অনলাইনে পিৎজা অর্ডারে ১১ লাখ টাকা খোয়ালেন মুম্বাইয়ের নারী

প্রকাশিত :  ০৮:৫১, ১৭ জানুয়ারী ২০২২

অনলাইনে পিৎজা অর্ডারে ১১ লাখ টাকা খোয়ালেন মুম্বাইয়ের নারী

আন্তর্জাতিক ডেস্ক: ডিজিটাল যুগে অনলাইনে পণ্য কেনাবেচা এখন সাধারণ ব্যাপার। কিন্তু এ মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন অনেকে।
অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে নানাভাবে সর্বস্ব লুটে নিচ্ছে প্রতারকরা। তবে ভারতের এক নারী এমনই প্রতারণার শিকার, যা শুনে বিস্ময় ধরে রাখা দায়।
মুম্বাইয়ের আন্ধেরি এলাকার ওই নারী অনলাইনে কয়েকশ টাকার পিৎজা আর ড্রাইফ্রুট অর্ডার করে খোয়ালেন ১১ লাখ টাকা!
ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানায়, গত বছরের জুলাই মাসে ওই নারী অনলাইনে পিৎজা অর্ডার করেন। অর্ডার সম্পূর্ণ হওয়ার আগেই তার অ্যাকাউন্ট থেকে ৯ হাজার ৯৯৯ টাকা কেটে নেওয়া হয়। একইভাবে গত বছরের ২৯ অক্টোবর অনলাইনে ড্রাইফ্রুট অর্ডার করার সময় আবারও ওই নারী এক হাজার ৪৯৬ টাকা হারান।
সেই টাকা ফেরত পেতে গুগল সার্চ করে একটি নাম্বারে ফোন করেন তিনি। আর সেই নাম্বারটিই ছিল এক প্রতারকের। ফোন পেয়ে ওই নারীকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন অভিযুক্ত প্রতারক।
টাকা ফেরত পেতে উদগ্রীব নারী অ্যাপটি ডাউনলোড করেন।  আর তাতেই সুযোগটা ভালোভাবেই পেয়ে যান প্রতারক। ওই অ্যাপের মাধ্যমে নারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে একপর্যায়ে তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ১১ লাখ ৭৮ হাজার টাকা সরিয়ে ফেলেন প্রতারক।  
পথের ভিক্ষেরি হয়ে ওই নারী মুম্বাই পুলিশের সাইবার অপরাধ বিভাগের দারস্থ হন।  তথ্য ও প্রযুক্তি আইনে এফআইআর দায়ের করে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে পুলিশ।
মুম্বাই পুলিশের সাইবার অপরাধ বিভাগ জানিয়েছে, বিপুল পরিমাণ এই অর্থ এক দিনে সরায়নি প্রতারক। গত ১৪ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে তার অ্যাকাউন্ট থেকে ওই পরিমাণ টাকা তুলে নেয় প্রতারক।

বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল আনছে বাজাজ

প্রকাশিত :  ০৪:৫৩, ২৮ মার্চ ২০২৪

এই প্রথম বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে আনছে ভারতের বাজাজ অটো। যা বাজারে এলো আলোড়ন তৈরি হবে।  সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে আসার খবর অনেক আগে থেকেই শোনা যাচ্ছে। কিন্তু পরিবেশবান্ধব এই বাইক কবে নাগাদ বাজারে আসবে তার দিনক্ষণ জানা যায়নি। এবারে এই মোটর সাইকেল নিয়ে যা জানালো কোম্পানির সিইও।

বাজাজ কোম্পানির সিইও রাজীব সম্প্রতি জানান বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে তারা।

উচ্চ মাইলেজ সম্পন্ন বাইকের কথা বললে হিরো স্প্লেন্ডর এবং হোন্ডা সাইনের নামই প্রথমে আসে। কম তেল খায় বলে ১০০ সিসির বাইক বেশি কেনেন মধ্যবিত্ত ক্রেতারা। তবে হিরো, টিভিএস এবং হোন্ডাকে চ্যালেঞ্জ জানাতে শিগগিরই সিএনজি বাইক আনছে বাজাজ অটো। এটি ভারত তথা বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল হতে চলেছে।

ইতিমধ্যে বাইক নিয়ে জোর চর্চা শুরু হয়েছে ব্যবসায়িক মহলে। আর হবে নাই বা কেন! এতদিন সিএনজি চার চাকা ও তিন চাকা দেখেছে বিশ্ববাসী কিন্তু, সিএনজি বাইক এখনও পর্যন্ত কেউ দেখেনি। তাই স্বাভাবিক ভাবেই দারুণ প্রত্যাশা লক্ষ্য করা গেছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে বাজাজ সিএনজি বাইকের খবর।

পেট্রোল চালিত বাইকের তুলনায় বেশি মাইলেজ পাওয়া যেতে পারে এই মোটরসাইকেলে। এমনই দাবি করছেন কেউ কেউ। তাছাড়া এই বাইকে পেট্রোলের তুলনায় পরিবেশ দূষণও কম হবে। রাইডার খুব সহজে সুইচ টিপে পেট্রোল থেকে সিএনজি মোডে ট্রান্সফার করতে পারবেন। 

এই মুহূর্তে বাজাজ প্ল্যাটিনা মডেলে সবথেকে বেশি মাইলেজ পাওয়া যায়। প্রতি লিটার জ্বালানিতে ৭০ কিলোমিটার যেতে পারে। তবে সিএনজি বাইক এর থেকে বেশি মাইলেজ দেবে এমনটা মনে করা হচ্ছে। অন্যদিকে হিরো স্প্লেন্ডর, টিভিএস স্পোর্ট এবং হোন্ডা সাইনেও এত মাইলেজ পাওয়া যায় না।

মাইলেজ ভালো হলে তবেই সেই বাইক কেনেন একজন মধ্যবিত্ত ক্রেতা। মাইলেজ যদি খারাপ হয় তাহলে সেই বাইক বেশিদিন বাজারে টিকতে পারে না। এক রিপোর্টে দাবি করা হয়েছে, এতে ১১০ সিসি ইঞ্জিন থাকতে পারে সঙ্গে সিএনজি সিলিন্ডার। যদিও কত ক্যাপাসিটির সিলিন্ডার এবং কীভাবে এটি ব্যবহার করতে হবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি সংস্থা।

বাজাজ সিএনজি বাইক শুধু মাইলেজের দিক দিয়ে সেরা হবে না, দামও থাকতে পারে মধ্যবিত্তের নাগালে। ভারতে ১ লাখ রুপি বা তার আশেপাশে থাকতে পারে বাইকের এক্স-শোরুম মূল্য। কোম্পানির সিইও রাজীব বাজাজ জানিয়েছেন, জুনে লঞ্চ করা হবে এই সিএনজি বাইক।

আপনার যদি আগামী কিছুদিনের মধ্যে বাইক কেনার পরিকল্পনা থাকে তাহলে দাঁড়িয়ে যান। জুনে বাইকটি আনুষ্ঠানিক লঞ্চ হওয়ার পর মানুষের কাছে যে কমিউটার বাইক সেগমেন্টে বিকল্প আরও বাড়তে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।