সাকিব-মাহমুদউল্লাহর ব্যাটে বংলাদেশের সংগ্রহ ১৮১

প্রকাশিত :  ১৩:২৩, ২১ অক্টোবর ২০২১
সর্বশেষ আপডেট: ১৩:২৮, ২১ অক্টোবর ২০২১

সাকিব-মাহমুদউল্লাহর ব্যাটে বংলাদেশের সংগ্রহ ১৮১

স্পোর্টস ডেস্ক : অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসানের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে পাপুয়া নিউগিনির বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে টাইগারদের সংগ্রহ ১৮১ রান। ফলে ইতিহাস রচনা করতে হলে পাপুয়া নিউগিনিকে ১৮২ রান করতে হবে।

ওমানের আল-আমিরাত স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হওয়া এই ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে উভয় দলের জন্যই এটি শেষ ম্যাচ। সুপার টুয়েলভে যেতে হলে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচটি বাংলাদেশকে জিততেই হবে।

ওপেনিংয়ে ব্যাট করতে নামেন নাঈম শেখ ও লিটন দাস। কিন্তু রানের খাতা খোলার আগেই শূন্য রানে ফিরে যান আগের ম্যাচের সর্বোচ্চ স্কোরার নাঈম। মোরিয়ার বলে বাউ’য়ের হাতে ক্যাচ তুলে দেন তিনি। এরপর লিটন দাসের সঙ্গে জুটি গড়ে তুলেন সাকিব। দলীয় ৫০ রানের মাথায় ব্যক্তিগত ২৯ রান করে আউট হয়ে যান লিটন। এরপর অভিজ্ঞ মুশফিকুর রহিম মাত্র ৫ রান করে বিদায় নেন।অপরপ্রান্ত আগলে রাখেন সাকিব। কিন্তু তিনিও ব্যক্তিগত অর্ধশত রানের কাছাকাছি গিয়ে ক্যাচ তুলে দেন। দলীয় ১০১ রানের সময় ৪৬ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর ঝড়ো উইলোতে নিজের অর্ধশত পূর্ণ করেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তার ব্যাট থেকে এসেছে ৩ ছক্কা ও ৩ চারে ২৮ বলে ৫০ রান। ঠিক তখনই ক্যাচ তুলে দেন টাইগার অধিনায়ক।

শেষ দিকে আফিফের ২১ ও মোহাম্মদ সাইফউদ্দিনের ৬ বলে ২১ রানের ক্যামিও ইনিংসের ওপর ভর করে ১৮১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। পাপুয়া নিউগিনির পক্ষে সর্বোচ্চ ২টি করে উইকেট শিকার করেছেন কাবুয়া মোরিয়া, ড্যামিয়েন রাভু ও আসাদ ভালা। আর একটি উইকেট নিয়েছেন সাইমন আটাই।


কবে অবসর নেবেন জানালেন মেসি

প্রকাশিত :  ০৯:০৪, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:১১, ২৮ মার্চ ২০২৪

ক্যারিয়ারের শেষ প্রান্তে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। আগামী জুনে ৩৭ বছর পার করবেন এই ফুটবল জাদুকর। এই বয়সেও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। ২০২২ বিশ্বকাপ জেতার পর সবাই ধরেই নিয়েছিলেন অবসরে যাচ্ছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে তিনি জানান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে আরও খেলে যেতে চান। তবুও মেসি কবে অবসর নেবেন সেই প্রশ্ন উঠছে নিয়মিত। 

সম্প্রতি এমবিসির ‘বিগ টাইম পডকাস্টে’ মেসি কথা বলেছেন। সেখানে নিজের ভবিষ্যৎ নিয়েও কথা বলেন। যখন ফুটবলকে তার আর দেওয়ার কিছু থাকবে না, তখনই ইতি টানবেন ক্যারিয়ারের। অবসর প্রসঙ্গে এমনটিই ভাবছেন মেসি। 

তিনি বলেন, ‘সেই মুহূর্তটা কেমন হবে আমি জানি, যখন টের পাব আর পারফর্ম করতে পারছি না। বুঝতে পারব যে, নিজেকে উপভোগ করছি না, সতীর্থদের কোনো সাহায্য করতে পারছি না, তখন সিদ্ধান্ত নেব।’

মেসি বলেন, ‘আমি ভীষণ আত্মসমালোচক। আমি জানি, কখন আমি ভালো (অবস্থায় থাকি), কখন খারাপ, কখন ভালো খেলি, কখন বাজে খেলি...এবং যখন অনুভব করব পদক্ষেপটা নেওয়ার সময় এসেছে, বয়সের কথা না ভেবেই সেটা নেব। ভালো অনুভব করলে, আমি সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কারণ আমি এটাই পছন্দ করি এবং জানি, সেটা কীভাবে করতে হয়।’

ফুটবলের প্রায় সব কিছুই নিজের ক্যারিয়ারে অর্জন করেছেন। আন্তর্জাতিক শিরোপা থেকে ক্লাব ক্যারিয়ার সব কিছুতেই উজ্জ্বল তিনি। ২০২২ সালে নিজের ক্যারিয়ারের একমাত্র এবং দেশের তৃতীয় বিশ্বকাপ জিতে মেসি। তবে কাতার বিশ্বকাপে ভালো কিছু করতে না পারলে সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতেন বলে জানিয়েছেন মেসি। 

তিনি বলেন, ‘কাতার বিশ্বকাপে সবকিছু যদি ঠিকঠাক না চলত, তা হলে আমি জাতীয় দল থেকে সরে দাঁড়াতাম।’

এই ফুটবল জাদুকর বলেন, খেলাধুলার দিক থেকে ক্যারিয়ার সবকিছু অর্জনের, স্বপ্নপূরণের সৌভাগ্য হয়েছে আমার। সত্যি বলতে পেশাদার ফুটবলার হিসেবে ও ব্যক্তিগত জীবনে, পরিবার ও বন্ধুবান্ধব মিলিয়ে এর বেশি আমি চাইতে পারতাম না। সৃষ্টিকর্তা আমাকে যা দিয়েছেন, সেটা অনেক এবং আমি সবসময় তা উপভোগের চেষ্টা করি।