প্রকাশিত :  ০৯:৫৯, ১৯ নভেম্বর ২০২১

শেষ ওভারের দুই ছক্কায় টাইগারদের পুঁজি ১২৭

শেষ ওভারের দুই ছক্কায় টাইগারদের পুঁজি ১২৭

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে আশানরূপ ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ। সফররতদের ১২৮ রানের টার্গেট দিয়েছে স্বাগতিকরা। আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ২০ বলে ১ চার ও ২ ছক্কায় তিনি অপরাজিত ৩০ রান করেন। আর তাসকিন আহমেদ শেষ বলে হ্যারিস রউফকে স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে মেরে ইনিংস শেষ করেন।
পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশের একাদশে এসেছেন নাজমুল শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব। টি-টোয়েন্টি অভিষেক হয়েছে সাইফ হাসানের।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর নতুনদের নিয়ে নতুন শুরু করেছে বাংলাদেশ। তবে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেও ভালো শুরু পেলো না বাংলাদেশ। নতুন ওপেনার সাইফ হাসানের সঙ্গে উদ্বোধনী জুটি বড় করতে পারেননি নাঈম। দ্বিতীয় ওভারে হাসান আলীর প্রথম বলে রিজওয়ানের তালুবন্দী হন তিনি। ফেরার আগে টাইগার ওপেনারের ব্যাট থেকে আসে ১ রান।
সাইফ হাসানের অভিষেকটা লম্বা হয়নি বেশি। তৃতীয় ওভারের শেষ বলে মোহাম্মদ ওয়াসিমের ডেলিভারিতে উইকেটের পেছনে ধরা পড়েন এই ওপেনার। তার ব্যাট থেকে আসে ১ রান। উইকেটের মিছিল যেন থামছেই না। সাইফ ও নাঈমের পর সাজঘরে ফিরেছেন নাজমুলও। পঞ্চম ওভারে মোহাম্মদ ওয়াসিমকে মারতে গিয়ে কট অ্যান্ড বোল্ড হন তিনি। টাইগারদের আরো হতাশ করে ফেরার আগে শান্তর ব্যাট থেকে আসে ১৪ বলে ৭ রান। বিশ্বকাপের ব্যর্থতা দেশেও টেনে এনেছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে পাওয়ারপ্লেতে তিন উইকেট হারিয়ে মাত্র ২৫ রান তুলেছে টাইগাররা।

তিন উইকেট হারিয়ে পাকিস্তানের বোলিংয়ের কাছে ধুঁকতে থাকা বাংলাদেশ ভরসা খুঁজছিল মাহমুদউল্লাহর ব্যাটে। কিন্তু টাইগার অধিনায়ককে মাত্র ৬ রানেই থামিয়ে দিলেন মোহাম্মদ নওয়াজ। টাইগারদের ব্যাটিং ব্যর্থতার দিনে একা লড়াই করছিলেন আফিফ হোসেন। তবে ইনিংস বড় করার আগে ৩৪ বলে ৩৬ রান করে বিদায় নেন তিনি। শাদাব খানের গুগলিতে স্টাম্পড হন আফিফ।
আফিফের মতোই আশা জাগিয়ে ফিরলেন নুরুলও। ১৭তম ওভারে হাসান আলীকে এনে নুরুলকে ফেরালো পাকিস্তান। হাসান আলীর বলে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ২২ বলে ২ ছক্কায় ২৮ রান করেন নুরুল।
১৮তম ওভারে এসে ১০০ রান পার হলো বাংলাদেশের। হ্যারিসের করা ওভারের পঞ্চম বলে এক রান নেন ক্রিজে নতুন ব্যাটসম্যান আমিনুল, তাতেই বাংলাদেশের হলো ১০০।
আগের ওভারে নুরুলকে ফেরানো হাসান আলীকে ওভারের প্রথম বলে বিশাল ছক্কা মেরেছেন মেহেদী হাসান। ওভারের চতুর্থ বলে আমিনুলকে বোল্ড করেন হাসান আলী। ৫ বল খেলে ২ রান করে হাসানআলীকে উড়িয়ে মারতে গিয়ে বোল্ড হয়ে যান তিনি।
শেষ দিকে দলের হাল ধরেন মেহেদী হাসান। ২০ বলে ১ চার ও ২ ছক্কায় তিনি অপরাজিত ৩০ রান করেন। আর শেষ বলে হ্যারিস রউফকে ছক্কা মেরে দলীয় স্কোর ১২৭ রানে নিয়ে যান তাসকিন।
বিশ্বকাপের হতাশা ভুলে পাকিস্তানের বিপক্ষে জয়ে ফিরতে চায় টাইগাররা। সাকিব-মুশফিকের শূন্যতায় নড়বড়ে ব্যাটিং লাইন নিয়ে মাঠে নেমেছে টাইগাররা। তবে সাম্প্রতিক পারফর্ম বিবেচনায় বাংলাদেশের চেয়ে বাবর আজম বাহিনী এগিয়ে থাকলেও হোম অব ক্রিকেটের অতীত রেকর্ড কথা বলছে টাইগারদের হয়েই।
বাংলাদেশ আজ খেলছে লেগস্পিনার আমিনুল ইসলাম ও তিন পেসার তাসকিন, মোস্তাফিজুর ও শরিফুলকে নিয়ে। অন্যদিকে পাকিস্তানের একাদশে নেই শাহীন শাহ আফ্রিদি।

বাংলাদেশ একাদশ:

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সাইফ হাসান, নাজমুল হোসেন, আফিফ হোসেন, নুরুল হাসান, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ, মেহেদী হাসান, আমিনুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

পাকিস্তান একাদশ:

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, হায়দার আলী, শোয়েব মালিক, শাদাব খান, খুশদিল শাহ, মোহাম্মদ নওয়াজ, হাসান আলী, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, হারিস রউফ।




Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর