প্রকাশিত :  ০৬:১৩, ২৪ নভেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ০৬:১৪, ২৪ নভেম্বর ২০২১

মুক্তি ও স্বাধীনতা নাট্য উৎসব: মঞ্চ মাতালো ফিলিস্তিনিদের গল্প

মুক্তি ও স্বাধীনতা নাট্য উৎসব: মঞ্চ মাতালো ফিলিস্তিনিদের গল্প

লন্ডন, ২২ নভেম্বর: মাসব্যাপী চলা মুক্তি ও স্বাধীনতা নাট্য উৎসবে ২১ নভেম্বর ছিলো ফিলিস্তিনের মানুষের সংগ্রাম ও ঐতিহ্য তুলে ধরে বহুমাত্রিক পরিবেশনা উম্মসিয়া। তিনটি ভিন্ন পর্বে নাটক, কৌতুকাভিনয় এবং নাচ- দুই ঘন্টাব্যাপী মন্ত্রমুগ্ধের মত ধরে রাখে দর্শকদের। আই স্পাই উইথ মাই লিটল আই শীর্ষক নাটিকায় ছিলো ফিলিস্তিনের নারীদের সংগ্রামের দুঃখগাঁথা। ফিলিস্তিনি তরুণদের প্রেম, বিরহ আর নিত্যদিনের ঘটনা তুলে ধরে কৌতুকাভিনয় ক্যামোপ্লেগ। আর সবশেষে ছিলো ফিলিস্তিনের ঐতিহ্যবাহী নিত্য দাবকা। হাউইয়া ড্যান্স কোম্পানির এই পরিবেশনায় ছিলো ফিলিস্তিনিদের নিত্য সংগ্রামের চিত্রায়নও। ব্রাডি আর্ট সেন্টারে হয় এই পরিবেশনা।  

পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজনে নভেম্বর মাসব্যাপী চলছে ‘মুক্তি ও স্বাধীনতা নাট্য উৎসব’। বাংলা সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য উদযাপনের এ আয়োজনটি সাধারণত ‘এ সিজন অব বাংলা ড্রামা’ নামে পরিচিত। তবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে এবার ওই ভিন্ন নামকরণ। 

এবার ৫ নভেম্বর শুরু হওয়া উৎসবে থাকছে মোট ২৪টি পরিবেশনা। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। মঞ্চ নাটকের পাশাপাশি গান, গল্প, কবিতা ও আলোচনায় তুলে ধরা হবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাশাপাশি নারী ও শরণার্থী মানুষের জীবন সংগ্রামের গল্প। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্ত উদযাপনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল বছরব্যাপী নানা কর্মসূচি নিয়েছে। আয়োজনের দ্বিতীয় সপ্তাহে ১৭ নভেম্বর স্বাধীনতা ট্রাস্টের উদ্যোগে অনুষ্ঠিত বেঙ্গলি হিস্টোরি ওয়াক। ১৮ নভেম্বর ব্রাডি আর্ট সেন্টারে ছিলো আর্টস উইথআউট বর্ডার পরিবেশনা ‘ফ্রম ক্যাবল স্ট্রীট টু ব্রিক লেইন’।

 একই সংগঠনের প্রযোজনায় ১৯ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হয় ‘অ্যা ভেরি ব্রিটিশ হিস্টোরি: ব্রিটিশ-বাংলাদেশি’। বাংলাদেশ উদীসী শিল্প গোষ্ঠী ইউকে সংসদের পরিবেশনা ‘স্টোরি অব ইন্ডিপেনডেন্স’ ছিলো ১৯ নভেম্বর শুক্রবার। আর্টস উইথআউট বর্ডারের আরেকটি পরিবেশনা ছিলো ২১ নভেম্বর, রোববার। ‘ইউজ ইউর ব্রেইন’ শীর্ষক এই পরিবেশনা অনুষ্ঠিত হয় দুপুর ২টায় জুম লিঙ্কে অনলাইনে। ২০ নভেম্বর ভিয়েতনাম থেকে যুক্তরাজ্যে পাড়ি দেয়া শরণার্থীদের সংগঠন ডাবল বেল কমিউনিটি অব রিফিউজিস ফ্রম ভিয়েতনাম পরিবেশন করে ‘আওয়ার জার্নি ফ্রম ভিয়েতনাম টু টাওয়ার হ্যামলেটস’। আর্ট সেন্টারে একইদিন মঞ্চ মাতায় রোকেয়া প্রজেক্টের পরিবেশনা ‘মুক্তি’।

 পরবর্তী পরিবেশনাগুলোর মধ্যে রয়েছে, ২৬ নভেম্বর শুক্রবার সোমালি কমিউনিটির সংগঠন ‘নামবি আর্টস’ পরিবেশন করবে ‘ফিউচার ০০১ জুরিও’। ২৭ নভেম্বর শনিবার ব্রাডি আর্ট সেন্টারে ‘ম্যাসেজ কালচারাল ফ্রিডম’র পরিবেশনা- ‘সিইজ দ্য ফ্রিডম’। এবারের মৌসুমের সমাপনী আয়োজন হিসেবে থাকবে বিশ্ব সাহিত্য কেন্দ্র ইউকে’র পরিবেশনা ‘হোয়েন ম্যাডোনা ওয়াজ ডায়িং’। অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর ব্রাডি আর্ট সেন্টারে। এসব মঞ্চ আয়োজনগুলো শুরু হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে। ডোর অপেন সন্ধ্যা ৭টায়।   ২৪ নভেম্বর জেনেসিস সিনেমা হলে প্রদর্শিত হবে ‘দ্য উইন্ডস দ্যাট শেইক্স দ্য বার্লি’। চলবে সন্ধ্যা ৬টা থেকে ৮টা ৩০ পর্যন্ত। মঞ্চ মাতানো এসব আয়োজনের পাশাপাশি ব্রাডি আর্ট সেন্টারে চলছে মাসব্যাপী চিত্র প্রদর্শণী। এতে স্থান পেয়েছে আহমেদ চৌধুরীর ‘বিজয় ৭১’ এবং সুদ্বীপ চক্রবর্তী ও শামীম হোসাইনের ‘কালার্স অব বেঙ্গল’, শীর্ষক চিত্রকর্ম।



Leave Your Comments


বিনোদন এর আরও খবর