img

বিশ্ব সিলেট সম্মেলন: ৬ নভেম্বর থেকে সিলেটীদের আন্তর্জালিক মিলন মেলা

প্রকাশিত :  ১৯:৩৪, ০৪ নভেম্বর ২০২১

বিশ্ব সিলেট সম্মেলন: ৬ নভেম্বর থেকে সিলেটীদের আন্তর্জালিক মিলন মেলা

প্রণবকান্তি দেব : পৃথিবীজুড়ে ছড়িয়ে থাকা সিলেটীদের আন্তর্জালিক মিলন মেলা শুরু হচ্ছে আগামী ৬ নভেম্বর থেকে। বিশ্ব সিলেট সম্মেলনের আহ্বানে বৃহত্তর সিলেটের নানাবিধ বিষয় নিয়ে আলোচনা, উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, সাংস্কৃতিক ভাব বিনিময়, ইতিহাস-ঐতিহ্যেকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরাসহ প্রবাসীদের সিলেটের বিভিন্ন কার্যক্রমে যুক্ত করার প্রস্থতি নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন।

নভেম্বর মাসের ৬,৭, ১৩, ১৪, ২০, ২১ এবং ২৭ তারিখ মোট সাত দিনব্যাপী ভার্চ্যুয়ালি এ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রতিদিন নিউইয়র্ক সময় সকাল ৯ টা থেকে অনুষ্ঠান শুরু হবে এবং চলবে সাড়ে ১২ টা পর্যন্ত। উত্তর আমেরিকার জনপ্রিয় টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’ এর মাধ্যমে পুরো সম্মেলন প্রচারিত হবে। সম্মেলনের বিভিন্ন অধিবেশনে বাংলাদেশ সরকারের বেশ কজন মন্ত্রী উপস্থিত থাকবেন বলে আয়োজকসূত্রে জানা গেছে। এদের মধ্যে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন, প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান, বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাবুদ্দিন আহমেদ এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী মুহম্মদ মাহবুব আলী উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এছাড়াও বিষয় ভিত্তিক আলোচনা অনুষ্ঠানে দেশ বিদেশের অভিজ্ঞ এবং খ্যাতিমান বিশিষ্টজন উপস্থিত থাকবেন। একই প্রবাসে অবস্থানকারী গুনী সিলেটী ব্যক্তিত্বরাও বিভিন্ন অধিবেশনে উপস্থিত থাকবেন। প্রতিদিন আলোচনার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। এতে সিলেট, শিলচর, কলকাতা, গৌহাটি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডা থেকে সংগীত শিল্পীরা অংশ নেবেন। সবার উপস্থিতি এবং ফলপ্রসূ আলোচনার মাধ্যমে সিলেটের আর্থসামাজিক উন্নয়নে এ সম্মেলন ভূমিকা রাখবে বলে আয়োজকরা আশা করছেন।

এদিকে, সম্মেলনকে সফল করে তুলতে চলছে ব্যাপক আয়োজন। সকল শ্রেণি, পেশা এবং স্বদেশ ও প্রবাস মিলিয়ে সর্বোচ্চসংখ্যক সিলেটীদের এ সম্মেলনে যুক্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন আয়োজকেরা।

জানা গেছে, ৬ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব যুক্ত হবেন সাবেক অর্থমন্ত্রী, সিলেটের কৃতী সন্তান আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন। স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের আহ্বায়ক ডক্টর আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী। সম্মেলনের থিম সং পরিবেশন করবেন যুক্তরাজ্যে বসবাসরত প্রখ্যাত সংগীত শিল্পী হিমাংশু গোস্বামী। এছাড়াও বক্তব্য রাখবেন- বিশ্ব সিলেট সম্মেলন কমিটির সভাপতি সি এম তোফায়েল সামী ও প্রাক্তন সচিব, জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার সভাপতি ডক্টর আব্দুল মবিন। অনুষ্ঠান সঞ্চালনা করবেন বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের মহাসচিব ডা. জিয়াউদ্দিন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সকাল সাড়ে ১০ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরিবেশিত হবে স্বাধীনতার সূর্বণজয়ন্তী উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান: ‘মুক্তিযুদ্ধে সিলেট’। এতে আলোচক থাকবেন মেজর জেনারেল (অব.) ইমামুজ্জামান (বীর বিক্রম), মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মুহাম্মদ ও ব্রিগেডিয়ার (অব.) জয়ন্ত কুমার সেন। এ পর্ব সঞ্চালনা করবেন কর্নেল (অব.) আব্দুস সালাম (বীর প্রতীক)।

আলোচনা শেষে অনুষ্ঠিত হবে সিলিটের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা। এ পর্ব সমন্বয় করবেন সিলেটের সাংস্কৃতিক সংগঠক বিভাষ শ্যাম পুরকায়স্থ যাদন, আমিনুল ইসলাম লিটন, অধ্যক্ষ শামীমা চৌধুরী, নীলাঞ্জনা জুঁই, মিশফাক আহমেদ মিশু এবং রজত কান্তি গুপ্ত।

একইভাবে ৭ নভেম্বও রোববার সকাল ৯ টা থেকে শুরু হবে সম্মেলনের দ্বিতীয় দিনের কর্মসূচি। সকাল ৯ টা থেকে ১০টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের শিক্ষা : সংকট উত্তরণে ভূমিকা’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি থাকবেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও উপাচার্য, বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ডক্টর মোহাম্মদ ফরাসউদ্দিন। এ সেশনে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ডক্টর মনজুর আহমেদ ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণবকান্তি দেব। সেশনটি সঞ্চালনা করবেন তত্ত্ব¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং শিক্ষা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব রাশেদা কে চৌধুরী।

এদিন সকাল ১০টা থেকে ১০:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘সিলেটের পরিবেশ দূষণের কারণ ও প্রতিকার’ বিষয়ক আলোচনা অনুষ্ঠান। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাবুদ্দিন আহমেদ। আলোচনায় অংশ নেবেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির পুরোধা সৈয়দা রেজওয়ানা ইসলাম ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মহাসচিব আব্দুল করিম কিম।

এদিন সকাল ১০:৩০ থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘সিলেটের নদ-নদী : অভ্যন্তরীণ ও আন্তদেশীয় সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক দ্বিতীয় আলোচনা। এতে বক্তব্য রাখবেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মহাসচিব শরীফ জামিল এবং আসামের নদীরক্ষা কর্মী সব্যসাচী দত্ত। এটি সঞ্চালনা করবেন হবিগঞ্জের সংগঠক তোফাজ্জল সোহেল। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে সিলেটের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা।

এরই ধারাবাহিকতায় বিশ্ব সিলেট সম্মেলনের ১৩ নভেম্বরের কর্মসূচিতে রয়েছে সকাল ৯টা থেকে ১০টায় ‘সিলেটের স্বাস্থ্য সেবা : উন্নয়নে করনীয় ভূমিকা’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি থাকবেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডাক্তার এহতেশামুল হক চৌধুরী দুলাল। এছাড়া আলোচনায় অংশ নেবেন বেসরকারি হাসপাতাল সমিতি সিলেটের সভাপতি ডাক্তার নাসিম আহমেদ, যুক্তরাষ্ট্র থেকে সহকারী অধ্যাপক ডাক্তার মালেকা আহমেদ, যুক্তরাজ্য থেকে ডাক্তার ফাহিম আহমেদ, সিলেটের সমাজকর্মী ডাক্তার শাহজামান চৌধুরী বাহার এবং প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার খালেদ মহসিন। এপর্ব সঞ্চালনা করবেন বিশ্ব সিলেট সম্মেলনের মহাসচিব অধ্যাপক ডাক্তার জিয়াউদ্দিন আহমেদ।

এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘সিলেটের পর্যটন শিল্পের বিকাশে করণীয়’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী মুহম্মদ মাহবুব আলী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৈধুরী, যুক্তরাজ্যের এমবিই পলি ইসলাম এবং প্রথম আলোর ফটো সাংবাদিক আনিস মাহমুদ। এ পর্ব সঞ্চালনা করবেন সিলেট পিডিয়ার প্রধান সম্পাদক শাহাবুদ্দিন শুভ। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে সিলিটের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা।

১৪ নভেম্বও রোববার সকাল ৯ টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘সিলেটের শিল্প-বাণিজ্যের উন্নয়ন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে বিশেষ অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান।

আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিল্প উদ্যোক্তা সাফওয়ান চৌধুরী, সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোহাম্মদ শোয়েব, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি বাঁশির আহমেদ এবং জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, মৌলভীবাজারের পৌর মেয়র ফজলুর রহমান, সুনামগঞ্জের মেয়র নাদেও বখত এবং হবিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মুতাসিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করবেন প্রথম আলো যুক্তরাষ্ট্রের আবাসিক সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন।

সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘সিলেটের সাহিত্য, সংস্কৃতির প্রসার : প্রতিবন্ধকতা ও প্রস্তাবনা’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি থাকবেন রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ববিদ্যালয়, অসম, ভারতের উপাচার্য অধ্যাপক অমলেন্দু চক্রবর্তী। আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর বিশ্বজিৎ দেব, সিলেট মদন মোহন কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর জফির সেতু এবং জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার সংগঠক ফাহিমা খাতুন চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চালনা করবেন হবিগঞ্জের লেখক, সংগঠক রুমা মোদক।

১১ টা থেকে ১১:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘সিলেটের খেলাধুলা ও তার ভবিষ্যৎ’ শিরোনামে আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ক্যানারী ওয়ারফ যুক্তরাজ্যের কমিউনিটি অ্যাফেয়ার্স ডিরেক্টর ডক্টর জাকির খান। সঞ্চালনা করবেন সিলেট জেলা ক্রীড়া সংস্থার সদস্য ইমরান আহমেদ। এর পর অনুষ্ঠিত হবে ইউকে ও ইউরোপের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা, যেটি সমন্বয় করেছেন যুক্তরাজ্যে থেকে সংগীত শিল্পী এবং সংগঠক গৌরী চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করবেন যুক্তরাজ্যের টিভি উপস্থাপক ও বাচিক শিল্পী মুনিরা পারভীন।

বিশ্ব সিলেট সম্মেলনের ২০ নভেম্বর শনিবারের কর্মসূচির প্রথম পর্যায়ে রয়েছে সকাল ৯ টা থেকে ৯:৩০টা পর্যন্ত ‘শহর পেরিয়ে : সিলেট জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজিয়া চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন হীরামন তালাং এবং মিন্টু দেশোয়ারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর জহিরুল হক শাকিল। এ দিনের দ্বিতীয় পর্যায়ে ৯:৩০ থেকে ১০ টা পর্যন্ত রয়েছে প্রবাসী সিলেটিদের শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাজ্যের চ্যানেল এস-এর চেয়ারম্যান আহমেদুস সামাদ চৌধুরী জেপি। অনুষ্ঠান সঞ্চালনা করবেন নিউইয়র্কের বিশিষ্ট সংগঠক জুয়েল চৌধুরী। এছাড়া ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ‘প্রবাসীদের কথা ও প্রবাসীরা যেভাবে অবদান রাখতে পারেন’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মাহমুদ হাসান এম বি ই (যুক্তরাজ্য), গোলাম সোবহান চৈধুরী (সিলেট) এবং দেবব্রত দে তমাল (কানাডা)। অনুষ্ঠান সঞ্চালনা করবেন সিলেট বিশ্ব সম্মেলনের সংগঠক রানা ফেরদৌস চৌধুরী। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকা সাংস্কৃতিক প্রযোজনা। এতে সংগীত পরিবেশন করবেন দুলাল ভৌমিক, তাজুল ইমাম এবং কাবেরী দাস।

এদিন সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে ‘প্রবাসে লেখালিখি : “সংক্ষিপ্ত ইতিহাস সিলেট: নিবাস বাংলাদেশ” শীর্ষক আরেকটি অনুষ্ঠান। যাতে উপস্থিত থাকবেন বিশিষ্ট লেখিকা শামশাদ হুসাম এবং এ অনুষ্ঠান সমন্বয় করবেন সংগঠক ও উপস্থাপক নজরুল কবির। এর পর থাকবে কানাডার সাংস্কৃতিক প্রযোজনা, যেখানে সংগীত পরিবেশন করবেন রুমা কর, জুবায়ের টিপু ও সাবু শাহ। অনুষ্ঠানটি সমন্বয় করবেন সংগঠক দেবব্রত দে তমাল। এছাড়াও ‘প্রবাসে লেখালিখি : “৭১ এর যুদ্ধ শিশু : অবিদিত ইতিহাস” শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কানাডা প্রবাসী লেখক মুস্তফা চৌধুরী। এটি সঞ্চালনা করবেন রিফাত নুয়েরীন।

বিশ্ব সিলেট সম্মেলনের ২১ নভেম্বর রোববারের আয়োজনের মধ্যে রয়েছে সকাল ৯ টায় ‘সংলাপ : সিলেটের ঐতিহ্য, ইতিহাস ও তার বিশ্বায়ন’। এতে সম্মানিত অতিথি থাকবেন প্রাক্তন সচিব এবং ইতিহাসবিদ ইনাম আহমেদ চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সম্মেলনের অন্যতম সংগঠক সি এম তোফায়েল সামী, যুক্তরাজ্যের বিশিষ্ট সাংবাদিক নজরুল ইসলাম বাসন এবং সিলেটের বিশিষ্ট রবীন্দ্র গবেষক মিহির কান্তি চৌধুরী। এ অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আইনজীবী সুদীপ্ত অর্জুন।

এ দিন দ্বিতীয় পর্বে ১০টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের সাংবাদিকতা’ বিষয়ক আলোচনা। এতে অংশ নেবেন নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক ‘ঠিকানা’র সম্পাদক মণ্ডলীর সভাপতি ও ভারপ্রাপ্ত সম্পাদক এম এম শাহীন, আন্তর্জাতিক মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ নাহাস পাশা, কানাডার ‘দেশে বিদেশে’ টেলিভিশনের কর্ণধার নজরুল ইসলাম মিন্টু, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল-আজাদ, সিলেট ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী ও লন্ডন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের। এটি পরিচালনা করবেন সিলেটের দৈনিক যুগভেরীর ভারপ্রাপ্ত সম্পাদক অপূর্ব শর্মা।

এর পর শ্রদ্ধাঞ্জলি পর্বে আন্তর্জাতিক সাহায্য সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা, সিলেটের কৃতি সন্তান স্যার ফজলে হাসান আবেদ, মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি এমএজি ওসমানী এবং জাতীয় অধ্যাপক ডক্টর জামিলুর রেজা চৌধুরীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। সবশেষে আহমদ বকুলের লেখা ‘সিলেট পাঁচালী’ ডকুমেন্টারি প্রদর্শিত হবে।

২৭ নভেম্বর সম্মেনের শেষ দিনে রয়েছে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ : প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা। এতে বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ডক্টর কাজী খলীকুজ্জমান আহমদ। আলোচনায় অংশ নেবেন লেখক, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ব্র্যাকের প্রাক্তন ভাইস চেয়ারম্যান ডক্টর আহমেদ মোস্তাকুর রাজা চৌধুরী। এ পর্ব সঞ্চালনা করবেন বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব নজরুল মিন্টু।

ষষ্ঠ বিশ্ব সিলেট সম্মেলনের সমাপনী আয়োজনে রয়েছে সকাল ১১ টায় কলকাতার সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা, যেটি সমন্বয় করেছেন সিলেট সম্মেলনের কলকাতার সংগঠক ডাক্তার দীপ্তা দে। এর পর রয়েছে সাড়ে ১১ টায় আসাম/মেঘালয়া সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা: বরাক ভ্যালিতে বাংলা চর্চার ইতিহাস। শিলচর ও সিলেটের যৌথ প্রযোজনায় এতে অংশ নেবেন শিল্পী গৌতম সিংহ, সন্তোস চন্দ, শিব শংকর ধর, সত্যজ্যোতি দেব ও গৌতম চক্রবর্তী। শিখা চক্রবর্তীর প্রযোজনায় ‘সিলেটি ঐতিহ্য ধামাইল নৃত্য’ পরিবেশিত হবে সেদিন। এছাড়াও সম্মেলনের শেষ পর্বে আসাম, মেঘালয়ার ইউনিভার্সিটি সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা ও চ্যান্সেলর মহবুবুল হক এবং করিমগঞ্জ ও শিলং-শ্রীহট্ট সম্মিলনীর নেতৃবৃন্দ শুভেচ্ছা জ্ঞাপন করবেন।

সম্মেলনের মহাসচিব ডাক্তার জিয়াউদ্দিন আহমেদ ‘ঠিকানা’ কে জানান, আগামীতে এ সম্মেলনকে প্রত্যন্ত পর্যায়ে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে। সেক্ষেত্রে সিলেটের প্রত্যেকটি জেলাকে কেন্দ্র করে স্থানীয় ইস্যু ভিত্তিক আলোচনা হবে এবং সে অঞ্চলের প্রবাসী নেতৃবৃন্দ তাতে যুক্ত থাকবেন। এতে বিশ্ব সিলেট সম্মেলনের যে প্রকৃত উদ্দেশ্য- প্রান্তিক মানুষের কল্যাণ, তা ত্বরানিত হবে।

এদিকে, বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের কনভেনর ডক্টর আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী, মহাসচিব ডাক্তার জিয়াউদ্দিন আহমেদ, বিশ্ব সিলেট সম্মেলন কমিটির সভাপতি সিএম তোফায়েল সামি, মহাসচিব কর্নেল (অব.) আব্দুস সালাম বীর প্রতীক এবং সহসভাপতি ও উপদেষ্টা রাশেদা কে চৌধুরী সম্মেলনকে সফল ও সার্থক করে তুলতে সবার সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য, বিশ্ব সিলেট সম্মেলনের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে উত্তর আমেরিকার জনপ্রিয় টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’ টেলিভিশন।

(খবরটি ঠিকানা ডট ইউএস থেকে নেয়া)

img

বানিয়াচংয়ে ৩ জন নিহতের ঘটনায় প্রধান অভিযুক্ত গ্রেপ্তার

প্রকাশিত :  ১০:২৯, ১৩ মে ২০২৪

হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ১৩নং মন্দরি ইউনিয়নের আগুয়া গ্রামে সিএনজি স্ট্যান্ড নিয়ে সংঘর্ষের ঘটনায় ৩ জন নিহতের ঘটনায় প্রধান অভিযুক্ত বদরুল আলম ওরফে বদিকে আটক করেছে বানিয়াচং থানা পুলিশ। সে ওই গ্রামের মৃত হিরা মিয়ার পুত্র।

গোপন সংবাদের ভিত্তিতে ও তথ্য-প্রযুক্তির সহায়তার শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ব্রাক্ষণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার নুরপুর গ্রামের একটি পুকুরপাড়ের  তার এক আত্নীয়র বাড়ি থেকে বদিকে আটক করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (বানিয়াচং সার্কেল) পলাশ রঞ্জন দে,বানিয়াচং থানার অফিসার ইনচার্জ দেলোয়ার হোসেন,তদন্ত ওসি আবু হানিফের নেতৃত্ব থানার প্রায় ২৫ জন পুলিশ অভিযানে অংশ নেন। অভিযানে সহায়তা করেন নাসিরনগর থানা পুলিশের একটি দল।

পলাশ রঞ্জন দে বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকর্মীদের জানান, গোপন সংবাদ ও তথ্য-প্রযুক্তির মাধ্যমে খুনের সাথে জড়িত থাকার অভিযোগে আমরা নাসিরনগর থানা পুলিশের সহায়তায় আসামী বদরুল আলম ওরফে বদিকে আমরা আটক করি। যেহেতু এখনো কোনো মামলা দায়ের করা হয়নি তাকে ১৫৪ ধারায় আটক দেখানো হয়েছে। তার বিরুদ্ধে বানিয়াচং থানায় মামলা রয়েছে।

তিনি আরো জানান, হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগে অন্য অভিযুক্তদের ধরতে আমাদের অভিযান অব্যাহত আছে। সংঘর্ষের ঘটনার ভিডিও ফুটেজ দেখে জড়িতদের সনাক্ত করা হবে। তবে ট্রিপল হত্যাকান্ডের ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা দায়ের করা হয়নি। মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

এর আগে গত শুক্রবার  সংঘর্ষের ঘটনায় ৩ নিহত হওয়ার ঘটনাস্থল পরিদর্শন করেছেন সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান-বিপিএম (বার) পিপিএম। শুক্রবার বিকেলে পরিদর্শনে যান তিনি। ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান-বিপিএম (বার ) পিপিএম এসময় ঘটনার প্রত্যক্ষদর্শী ও এলাকার মানুষের সাথে কথা বলে ঘটনার সাথে জড়িত আসামীদের সনাক্ত করে আইনের আওতায় আনা হবে মর্মে আশ্বাস প্রদান করেন এবং দ্রুত আসামীদের গ্রেফতারের জন্য সংশ্লিষ্ট পুলিশ অফিসারদের নির্দেশনা প্রদান করেন ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান-বিপিএম (বার) পিপিএম। 

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৯ মে) দুপুরে উপজেলার ১৩নং মন্দরি ইউনিয়নের আগুয়া বাজারে সিএনজি স্ট্যান্ড দখল নিয়ে দুই পক্ষের সংঘর্ষে ৩ জন নিহত হন। নিহতরা হলেন-আগুয়া গ্রামের শুকুর মিয়ার পুত্র আব্দুল কাদির (২৫),বজলু মিয়ার পুত্র সিরাজ মিয়া (৫০) ও আলীরাজ মিয়ার পুত্র লিলু মিয়া (৪০)। এ ঘটনায় আহত হন উভয়পক্ষের প্রায় শতাধিক লোক।

সিলেটের খবর এর আরও খবর