প্রকাশিত :  ১০:০১, ১৩ জানুয়ারী ২০২২

সন্তানের ভ্যাকসিন দেওয়ার পর যে বিষয়ে খেয়াল রাখবেন

সন্তানের ভ্যাকসিন দেওয়ার পর যে বিষয়ে খেয়াল রাখবেন

জনমত ডেস্ক: সন্তানের ভ্যাকসিন দেওয়ার পর যে বিষয়ে খেয়াল রাখবেনসন্তানের ভ্যাকসিন দেওয়ার পর যে বিষয়ে খেয়াল রাখবেন
করোনা ভাইরাসের তাণ্ডবে পুরো বিশ্ব স্থবির হয়ে পরেছিলো। মাঝে কিছুটা স্বস্তি মিললেও বর্তমান সময়ে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে আতঙ্কে তৈরি হয়েছে নতুন করে।
ধীরে ধীরে বিদ্যালয় খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হলেও বর্তমান পরিস্থিতিতে আবারো জোর দেওয়া হচ্ছে স্বাস্থ্যবিধি এবং টিকাকরণে। সরকার  ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে ভ্যাকসিন কার্ড ছাড়া বিদ্যালয়ে প্রবেশ করা চলবেনা।
স্কুলগুলোতেও চলছে ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম। এছাড়াও টিকা নিয়েও করোনায় আক্রান্ত হলেও উপসর্গ এবং রোগের তীব্রতা কম থাকে। তাই এ পরিস্থিতিতে আপনার সোনামণির স্বাস্থ্য সুরক্ষায় ভ্যাকসিন দেওয়াটা ভীষণই জরুরি। টিকা পরবর্তী সময়ে শুধু খেয়াল রাখুন কয়েকটি বিষয়ে:
অনেকেই টিকা গ্রহণ করেই জ্বর আসবে ভয় পেয়ে চট করে প্যারাসিটামল খেয়ে নেন। আপনার সন্তানের ক্ষেত্রে ভুলেও এই কাজটি করবেন না। শুধু প্যারাসিটামল তো নয়ই টিকাপরবর্তী যেকোনো ওষুধ সেবনেই চিকিৎসকের পরামর্শ নেবেন।
এছাড়াও বাচ্চা এলার্জিক বা অন্য কোন সমস্যায় আক্রান্ত হয়ে থাকে সেক্ষেত্রেও টিকা গ্রহণের পূর্বে অবশ্যই চিকিৎসকের সাথে এ বিষয়ে আলোচনা করে নিন।
টিকা নেওয়ার যদি সন্তানের পেশিতে ব্যথা কিংবা বার বার গলা শুকিয়ে যায়, হালকা জ্বর চলে আসে তবে একদমই ভয় পাবেন না। এসব খুবই সাধারণ উপসর্গ। এসব লক্ষণই টিকার কার্যকারিতা নিশ্চিত করে।
তবে যদি জ্বর কিংবা ঠাণ্ডা কাশি টিকা নেওয়ার দু-তিন পেরিয়ে গেলেও ভালো না হয় সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের সাথে দ্রুত যোগাযোগ করবেন।
যদি টিকা নেওয়ার পর ব্যথা খুব বেশি হয়ে থাকে সেক্ষেত্রে ম্যাসাজ বা বার বার সে জায়গায় হাত দেবেন না। এতে ব্যথা আরো বেড়ে যাবে। ব্যথা বেশি হলে ঠাণ্ডা পানি কিংবা বরফ দিয়ে সেঁক দিতে পারেন এতে ব্যথা কমবে।
টিকা দেওয়ার পর সন্তানের খাবারের দিকে বিশেষভাবে নজর দিন। সুষম এবং পুষ্টিকর খাবার খাওয়ান এবং পর্যাপ্ত সময় ঘুম নিশ্চিত করুন।
এসময়ে পুষ্টিকর খাবারের পাশাপাশি সন্তানকে প্রচুর পানি পান করান। এতে শরীরের ক্ষতিকর বর্জ্য বের হয়ে যাওয়ার পাশাপাশি তাপমাত্রাও থাকবে নিয়ন্ত্রণে।




Leave Your Comments


লাইফ স্টাইল এর আরও খবর