img

সেরা ভ্যাটদাতার পুরস্কার পেল ৯ প্রতিষ্ঠান

প্রকাশিত :  ১৪:০৮, ১১ ডিসেম্বর ২০২১

সেরা ভ্যাটদাতার পুরস্কার পেল ৯ প্রতিষ্ঠান

জনমত ডেস্ক: যাঁরা রাজস্ব আদায় করেন, তাঁদের ভাবতে হবে, কীভাবে জনগণের সঙ্গে সম্পৃক্ততা আরও বাড়ানো যায়, জনগণকে রাজস্ব দিতে উদ্বুদ্ধ করা যায়। সে জন্য কর্মকর্তাদের মানুষের সঙ্গে মিশতে হবে। কর ও ভ্যাট নিয়ে মানুষের মধ্যে এক ধরনের ভীতি আছে। এই ভীতি কাটাতে হবে।
গতকাল শুক্রবার রাজধানীর কাকরাইলের আইডিবি ভবনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত মতবিনিময় ও সম্মাননা
প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার নয় প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা পুরস্কার দেওয়া হয়েছে।
প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, অনেক প্রতিষ্ঠান ভ্যাটের আওতায় আসতে চায় না। তাদের বোঝানো হয়, একবার ভ্যাট দিলে প্রতিবারই দিতে হবে, কিন্তু এটা ঠিক নয়। আর রাজস্ব দেওয়া ধর্মীয় ও রাষ্ট্রীয় দায়িত্ব। নিজের গরজেই তা দেওয়া উচিত। এ ছাড়া যাঁরা কর দেন, শুধু তাঁদের বেশি চাপ না দিয়ে আরও বেশি মানুষকে কর জালে নিয়ে আসার পরামর্শ দেন অর্থমন্ত্রী।
অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘ভ্যাট দেওয়া এখন অনেক সহজ হয়েছে। তবে আগে আইন কঠিন ছিল। প্রয়োজনে আইন আরও সহজ করা হবে। তাই সবাইকে বলব, নির্ভয়ে ভ্যাট দিন।’
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন ভ্যাট কার্যক্রম প্রসারিত করতে দেশের সব উপজেলায় ভ্যাট অফিস স্থাপনের প্রস্তাব দেন। তিনি বলেন, আয়কর ও মূসকের আওতা সম্প্রসারণ করে এবং করহার কমিয়ে রাজস্ব আয় বৃদ্ধিতে কৌশলগত ব্যবস্থা নেওয়া জরুরি। এ ছাড়া সবাইকে আয়কর ও মূসকের জালে আনতে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ, সংগঠন ও প্রতিষ্ঠানকে যৌথভাবে দায়িত্ব পালন করতে হবে।
দেশের শীর্ষ ব্যবসায়ী নেতা মো. জসিম উদ্দিন আরও বলেন, রাজস্ব আদায় বৃদ্ধি করতে হলে এখন টিআইএনের পাশাপাশি কর প্রদানের প্রমাণ বা নথি বাধ্যতামূলক করতে হবে। এভাবে কর ও ভ্যাটের আওতা বৃদ্ধি করলে নিয়মিত রাজস্ব দেওয়া ব্যক্তিদের ওপর চাপ কমে।
জনগণকে ভ্যাট দিতে উৎসাহিত করতে এ বছর ৯টি প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতার সম্মাননা দেওয়া হয়েছে। এর মধ্যে উৎপাদন শ্রেণিতে জাতীয় পর্যায়ে সেরা ভ্যাটদাতার পুরস্কার পেয়েছে এ্যারিস্টোফার্মা লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও মেসার্স মায়া বিড়ি ফ্যাক্টরি।
প্রতিষ্ঠান তিনটির পক্ষে সম্মাননা গ্রহণ করেন যথাক্রমে অ্যারিস্টোফার্মার উপব্যবস্থাপনা পরিচালক মো. সহিদ হাসান, স্কয়ার টয়লেট্রিজের পরিচালনাপ্রধান মালিক মো. সাঈদ ও মায়া বিড়ির ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল ইসলাম।
ব্যবসায় শ্রেণিতে এসএম মটরস, এমকো বাজাজ ইন্টারন্যাশনাল ও ম্যাবস ইউনিয়ন মোটরস লিমিটেড সেরা ভ্যাটদাতার সম্মাননা পেয়েছে। এসএম মটরসের স্বত্বাধিকারী মো. মিজানুর রহমান, এমকো বাজাজ ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আবদুল্লাহ আল মামুন ও ম্যাবস ইউনিয়ন মোটরসের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান এই সম্মাননা গ্রহণ করেন।
সেরা ভ্যাটদাতার সম্মাননা পাওয়া সেবা শ্রেণির তিনটি প্রতিষ্ঠান হচ্ছে ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, গ্রে অ্যাডভারটাইজিং লিমিটেড ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেড। এই তিন প্রতিষ্ঠানের পক্ষে সম্মাননা গ্রহণ করেন যথাক্রমে ইডটকো বাংলাদেশ কোং লিমিটেডের এদেশীয় ব্যবস্থাপনা পরিচালক রিকি স্টেইন, গ্রে অ্যাডভারটাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার ও এদেশীয় প্রধান সৈয়দ গাউসুল আলম ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেডের এদেশীয় ব্যবস্থাপক দীপঙ্কর চৌধুরী ও উপব্যবস্থাপক মো. শাহ আলম।
১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালিত হবে। এ সময়ে বিভিন্ন কমিশনারেট থেকে প্রতি জেলায় উৎপাদন, সেবা ও ব্যবসায়ী পর্যায়ে শীর্ষ ভ্যাটদাতাদের সম্মাননা দেওয়া হবে। এবার জেলা পর্যায়েসেরা ভ্যাটদাতা ১০২টি প্রতিষ্ঠান সম্মাননা পাচ্ছে।

img

৫ কোম্পানির ডিভিডেন্ড-ইপিএস আসছে আজ

প্রকাশিত :  ১১:১৪, ১২ মে ২০২৪

আজ (১২ মে) রোববার শেয়ারবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বোর্ড সভা আহ্বানকারী কোম্পানিগুলো হলো- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, গ্রীনডেল্টা ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, আইডিএলসি ফাইন্যান্স এবং বীকন ফার্মাসিউটিক্যালস পিএলসি।

কোম্পানিগুলোর মধ্যে পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের বোর্ড সভায় ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করা হবে।

একই সভায় কোম্পানিটির ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হবে।

অন্যদিকে, গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স ও আইডিএলসি ফাইন্যান্সের বোর্ড সভায় ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হবে।

আর বীকন ফার্মাসিউটিক্যালসের বোর্ড সভায় ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হবে।