img

ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশ-ভারত ও মিয়ানমার

প্রকাশিত :  ১২:১৩, ২১ জানুয়ারী ২০২২

ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশ-ভারত ও মিয়ানমার

জনমত ডেস্ক: ভারত-মিয়ানমার সীমান্তে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রভাব অনুভূত হয়েছে বাংলাদেশেও।  
শুক্রবার (২১ জানুয়ারি) বিকেল ৪টা ১২ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য মতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের ফালাম। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৪। ভূপৃষ্ঠ থেকে ৫৬.৮ কিলোমিটার গভীরে ছিল এর অবস্থান।
উৎপত্তি ভারত-মিয়ানমার সীমান্তে হলেও চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকাসহ বাংলাদেশের দক্ষিণ-পূর্বের এলাকাগুলোতে ভূমিকম্পের প্রভাব টের পাওয়া গেছে।

img

সাবেক মন্ত্রীর চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশিত :  ০২:৫৫, ১৩ মে ২০২৪

সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে চট্টগ্রামের অর্থঋণ আদালত। রোববার (১২ মে) দুপুরে অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এই আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেন।

নিষেধাজ্ঞাপ্রাপ্তরা হলেন- নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান, জাহিদুল ইসলাম, কামরুল ইসলাম ও ওয়াহিদুল ইসলাম।

এর মধ্যে মুজিবুর রহমান সাবেক মন্ত্রীর মালিকানাধীন সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। অন্য তিনজন একই প্রতিষ্ঠানের পরিচালক।

আদালত সূত্রে জানা গেছে, উত্তরা ব্যাংকের দায়ের করা ৩০ কোটি টাকা খেলাপি ঋণের মামলার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত সাবেক মন্ত্রীর চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন। তারা যেন দেশ ছেড়ে যেতে না পারেন, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার বিশেষ পুলিশ সুপারকে (অভিবাসন) নির্দেশ দিয়েছেন আদালত।

জানা গেছে, এক সময়কার দেশের শীর্ষস্থানীয় ভোগ্যপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান ছিল নুরুল ইসলাম বিএসসির মালিকানাধীন চট্টগ্রামের সানোয়ারা গ্রুপ। এদের দুই প্রতিষ্ঠানকে বিশ্বাস করে জামানত ছাড়াই ৩৭ কোটি টাকার ঋণ দেয় উত্তরা ব্যাংক। ঋণ দেওয়ার ১৪ বছর পরও কোনো অর্থ পরিশোধ করেনি প্রতিষ্ঠান দুটি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০০৮ সালের ৩ মার্চ সানোয়ারা ডেইরি ফুডস ও ইউনিল্যাক সানোয়ারা বিডি লিমিটেডকে ২০ কোটি টাকার এলসি ঋণসীমা ও ১৫ কোটি টাকার বিশ্বাসের ঋণ (এলটিআর-লোন এগেইনস্ট ট্রাস্ট রিসিট) এবং দুই কোটি টাকার ব্যাংক গ্যারান্টি ঋণ সুবিধা প্রদান করে উত্তরা ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখা। ওই ঋণের বিপরীতে আদায় না থাকায় ২০১৫ সালের ১১ জুন ঋণটি খেলাপিযোগ্য হয়ে পড়ে। এই ঋণের ক্ষেত্রে সানোয়ারা গ্রুপকে উত্তরা ব্যাংক অবৈধ সুবিধা দিয়েছে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক, যা আর্থিক খাতের সুশাসনের পরিপন্থি।