img

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখ সেনা

প্রকাশিত :  ০৭:৫৩, ১৪ নভেম্বর ২০২১

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখ সেনা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনার সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এ তথ্য দিয়ে বলেছেন, রাশিয়ার এসব সেনাদের মুভমেন্ট সম্পর্কে কিয়েভকে জানিয়েছে পশ্চিমা দেশগুলো। জেলেনস্কি তার ওয়েবসাইটে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেছেন, আমি আশা করছি পুরো বিশ্ব এখন দেখতে পাচ্ছে কে শান্তি চায়। আর কে আমাদের সীমান্তের কাছে এক লাখ সেনা সমাবেশ ঘটিয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়ে বলেছে, ইউক্রেন সীমান্তে রাশিয়ার এমন সেনা সমাবেশ ঘটানোতে আরো হামলার আশঙ্কা দেখা দিয়েছে। তবে রাশিয়া এসব অভিযোগ অস্বীকার করেছে। ৩রা নভেম্বর ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সংখ্যা ৯০ হাজার বলে উল্লেখ করেন।

img

রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে পানিতে ডুবল বাস, নিহত অন্তত ৭

প্রকাশিত :  ০৫:৩৫, ১২ মে ২০২৪

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেইন্ট পিটার্সবার্গে সেতুর রেলিং ভেঙে নদীতে বাসডুবির ঘটনায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। 

শনিবার সকালের দিকে ঘটেছে এই ঘটনা। রাশিয়ার জরুরি পরিষেবা দপ্তরের সেইন্ট পিটার্সবার্গ শাখা কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাসটিতে চালকসহ যাত্রী ছিলেন অন্তত ২০ জন। তাদের মধ্যে ৯ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার এই ৯ জনের মধ্যে জীবিত ছিলেন মাত্র ২ জন।

পুলিশ এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, নদীতে পড়ার আগে অন্তত  কয়েক জন যাত্রীর বাসের দরজা দিয়ে বেরিয়ে গিয়ে আত্মরক্ষার সুযোগ ছিল, কিন্তু সম্ভবত পরিস্থিতির আকস্মিকতায় তারা সবাই হতবিহ্বল হয়ে পড়েছিলেন।

পরে সিসিটিভি ফুটেজেও তার সাক্ষ্য মিলেছে। ফুটেজে দেখা গেছে রাস্তায় মোড় ঘোরার সময় বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন চালক। ওই অবস্থাতে বাসটি এলোমেলোভাবে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে ব্রিজের দিকে যেতে থাকে এবং কয়েক সেকেন্ডের মধ্যে সেতুর রেলিং ভেঙে নদীতে পড়ে পুরোপুরি ডুবে যায়।

বাসটি ডুবে যাওয়ার অল্প সময়ের মধ্যে দেশটির দুর্যোগ মোকাবিলা দপ্তরের ১৮টি বিশেষায়িত ইউনিটের ৬৯ জন কর্মী উদ্ধার তৎপরতা শুরু করেন। তাদের তৎপরতার কারণেই ২ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। সেতুটির নাম পোটসেলুয়েট ব্রিজ।

জীবিতের মধ্যে গাড়ির চালকও ছিলেন। উদ্ধারের পর তাকে থানায় নিয়ে যাওয়া হয়েছে এবং তার বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা পুলিশ করেছে বলে জানিয়েছে আরটি।

আরেক রুশ সংবাদমাধ্যম গেজেটা ডট আরইউ জানিয়েছে, স্বাস্থ্যগত কারণে বাসটির নিয়ন্ত্রণ হারিয়েছিলেন চালক।


আন্তর্জাতিক এর আরও খবর