প্রকাশিত :  ০৭:২৮, ১৩ জানুয়ারী ২০২২

’দেশের সর্বত্রই ডিজিটাল সেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার’

’দেশের সর্বত্রই ডিজিটাল সেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার’

জনমত ডেস্ক: আজ (১৩ জানুয়ারি) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  বলেন, প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে গবেষণার কোনো বিকল্প নেই। গবেষণালব্ধ জ্ঞান নিয়েই সামনে এগিয়ে যেতে হবে। বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে চলছে, মর্যাদা পাচ্ছে, এমন দিন আগে ছিল না, অসম্ভবকে সম্ভব করেই এগিয়ে যাচ্ছে দে।
হাসিনা বলেন, গবেষণা ও প্রযুক্তি সঠিকভাবে কাজে লাগানো সম্ভব হয়েছে বলেই আজ উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ। জাতীয় পর্যায়ে দক্ষ বিজ্ঞানী তৈরিতে ফেলোশিপসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার। দেশের শিক্ষার্থীদের আমরা অনুদান দিচ্ছি। বিনা পয়সায় বই দিচ্ছি, সবই করছি। কিন্তু বিশেষ করে জোর দিয়েছি বিজ্ঞানের ওপর। বিজ্ঞান গবেষণায় যাতে সবাই এগিয়ে আসে তার জন্য আলাদাভাবে ফেলোশিপ দেয়া হচ্ছে। এমফিল, পিএইচডি, পিএইচডি উত্তর পর্যায়ে ছাত্রছাত্রী ও গবেষকদের ফেলোশিপ প্রদান করা হচ্ছে। যেসব দেশ বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে যাচ্ছে তারাই অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতি করতে পারছে। আমাদের উন্নতি করতে হলে অবশ্যই বিজ্ঞান গবেষণা একান্ত প্রয়োজন।
তিনি বলেন, দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট এসেছে, এটা দ্রুত ছাড়াচ্ছে, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যারা টিকা নেন নি, তারা এখনই টিকা নিয়ে নিন। টিকা নিলে মৃত্যুহার কম, এটাই বাস্তব।
রাজধানীর আগায়গাঁওয়ে নির্মিত হলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স। দেশের বিজ্ঞানীদের একটি সুনির্দিষ্ট প্ল্যাটফর্ম দিতেই নির্মিত হলো ১৩ তলা বিশিষ্ট দৃষ্টিনন্দন এই ভবন।




Leave Your Comments


জাতীয় এর আরও খবর