img

জাস্টিস ফর বাংলাদেশ ইউকে'র বার্ষিক কনফারেন্স ২০২১ অনুষ্ঠিত

প্রকাশিত :  ১১:১৩, ২৪ নভেম্বর ২০২১

জাস্টিস ফর বাংলাদেশ ইউকে'র বার্ষিক কনফারেন্স ২০২১ অনুষ্ঠিত

জাস্টিস ফর বাংলাদেশ ইউকের বার্ষিক কনফারেন্স ২০২১ গত ২২ নভেম্বর সোমবার, সন্ধা ৬ টায় পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, বিচার বহির্ভূত হত্যা ও গুম বন্ধের দাবিকে প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে এ কনফারেন্সের আয়োজন করা হয়।

সভায় জাস্টিস ফর বাংলাদেশে ইউকের নেতৃবৃন্দসহ বিভিন্ন হিউম্যান রাইটস অরগানাইজেশন ও কমিউনিটি নেতৃবৃন্দ  বক্তৃতা করেন।

জাস্টিস ফর বাংলাদেশ ইউকের চেয়ারম্যান এ্যাডভোকেট মোহাম্মদ মহিব্বুল্লাহ\'র সভাপতিত্বে, সংগঠনের ভাইস চেয়ারম্যান মো. হাবীবুর রহমান ও অরগানাইজিং সেক্রটারী মোহাম্মাদ মোহিব্বুল্লাহর যৌথ পরিচালনায় এতে বক্তৃতা করেন বিএনপি নেতা মাওলানা শামীম আহম্মেদ, মিডিয়া ও সাংকৃতিক ব্যক্তিত্ব মো. ওমর ফারুক, পিস ফর বাংলাদেশের চেয়ারম্যান মো. ডলার বিশ্বাস, সংগঠনের এ্যাসিসট্যান্ট সেক্রেটারী মো. তরিকুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারী মো. রোকতা হাসান, জয়েন্ট সেক্রেটারী কাজী এমদাদুল হক, হোয়াইট পিজিন ইন্টারন্যাশনালের চেয়ারম্যান মোহাম্মেদ আলাউদ্দিন, সংগঠনের অরগানাইজিং সেক্রেটারী সাজ্জাদ হোসাইন মিলন, কালচারাল সেক্রেটারী স্টান্ড ফর বাংলাদেশ মো. রায়হান চৌধুরী, জিয়া পরিষদ ইউকের যুগ্ন আহবায়ক  মো. ওমর ফারুক, পিস ফর বাংলাদেশের জয়েন্ট সেক্রেটারী মো. মাহিন খান, সাবেক ছাত্র নেতা মো. আবুল হাসান খান, সাবেক ছাত্র নেতা মোহাম্মদ আলী, সাবেক ছাত্রদল নেতা বোরহান উদ্দিন, সাবেক ছাত্র নেতা আমিনুল ইসলাম সফর, মোহাম্মদ আলী, মো. ফজল আহম্মেদ, বিএনপি নেতা শেখ আশরাফুজ্জামান, মিন্টু মিয়া, আলী হোসাইন, লন্ডন বিএনপি নেতা ইউসুফ আল আযাদ, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, নাজমুল ইসলাম, ওমর ফারুক, সাবেক শিবির নেতা মো. ইকবাল হোসেন, মো. মকবুল হোসাইন, মো. মাহফুজুল ইসলাম খান, মো. নেছার উদ্দিন আহম্মেদ,আরমানুজ্জামান, রুজেল মিয়া ও সাবেক ছাত্রদল নেতা আলী উজ্জল প্রমুখ।

বক্তারা \"বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি, বিচার বহির্ভূত হত্যা ও গুমের বাস্তব চিত্র\" তুলে ধরে বক্তৃতা করেন এবং এ অপরাধগুলোর সাথে রাজনৈতিক প্রতিহিংসার যোগসুত্র খুজে পেয়ে হতাশা প্রকাশ করেন। তারা \"বাংলাদেশের মানুষের সাংবিধানিক অধিকার খুন্ন করা সহ উপরোক্ত অপরাধ সমূহের জন্য বর্তমান সরকারকেই দায়ী করেন\" এবং এ ধরনের ভয়াবহ অবস্থা থেকে দেশ এবং দেশের মানুষকে রক্ষার জন্য আন্তর্জাতিক কমিউনিটির নেতৃবৃন্দসহ দেশের সকল মানুষকে জেগে ওঠার আহবান জানান। বক্তারা গণতান্ত্রিক উপায়ে এ অবস্থার পরিবর্তন করে মানুষের অধিকার নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন।

কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর