চাকরি নির্ভরতা কমিয়ে উদ্যোক্তা হতে হবে: শিক্ষার্থীদের ইউজিসি চেয়ারম্যান

প্রকাশিত :  ১৭:৩৭, ১৪ জানুয়ারী ২০১৯

 চাকরি নির্ভরতা কমিয়ে উদ্যোক্তা হতে হবে: শিক্ষার্থীদের ইউজিসি চেয়ারম্যান

জনমত রিপোর্ট ।। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল \r\nমান্নান বলেছেন, ‘বড় বড় শিল্পোদ্যোক্তাদের প্রোফাইল খুঁজলে বড় বড় ডিগ্রি \r\nপাওয়া যাবে না। শিক্ষার্থীদের চাকরি নির্ভরতা কমিয়ে উদ্যোক্তা হতে মনোযোগী \r\nহতে হবে।’
\r\n
\r\nরবিবার (১৩ জানুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন \r\nঅনুষদের সমন্বিত নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা \r\nবলেন।
\r\n
\r\nইউজিসি চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশের বর্তমান পোশাক শিল্প একজন আমলার হাত \r\nধরে শুরু হয়েছিল। যুদ্ধচলাকালীন পাবনা জেলার ডিসি নুরুল কাদের খান \r\nচট্টগ্রামের কালুরঘাতে দক্ষিণ কোরিয়ার সহায়তায় যুদ্ধপরবর্তীতে প্রথম পোশাক \r\nকারখানা স্থাপন করেছিলেন দেশের অর্থনীতির জন্য। এর প্রথম চালান ছিল মাত্র \r\n১২শ ডলার। কিন্তু বর্তমানে তা ২৫-৩০ বিলিয়ন ডলার। তাই শিক্ষার্থীদের চাকরি \r\nনির্ভরতা কমিয়ে উদ্যোক্তা হতে হবে।’
\r\n
\r\nতিনি আরও বলেন, ‘বিশ্বের পোশাক শিল্প সূচকে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। ৪০\r\n লাখ মানুষের কর্মসংস্থান রয়েছে শিল্পখাতে। এর মধ্যে ৮০ শতাংশ নারী। পোশাক \r\nশিল্পের প্রসার ঘটলেও কর্মসংস্থানের পথ সংকুচিত হচ্ছে। প্রযুক্তিগত \r\nউন্নয়নের ফলে অনেক মানুষের কাজ একসাথে হচ্ছে। তাই বলা হয়, বাংলাদেশ চতুর্থ \r\nশিল্প বিপ্লবে প্রবেশ করেছে।’ 
\r\n
\r\nচবির সাবেক এই উপাচার্য বলেন, ‘আমরা আশা করছি, ২০৩০ সাল নাগাদ বিশ্বের ২৬তম\r\n অর্থনৈতিক সমৃদ্ধ দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বাংলাদেশ। অর্থনৈতিক \r\nমানদণ্ডে অস্ট্রেলিয়া, মালেশিয়া, দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশকে পেছনে \r\nফেলানো সম্ভব হবে। কারণ অধিক তরুণ জনশক্তিনির্ভর আমাদের দেশ।’ 
\r\n
\r\nঅনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন \r\nচৌধুরী বলেন, ‘আমাদের মেধাবী-তরুণ শিক্ষার্থীরা অপার সম্ভাবনাময়। একটি কঠিন\r\n প্রতিযাগিতামূলক ভর্তি পরীক্ষার মাধ্যমে নবীন শিক্ষার্থীরা দেশের শীর্ষ এ \r\nবিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ লাভ করেছে। এ জন্য তারা অত্যন্ত \r\nসৌভাগ্যবান।’ 
\r\n
\r\nউপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান আহরণের সর্বোচ্চ পাদপীঠ। এ \r\nউন্মুক্ত পরিবেশে শিক্ষার্থীরা যে যত বেশি জ্ঞান আহরণে ব্রতী হবে, সে তত \r\nবেশি তার জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করার সুযোগ লাভ করবে।’ 
\r\n
\r\nমার্কেটিং বিভাগের প্রফেসর ড. মো. জাভেদ হোসেন ও সহযোগী অধ্যাপক দীপান্বিতা\r\n ভট্টাচার্য্যের সঞ্চালনায় ও অনুষদের ডিন ড. এএফএম আওরঙ্গজেবের সভাপতিত্বে \r\nবিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও হিসাববিজ্ঞান \r\nবিভাগের সুপার নিউমেরোরি প্রফেসর ড. মনজুর মোরশেদ মাহমুদ।
\r\n
\r\nঅনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর \r\nপ্রফেসর আলী আজগর চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ড. মুস্তাফিজুর \r\nরহমান ছিদ্দিকী, শাহজালাল হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. সুলতান আহমেদ, \r\nছাত্র নির্দেশনা ও পরামর্শ কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. আহমেদ সালাউদ্দিন,\r\n প্রীতিলতা হলের প্রভোস্ট পারভীন সুলতানাসহ আরো অনেকে।

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ

প্রকাশিত :  ১০:০৩, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:১৩, ২৮ মার্চ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। ভর্তি পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ৩টার পর অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ ফলাফল প্রকাশ করেন।

গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরের প্রায় ৮০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২২৫টি। পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ২ হাজার অংশগ্রহণ করেছেন। 

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসন প্রতি পরীক্ষা দিয়েছেন প্রায় ৪৭ জন শিক্ষার্থী। 

ফলাফল যেভাবে দেখা যাবে 

কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবেন।

এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU ALS , 'বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU SCI , 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর জন্য DU BUS এবং 'চারুকলা ইউনিট'-এর জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফল জানা যাবে।

উল্লেখ্য, গত ২০২২-২৩ শিক্ষাবর্ষে এই ইউনিটে মাত্র ১১ হাজার ১৬৯ জন শিক্ষার্থী পাস করেন। পাসের হার ছিলো মাত্র ৯.৬৯ শতাংশ।