img

লন্ডনে শাহারপাড়া যুবসংঘের ৬৩তম সাধারণ সভা

প্রকাশিত :  ০৮:৫৪, ০৯ জানুয়ারী ২০১৯

লন্ডনে শাহারপাড়া যুবসংঘের ৬৩তম সাধারণ সভা

জনমত রিপোর্ট ।। সুনামগন্জ জেলার জগন্নাথপুর উপজেলার ঐতিহ্যবাহী শাহারপাড়ার গ্রামীণ জনপদে শিক্ষার উন্নয়নে, আর্ত সামাজিক ও মানবতার কল্যাণে ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত শাহারপাড়া যুবসংঘের ৬৩তম সাধারণ সভা বিপুল সংখ্যক সদস্য ও সম্মানিত উপদেষ্ঠাবৃন্দের উপস্থিতিতে পূর্বলন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে অনুষ্ঠিত হয়েছে ।

এতে এবছরের জন্য শিক্ষাউন্নয়ন ও মানবকল্যাণে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সোমবার (৭ জানুয়ারি ২০১৯ ইং) যুক্তরাজ্যের বিশিস্ট কমিউনিটি এক্টিভিস্ট, শাহারপাড়া যুবসংঘের সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক, সৈয়দপুর আদর্শ কলেজের সাবেক অধ্যক্ষ মুহাম্মদ শাহেদ রাহমানের পরিচালনায় সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন- শাহারপাড়া যুবসংঘের সহ. কোষাধ্যক্ষ আব্দুস ছোবহান কামালী।

শাহারপাড়া যুবসংঘের ৬৩তম সাধারণ সভায়বিষয় ভিত্তিক ধারবাহিক প্রান্তবন্ত আলোচনায় অংশ নেন- মনোহর মিয়া কামালী, হাবিবুর রহমান কামালী, মতিউর রহমান কামালী, শেখ ফারুক আহমদ, আশিক মিয়া কামালী, শেখ আব্দুল খালেক, মটুক মিয়া কামালী, পেশকার মিয়া, আবুল বশর কামালী, আব্দুল কদ্দুছ কামালী, আব্দুস সোবহান, ছানাক মিয়া কামালী, আখতার মিয়া কামালী, আব্দুল আওয়াল কামালী সেজু, রেদওয়ান খান, শামিম মিয়া, শাহ আলম কামালী, লুৎফুর রহমান কামালী, রায়হান কামালী, আমিনুর কামালী প্রমূখ।

 

এ সাধারণ সভায় ব্যাপক আলোচনা শেষে সিদ্ধান্ত হয় যে- এবারেও গ্রামীণ জনপদে শিক্ষার সামগ্রিক উন্নয়নে, আর্তমানবতার কল্যাণে ও ঐতিহ্যবাহী শাহারপাড়া শাহকামাল উচ্চ বিদ্যালয়ে প্রয়োজনীয় উন্নয়ন সহযোগিতায় শাহারপাড়া যুবসংঘ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার প্রচেষ্ঠা অব্যাহত রাখবে।

আরো সিদ্বান্ত হয় যে, জগন্নাথপুর উপজেলার শাহারপাড়া শাহকামাল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় যে সকল শিক্ষার্থী ভাল ফলাফল করবে, তাদেরকে মেধানুসারে শাহারপাড়া যুবসংঘ মেধাবৃত্তি ও অন্যান্যদের সংবর্ধনা প্রদান করার সিদ্ধান্ত গৃহিত হয়।

তাছাড়া এ সভায় শাহারপাড়া শাহকামাল ইসলামিয়া মাদ্রাসার একটি চিঠির মাধ্যমে সাহায্যের আবেদনের প্রেক্ষিতে ৫০ হাজার টাকা অনুদান প্রদানের সিদ্বান্ত হয়।

গ্রামে একজনের গৃহনির্মাণে মানবিক আবেদনের প্রেক্ষিতে সভায় উপস্থিতির সানন্দ আগ্রহে প্রায় দুই লক্ষ টাকা অনুদানের ফান্ডরাইজিং হয়। শীঘ্রই এ টাকা গুলো সংগ্রহ করে যথাযথভাবেই পৌঁছে দেওয়ার সিদ্বান্ত গৃহীত হয়।

এ সভায় শাহারপাড়ায় দরিদ্র ছাত্র-ছাত্রীদের সহযোগিতার ব্যাপারে ব্যাপক আলোচনা হয়।
এ বিষয়ে যাচাই বাচাই করে সময় সাপেক্ষে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণের সিদ্বান্ত হয়।

যুক্তরাজ্যে বসবাসরত বৃহত্তর শাহারপাড়ার আগামীতে জিসিএসই পরীক্ষায় উত্তীর্ণদের সংবধর্না দেওয়া এবং শাহারপাড়া যুবসংঘের যে সকল প্রবীন ব্যক্তিত্ব এ যুবসংঘের মাধ্যমে কিংবা কমিউনিটিতে বিশেষ অবদান রাখছেন, তাদেরকে সম্মাননা প্রদান করা।
তথা প্রবীণদেরকে সিনিয়র সিটিজেন অ্যাওয়ার্ড প্রদান করার পরিকল্পনা গৃহিত হয় ।

যুক্তরাজ্যে বসবাসরত বৃহত্তর শাহারপাড়ার কলেজ , বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের মাঝে অ্যাওয়ার্ড প্রদানের প্রস্তাব আসলে, ভবিষ্যতে এটি আরো আলোচনা সাপেক্ষে পরিবর্তিতে প্রজেক্ট গ্রহণের সিদ্বান্ত হয়।

এছাড়াও বিবিধ পর্বে এলাকার অন্যান্য উন্নয়ন মুখী আলোচনা শেষে পূর্বের ন্যায় সবাইকে আগামী যে কোন উন্নয়নমূখী প্রজেক্টে আন্তরিকতার সাথে এগিয়ে আসার আহবান জানান শাহারপাড়া যুবসংঘের বর্তমান সভাপতি।

সভা শেষে এক নৈশ্যভোজের আয়োজন করা হয় এবং এতে উপস্থিত সকলেই অংশ গ্রহণ করেন। সর্বশেষে এ সাধারণ সভায় উপস্থিত হওয়ার জন্য সকলের প্রতি ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন যুবসংঘের বর্তমান সাধারণ সম্পাদক।

কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর