভিড অ্যামেজ। তিনি কনজার্ভেটিভ দলের সদস্য। তিনি বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন। ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

img

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫

প্রকাশিত :  ০৩:৩১, ২৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:০৬, ২৫ এপ্রিল ২০২৪

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টাকালে ফরাসি উপকূল থেকে শিশুসহ অন্তত পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। 

গত সোমবার (২২ এপ্রিল) রাতে নৌকাডুবির ঘটনাটি ঘটেছে ধারণা করা হচ্ছে।

পুলিশের সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তবে ওই সময়ে ঠিক কয়টি নৌকা যাত্রা করেছিল তা এখনো নিশ্চিত নয়।

দুর্ঘটনাকবলিত নৌকাটি উত্তর ফ্রান্সের ভিমুরু সৈকত থেকে যুক্তরাজ্যের দিকে যাত্রা করার কিছুক্ষণ পরেই ডুবে যায়। এ দুর্ঘটনার মধ্য দিয়ে ২০২৪ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নিহত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বেড়ে ১৫তে দাঁড়িয়েছে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টায় ১১০ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে একটি ছোট নৌকা ভিমুরু উপকূল থেকে যাত্রা করেছিল। যাত্রার পর প্রথমে নৌকাটি একটি বালির তীরে আটকা পড়ে। পরে আবার যাত্রা করে সেটি। নৌকাটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল বলে জানা গেছে।

নৌকাডুবির পর ভিমুরু সৈকতে কান্নারত একটি কন্যাশিশুকে দেখতে পান ফরাসি উদ্ধারকর্মীরা। জীবিত উদ্ধার হওয়া লোকদের মধ্যে চার বয়সী ওই শিশুটির বাবাও ছিলেন। তবে শেষ পর্যন্ত শিশুটি মারা যায় বলে জানিয়েছেন ভিমুরুর মেয়র জঁ লুক দুবায়েল।

স্থানীয় পা দ্যো কালে কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার পরেও নৌকাটিতে থাকা ৫৭ জন অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যের দিকে তাদের যাত্রা অব্যাহত রাখেন। তারা ফরাসি কর্তৃপক্ষের উদ্ধার অভিযান প্রত্যাখ্যান করেছেন।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে ২৯ হাজার ৪৩৭ জন অভিবাসনপ্রত্যাশী ছোট নৌকায় চড়ে যুক্তরাজ্যে পৌঁছেছেন। ২০২২ সালে এ সংখ্যাটি ছিল রেকর্ড ৪৫ হাজার ৭৭৪ জন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস, এএফপি