প্রকাশিত :  ১৪:০৯, ২১ নভেম্বর ২০২১

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে ইরানি ‘গুপ্তচর’

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে ইরানি ‘গুপ্তচর’

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজের বাড়িতে কাজ করা এক ব্যক্তির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে দেশটির সরকার। ইসরায়েল জানিয়েছে, শত্রুদেশ ইরানের হয়ে কাজ করা একজনের পক্ষে কাজ করেছেন ওই কর্মী।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের নিরাপত্তা সংস্থা শিন বেত এক বিবৃতিতে জানিয়েছে, সন্দেহভাজন ওই কর্মী সামাজিক যোগাযোগমাধ্যমের সাহায্যে অজ্ঞাত এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছিলেন, যিনি ইরানের হয়ে কাজ করেন। তিনি গান্তজের বাড়ির একাধিক ছবি তাঁর কাছে পাঠিয়েছিলেন। গান্তজের কম্পিউটারে ম্যালওয়্যার (ক্ষতিকর সফটওয়্যার) স্থাপন করা হচ্ছে, এমন প্রমাণস্বরূপ ওই ছবিগুলো তুলে পাঠানো হয়েছিল।
তেহরানের পারমাণবিক কার্যক্রম নিয়ে কয়েক বছর ধরে ইরান ও ইসরায়েলের মধ্যে তুমুল উত্তেজনা চলছে। ইসরায়েলের কর্মকর্তাদের দাবি, সামরিক তৎপরতায় ব্যবহারের জন্য ইরান নিজেদের পারমাণবিক কার্যক্রম সমৃদ্ধ করছে। যদিও ইরান সেই অভিযোগ অস্বীকার করে বলছে, তাদের পারমাণবিক কার্যক্রম শান্তিপূর্ণ।
শিন বেতের পক্ষ থেকে বলা হয়েছে, গান্তজের বাসভবন রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করা সন্দেহভাজন ওই ব্যক্তির বিরুদ্ধে তেলআবিবের নিকটতম শহর লোদের একটি আদালতে অভিযোগ আনা হয়েছে। চলতি মাসেই একটি তদন্ত শুরুর পর ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।
তবে ওই ব্যক্তি গান্তজের কম্পিউটারের সার্ভারে অনুপ্রবেশ করতে সক্ষম হয়েছিলেন কি না, তা ইসরায়েল সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।
ইসরায়েলের পাবলিক ডিফেন্ডার অফিস জানিয়েছে, ‘অর্থসংকটে’ পড়ে ওই ব্যক্তি এ কাজ করেন। জাতীয় নিরাপত্তাকে হুমকিতে ফেলার কোনো অভিপ্রায় তাঁর ছিল না। ওই প্রতিষ্ঠান ইতিমধ্যে ওই ব্যক্তির পক্ষে একজন আইনজীবীও নিয়োগ দিয়েছে। ওই আইনজীবী গাল উলফ ইসরায়েলের সরকারি রেডিও কানকে বলেছেন, আর্থিক সংকট পড়ে ওই ব্যক্তি এই কাজ করতে বাধ্য হন, এমন তথ্য শিন বেতের বিবৃতিতে আসেনি।



Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর