img

ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বাইডেন

প্রকাশিত :  ১১:০৮, ২০ নভেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ১১:০৯, ২০ নভেম্বর ২০২১

ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বাইডেন
জনমত ডেস্ক : ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।
হোয়াইট হাউজ জানিয়েছে, শুক্রবার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে কলোনোস্কপি করা হবে বাইডেনের। এর জন্য তাকে অ্যানেস্থেশিয়ার মধ্য দিয়ে যেতে হবে। চিকিৎসাকালে অজ্ঞান থাকায় স্বল্প সময়ের জন্য প্রেসিডেন্টের ক্ষমতা ভাইস প্রেসিডেন্ট হ্যারিসের কাছে ন্যস্ত করা হবে।
যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হচ্ছেন বাইডেন। স্বাস্থ্য পরীক্ষার জন্য শুক্রবার ভোরে তাকে ওয়াশিংটনের বাইরে ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছিল।
প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘অ্যানেস্থেশিয়ায় থাকায় প্রেসিডেন্ট বাইডেন সংক্ষিপ্ত সময়ের জন্য ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। এই সময়ে ভাইস প্রেসিডেন্ট ওয়েস্ট উইংয়ে তার অফিস থেকে কাজ করবেন।’
img

রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৫

প্রকাশিত :  ০৬:২৪, ১৩ মে ২০২৪

রাশিয়ায় ইউক্রেনের ড্রোন ও ক্ষেপণাস্ত্র  হামলায় অন্তত ১৫ জন নিহত এবং ২০ জনেরও বেশি রুশ নাগরিক আহত হয়েছেন।

রোববার (১২ মে) রাশিয়ার সীমান্ত শহর বেলগ্রোদে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেন।

জানা যায়, দফায় দফায় হামলায় শহরটিতে আটবার বিমান হামলার সাইরেন বেজে উঠে। ইউক্রেনের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র রাশিয়ার একটি ১০তলা ভবনের ওপর বিস্ফোরিত হয়। এতে ভবনটির একটি অংশ বিধ্বস্ত হয়ে ধসে পড়ে। ধবংসস্তূপের নিচে আরও অনেকে চাপা পড়ে থাকতে পারে বলে ধারনা করছে রুশ কর্তৃপক্ষ।

রাশিয়ার জরুরি সহায়তা বিষয়ক মন্ত্রণালয় সোমবার এক টেলিগ্রাম বার্তায় এ খবর জানিয়েছে।

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ১০ তলা অ্যাপার্টম্যান্টটি বিধ্বস্ত হয়। ঘটনার পরই উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের মধ্য থেকে প্রথমে ১৪ জন, পরে আরেকজনের মরদেহ উদ্ধার করেন। ২০ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়।

বেলগ্রোদ প্রশাসন জানিয়েছে, ইউক্রেন টোচকা-ইউ টেকটিক্যাল ক্ষেপণাস্ত্র দিয়ে ওই হামলা চালিয়েছে।

উল্লেখ্য, রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। এরপর থেকেই দুই দেশে হামলা- পাল্টা হামলা শুরু হয়। এ যুদ্ধ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপের সবচেয়ে বড় শরণার্থী সংকটের সূত্রপাত করে।

যুদ্ধ শুরুর পর ৮৮ লাখেরও বেশি ইউক্রেনীয় দেশ ছেড়েছে এবং আরও লক্ষাধিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।