প্রকাশিত :  ০৯:৩৬, ২৫ নভেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ০৯:৪৫, ২৫ নভেম্বর ২০২১

নাঈমের মৃত্যু: আজও নটর ডেমের শিক্ষার্থীরা সড়কে

নাঈমের মৃত্যু: আজও নটর ডেমের শিক্ষার্থীরা সড়কে

জনমত ডেস্ক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লাবাহী গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নাঈম হাসানের (১৭) মৃত্যুর ঘটনায় আজ বৃহস্পতিবারও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।
নটর ডেম কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ফার্মগেট, সায়েন্সল্যাব মোড়সহ রাজধানীর বিভিন্ন স্থানে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, নটর ডেম কলেজের শিক্ষার্থী সকাল সাড়ে ১১টার দিকে তাদের কলেজ থেকে বের হয়ে প্রথমে মতিঝিলের শাপলা শাপলা চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরে তারা সেখান থেকে গুলিস্তানের জিরো পয়েন্টে গিয়ে অবস্থান নেয় এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেখানেই অবস্থান করছিলেন। নাঈমের মৃত্যুকে হত্যা দাবি করে দায়ীদের উপযুক্ত বিচারসহ ছয় দাবিতে সেখানে তারা বিক্ষোভ করছেন। এতে এই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।
আন্দোলনে অংশগ্রহণ করা নটরডেম কলেজের শিক্ষার্থী এবং নিহত নাঈমের বন্ধু ইশতিয়াক সারাফত হাদী সমকালকে বলেন, এ ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হলেও আমরা পরে জানতে পেরেছি সে প্রকৃত চালক নয়, পরিচ্ছন্নতা কর্মী। আমরা প্রকৃত দোষীকে গ্রেপ্তার করে তার বিচার দাবি করছি। আমরা আমাদের বন্ধুর হত্যার বিচার চাই।
এদিকে দোষীদের বিচারসহ ছয় দাবিতে সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন সিটি কলেজের শিক্ষার্থীরাও। এই কলেজের শিক্ষার্থী এবং নাঈমের বন্ধু মুবতাসিম পিয়াল জানান, তারা সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। সেখানে তারা বিভিন্ন যানবাহনের কাগজপত্র এবং চালকের লাইসেন্স পরীক্ষা করছেন। তিনি সমকালকে বলেন, 'সকাল সাড়ে ১১টা থেকে আমরা সায়েন্সল্যাব মোড়ে আছি। আমাদের বন্ধু হত্যার বিচার করতে হবে। সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।'
সায়েন্সল্যাবের পাশাপাশি তাদের বন্ধুরা শান্তিনগর ও আসাদগেট এলাকায়ও সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন বলে জানান পিয়াল।সড়কে শিক্ষার্থীদের অবস্থানের কারণে জিরো পয়েন্টের মতো সায়েন্সল্যাব ও ফার্মগেটেসহ বিভিন্ন স্থানে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে।
প্রসঙ্গত, নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নাঈম হাসান (১৭) বুধবার সকাল সাড়ে ১১টার দিকে গুলিস্তান হল মার্কেটের সামনে রাস্তা পার হওয়ার সময় ডিএসসিসির ময়লাবাহী একটি গাড়ির ধাক্কায় ছিটকে পড়েন। পরে আশেপাশের লোকজন রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
এ ঘটনায় বুধবারও বিক্ষোভ-অবরোধ করেন নাঈমের সহপাঠীরা। তাদের বুকে-পিঠে লেখা ছিল- 'আমি বাঁচতে চাই', 'উই ওয়ান্ট জাস্টিস'।




Leave Your Comments


শিক্ষা এর আরও খবর