প্রকাশিত :  ০৮:২৩, ১১ জানুয়ারী ২০২২

ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট সাসোলি আর নেই

ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট সাসোলি আর নেই

জনমত ডেস্ক: ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড সাসোলি ইতালির একটি হাসপাতালে আজ মঙ্গলবার দিনের শুরুতে মারা গেছেন। তার মুখপাত্র এ খবর জানিয়ে বলেছেন, এ সময় তার বয়স হয়েছিল ৬৫ বছর। রোগ প্রতিরোধ ব্যবস্থায় মারাত্মক অকার্যকারিতায় দুই সপ্তাহের বেশি সময় তিনি হাসপাতালে ভুগছিলেন। তার মুখপাত্র রবার্তো কুইলো টুইটে বলেছেন, ইতালির এভিয়ানোতে সিআরও’তে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ডেভিড সাসোলি। ১১ই জানুয়ারি রাত ১টা ১৫ মিনিটে তিনি চিরবিদায় নিয়েছেন। পরবর্তী কয়েক ঘন্টার মধ্যে তার অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ এবং স্থান জানিয়ে দেয়া হবে। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন গার্ডিয়ান।
উল্লেখ্য, ডেভিড সাসোলি একজন সাবেক টেলিভিশন খবর পাঠক। ২৬শে ডিসেম্বর থেকে তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।
রোগ প্রতিরোধ্য ব্যবস্থায় মারাত্মক অকার্যকারিতার জটিল সমস্যায় ভুগছিলেন তিনি। গত বছর সেপ্টেম্বরে কয়েক সপ্তাহ নিউমোনিয়ার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন ডেভিড সাসোলি।
তিনি ইতালিতে তিন দশক বিস্তৃত ক্যারিয়ারের একজন সাংবাদিক। প্রথমে শুরু করেছিলেন দৈনিক সংবাদপত্র দিয়ে। তারপর ক্যারিয়ার টেনে নিয়ে যান টেলিভিশনে। এতে জাতীয় পর্যায়ে উপস্থাপক হিসেবে পরিচিতি পান। ফ্লোরেন্সে জন্মগ্রহণকারী ডেভিড সাসোলি ২০০৯ সালে ইউরোপিয়ান পার্লামেন্টে একজন সদস্য হন। ২০১৯ সালে এ পার্লামেন্টের স্পিকার বানানো হয় তাকে। তিনি ছিলেন মধ্য বামপন্থি প্রগ্রেসিভ এলায়েন্স অব সোশালিস্টস অ্যান্ড ডেমোক্রেটসের সদস্য। মধ্য-ডানপন্থি ইউরোপিয়ান পিপলস পার্টির পরেই ওই পার্লামেন্টে এটি হলো দ্বিতীয় সর্ববৃহৎ গ্রুপ। যদিও এতে তার ভূমিকা ছিল স্পিকারের, তবু তিনি ইউরোপিয়ান লেজিসলেচারে প্রেসিডেন্ট টাইটেল ধারণ করতেন। চেম্বারে তিনি উপস্থিত হলে প্রচলিত রীতিতে ঘোষণা করা হতো ‘আইল প্রেসিডেন্টি’।
তার উত্তরসূরি নির্বাচনে পার্লামেন্ট সদস্যরা আগামী সপ্তাহের মঙ্গলবার প্রথম দফা ভোটে মিলিত হতে পারেন।




Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর