প্রকাশিত :  ০৮:০০, ১৬ অক্টোবর ২০২১

এমপি স্যার ডেভিড অ্যামেস'র মৃত্যুতে স্তব্ধ ব্রিটেন

এমপি স্যার ডেভিড অ্যামেস'র মৃত্যুতে স্তব্ধ ব্রিটেন

জনমত ডেস্ক: ব্রিটিশ এমপির মৃত্যুতে স্তব্ধ বৃটেন। তার নিজ এলাকাসহ অন্যান্য এলাকার মানুষ বিশ্বাস করতে পারছেন না এ কাপুরুষিত হত্যাকাণ্ডকে। অনেকে কান্নাবিজড়িত কণ্ঠে তার কথা স্মরণ করছেন। ফুল নিয়ে এসে ঘটনাস্থলে নীরবে দাঁড়িয়ে থাকছেন। পরিবারের লোকজনকে সান্ত্বনা জানাচ্ছেন। অনেকে বৃটেনের গণতন্ত্রের ইতিহাসে এ হত্যাকাণ্ডের দিনটিকে একটি কালো দিন হিসাবে অভিহিত করছেন। শোক ও সমবেদনা জানিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে, লেবার পার্টি নেতা স্যার কেয়ার স্টারমারসহ অন্যান্য দলের নেতৃবৃন্দ। সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাগণ এ ঘটনার আপডেট দিয়ে যাচ্ছেন সবসময়।
তবে যাকে গ্রেপ্তার করা হয়েছে সেই সুমালীয় যুবকের কাছ থেকে তারা এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছেন। সঙ্গে সঙ্গে এ ধরনের অন্য কোন ঘটনার সঙ্গে তার সংশ্লিষ্টতা আছে কিনা তাও খতিয়ে দেখছেন। কারণ নিকট অতীতে আরো এমপি নিহত হওয়ার ঘটনা রয়েছে।
উল্লেখ্য, বৃটিশ এমপি স্যার ডেভিড অ্যামেস শুক্রবার দুপুরে অ্যাসেক্সে তাঁর নির্বাচনী এলাকার বেলফেয়ার্স মেথডিস্ট চার্চে ছুরিকাঘাতে নিহত হয়েছেন। এ সময় তাকে একাধিকবার ছুরিকাঘাত করা হয়। অ্যাসেক্সের পুলিশ বলছে, সেদিন দুপুর ১২টা ৫ মিনিটের দিকে তারা এ হামলার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে উক্ত এমপি ডেভিড অ্যামেসকে আহত অবস্থায় পায়। সঙ্গে সঙ্গে জরুরি চিকিৎসা দেওয়া হলেও তাকে বাঁচানো যায়নি। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ডেভিড অ্যামেস এ সময় তার নির্বাচনী এলাকায় এক বৈঠকে ছিলেন। এ ঘটনায় ২৫ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় হামলায় ব্যবহৃত ছুরিটিও উদ্ধার করা হয়েছে। ওই এমপি ১৯৮৩ সাল থেকে বৃটিশ পার্লামেন্টের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ডেভিড অ্যামেস বিগত পাঁচ বছরের মধ্যে ক্ষমতায় থাকা অবস্থায় নিহত হওয়া দ্বিতীয় বৃটিশ এমপি। এর আগে ২০১৬ সালে নিহত হয়েছিলেন লেবার পার্টির এমপি জে কক্স। নিহত ডেভিড অ্যামেস পাঁচ সন্তানের বাবা।
এমপি ডেভিড অ্যামেসের মৃত্যুতে শোক প্রকাশ করে বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, তিনি ছিলেন দারুণ একজন মানুষ, ভালো বন্ধু, ভালো একজন এমপি। নিজের গণতান্ত্রিক দায়িত্ব পালন করতে গিয়ে তিনি নিহত হলেন। তার প্রতি শ্রদ্ধা জানাতে পার্লামেন্টে পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর