img

অশ্লীলতার দায়ে ইয়েমেনে নারী মডেলের ৫ বছরের কারাদণ্ড

প্রকাশিত :  ০৬:৪২, ০৯ নভেম্বর ২০২১

অশ্লীলতার দায়ে ইয়েমেনে নারী মডেলের ৫ বছরের কারাদণ্ড

বিনোদন ডেস্ক:  ইয়েমেনে একজন নারী মডেল ও অভিনেত্রীকে কারাদণ্ড দেওয়া হয়েছে।  অশ্লীলতার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির বিদ্রোহী হুতি কর্তৃপক্ষ।  খবর বিবিসির।
দণ্ডিত অভিনেত্রীর নাম ইনতিসার আল হাম্মাদি।  তার বয়স ২০।  হাম্মাদি এর আগে গত ফেব্রুয়ারিতে গ্রেফতার হয়েছিলেন।  পরে বেরিয়ে এসে অভিযোগ করেন, সানায় বিদ্রোহীদের হাতে আটক হওয়ার পর তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে।  ওই সময় তাকে গালাগালসহ লাঞ্চিতও করা হয়।  তার চোখে বেধে গোপন নথিতে সই নেওয়া হয়।
হাম্মাদির সঙ্গে গ্রেফতার হওয়া আরও তিন নারীও দণ্ডিত হয়েছেন।
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, মামলাটি নিয়ে অনিয়ম ও অপব্যবহারের অভিযোগ রয়েছে।
হিউম্যান রাইটস ওয়াচের ইয়েমেন বিষয়ক গবেষক আফরা নাসে এই টুইটে এই সাজার নিন্দা জানিয়েছেন।  হাম্মাদির সাজাকে অন্যায় ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন তিনি।
ইয়েমেন সরকারের তথ্যমন্ত্রী মুয়াম্মার আল ইরিয়ানি বলেছেন, ইয়েমেনে নারীদের ওপর হুতি সন্ত্রাসীরা যে সহস্র অপরাধ করছে তার নমুনা হচ্ছে হাম্মাদির সাজা।
হাম্মাদি গত কয়েক বছর ধরেই মডেল হিসেবে কাজ করছেন।  ইয়েমেনের দুটি টিভি সিরিজে নিয়মিত অভিনয় করছেন তিনি।  তিনি মুখ ঢাকা ছাড়াই ছবি তুলে সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করতেন।  হাম্মাদির বাবা ইয়েমেনি আর মা ইথিওপিয়ান বংশোদ্ভূত।  
হুতিদের পরিচালিত বার্তা সংস্থা সাবা জানিয়েছে যে, সানার একটি আদালত মিজ হাম্মাদিকে অশ্লীল কাজ এবং মাদকদ্রব্য রাখার অভিযোগে দোষী সাব্যস্ত করেছে।
হাম্মাদির আইনজীবী খালিদ আল-কামাল জানান, তারা এই রায়ের বিপক্ষে আপিল করবেন।
তার আইনজীবী জুন মাসে হিউম্যান রাইটস ওয়াচকে বলেছিলেন যে, হাম্মাদি সানায় অন্য নারীদের সঙ্গে গাড়িতে করে যাওয়ার সময় হুতি বিদ্রোহীরা তাদের গ্রেপ্তার করে।
ওইসময় তার ফোন বাজেয়াপ্ত করা হয়েছিল, এবং তার মডেলিং ফটোগুলিকে অশ্লীলতা বলে ধরা হয়েছে। আর এজন্যই হুতিরা তাকে একজন পতিতা মনে করত।

img

পর্দা উঠছে ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের

প্রকাশিত :  ০৭:৫২, ১৪ মে ২০২৪

হলিউড-বলিউডসহ বিশ্বের নামীদামি তারকাদের নিয়ে পর্দা উঠছে৭৭তম সিনেমার বর্ণিল আয়োজন ‘কান চলচ্চিত্র উৎসব’। ১২ দিনব্যাপী এ উৎসব চলবে ১৪ থেকে ২৫ মে পর্যন্ত।  ‘ফুরিওসা : অ্যা ম্যাড ম্যাক্স সাগা’ ছবির উদ্বোধনী প্রদর্শনী থাকছেন ক্রিস হেমসওয়ার্থ। 

উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় হলিউড তারকা মেরিল স্ট্রিপের হাতে তুলে দেওয়া হবে ‘পাম ডি অর’ সম্মাননা। 

এ বছর কান উৎসবে দুই হাজারের বেশি সিনেমা জমা পড়েছে। সেখান থেকে মূল প্রতিযোগিতা স্বর্ণপাম বিভাগে জায়গা করে নিয়েছে ১৯টি চলচ্চিত্র। এবারের উৎসবে আরও কিছু উল্লেখযোগ্য মুহূর্তের সাক্ষী হবেন সিনেপ্রেমীরা। দীর্ঘ ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। 

মুম্বাইয়ের দুই নার্সকে নিয়েই এগিয়েছে সিনেমাটির কাহিনি। এটি নির্মাণ করেছেন পায়েল কাপাডিয়া। এ ছাড়া ব্রিটিশ-ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সন্ধ্যা সুরির সিনেমা ‘সন্তোষ’ উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে। সিনেমা দুটির পরিচালক দুজন নারী। 

এর আগে ভারত থেকে একসঙ্গে শুধু নারী পরিচালকের মনোনয়নের খবর শোনা যায়নি। এবারের উৎসবে জায়গা করে নিয়েছে চীনের চলচ্চিত্রও। মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে নির্মাতা ঝাঁ জং কে পরিচালিত ‘কট বাই টাইড’।

এবার আসবেন দুবারের অস্কার বিজয়ী এমা স্টোন। তিনি ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ ছবিটি নিয়ে কান উৎসবে হাজির হবেন। তার এই ছবিটি উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়ছে। অতিথির তালিকায় থাকছেন কেট ব্ল্যানচেট, উমা থারম্যান, জর্জ মিলার, ডেমি মুর ও ইন্ডিয়ানা জোন্স খ্যাত জর্জ লুকাসসহ তারকারা। প্রতি বছর ভারতীয় তারকারা কান উৎসবে হাজির হয়ে থাকেন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। 

জানা গেছে, ঐশ্বরিয়া রাই বচ্চন এবং অদিতি রাও হায়দারি বিশ্বখ্যাত প্রসাধনী ব্র্যান্ড ল’রিয়ালের শুভেচ্ছাদূত হিসেবে লালগালিচায় হাঁটবেন। ঐশ্বরিয়া রাই কানে নিয়মিত হলেও, অদিতি গত দুই বছর ধরে এই উৎসবে আসছেন।