img

পূর্ব লন্ডনের এশায়াতুল ইসলাম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা তহুর উদ্দিন আর নেই

প্রকাশিত :  ১৩:৫১, ১৩ নভেম্বর ২০২১

পূর্ব লন্ডনের এশায়াতুল ইসলাম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা তহুর উদ্দিন আর নেই

পূর্ব লন্ডনের ফোর্ড স্কোয়ার এশায়াতুল ইসলাম মসজিদ ও মাদ্রাসার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং এশায়াতুল ইসলাম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা তহুর উদ্দিন ইহজগৎ ছেড়ে চলে গেছেন। ১২ নভেম্বর শুক্রবার ব্রিটেনের স্থানীয় সময় দুপুরে বার্মিংহামে নিজ বাসভবনে তার ইন্তেকাল হয়। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

বিশ্বনাথ উপজেলার বরুনি গ্রাম নিবাসী মাওলানা তহুর উদ্দিন ছিলেন মাওলানা মোহাম্মদ উল্লাহ হাফেজ্জি হুজুর (র.)-এর ছাত্র। ঢাকার লালবাগ জামেয়া কুরআনিয়া থেকে তিনি দাওরায়ে হাদিস সম্পন্ন করেছিলেন। তিনি ব্রিটেনে \"বড়ো হুজুর\" হিসেবে পরিচিত ছিলেন। তিনি যুক্তরাজ্য বাংলাদেশ খেলাফত মজলিসের প্রতিষ্ঠাতা সভাপতি হিসাবেও দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, তার সহধর্মিণী, হামিদা বেগম গত সেপ্টেম্বরে ইন্তেকাল করেন।

*যুক্তরাজ্য খেলাফত মজলিসের নেতৃবৃন্দের শোক*

বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার প্রতিষ্ঠাতা সভাপতি, বৃটেনের প্রবীণ শীর্ষ আলেমে দ্বীন, দারুল উলুম ফোর্ডস্কয়ার মাদ্রাসার লন্ডন এর প্রিন্সিপাল হযরত শায়খ মাওলানা তহুর উদ্দীন এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার নেতৃবৃন্দ।

এক শোক বার্তায় সংগঠনের কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সভাপতি, জামেয়া ইসলামিয়া বার্মিংহাম এর প্রিন্সিপাল শায়খুল হাদীস মাওলানা রেজাউল হক ও সেক্রেটারী মুফতি ছালেহ আহমদ বলেন, হযরত মাওলানা শায়খ তহুর উদ্দিন রহ. ইন্তেকালে আমরা একজন অভিভাবককে হারালাম। দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসার সহ উম্মাহের কল্যানে তিনি আমৃত্যু কাজ করে গেছেন। তার সকল অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে। আমরা দোয়া করি মহান আল্লাহ তায়ালা তার জীবনের সব নেক আমলকে কবুল করে তাকে জান্নাতে উচ্চ মাক্বাম দান করুন এবং তার শোকাহত পরিবার-পরিজনদেরকে এ শোক সহ্য করার তাওফিক দান করুন। আমিন।

কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর