বিশ্বে ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৫ লাখ ৫১ হাজার করোনা শনাক্ত

প্রকাশিত :  ১২:১৪, ২১ জানুয়ারী ২০২২

বিশ্বে ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৫ লাখ ৫১ হাজার  করোনা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৫১ হাজার ৮৫৬ জন। দৈনিক আক্রান্তের হিসাবে একদিনে এটিই সর্বোচ্চ শনাক্ত। একই সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরো ৯ হাজার ৭০ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩০ লাখ ৯৫ হাজার ৫০৫ জন।
এ নিয়ে মহামারি শুরুর পর বিশ্বে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ৯৩ হাজার ২৫৬ জনে। আর সংক্রমণ বেড়ে দাঁড়ালো ৩৪ কোটি ৩০ লাখ ৫৯ হাজার ৭২৬ জনে। এছাড়া সেরে উঠেছেন ২৭ কোটি ৬৩ লাখ ১৫৫ হাজার ৫৬৫ জন।
শুক্রবার (২১ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৯২ হাজার ৩২০ জন। একই সময়ে মারা গেছেন ২ হাজার ৭০০ জন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭ কোটি ৫ লাখ ৪৪ হাজার ৮৬২ জন। তাদের মধ্যে মারা গেছেন ৮ লাখ ৮৩ হাজার ৯০৩ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৪০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন।

দৈনিক সংক্রমণে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ফ্রান্স। দেশটিতে একদিনে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ২৫ হাজার ১৮৩ জন এবং মারা গেছেন ২৪৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত এক লাখ ২৮ হাজার ১১৪ জনের মৃত্যু ও এক কোটি ৫৬ লাখ ৬৪৭ জন সংক্রমিত হয়েছেন। করোনা থেকে সেরে উঠেছেন ৯৮ লাখ ৪৪ হাজার ৯৩১ জন।

বৈশ্বিক সংক্রমণে সারাবিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে একদিনে সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ৮৫৯ জন এবং মারা গেছেন ৭০৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত ৪ লাখ ৮৮ হাজার ৪২২ জনের মৃত্যু এবং ৩ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৩২ জন সংক্রমিত হয়েছেন। সেরে উঠেছেন ৩ কোটি ৬০ লাখ ৪৭ হাজার ৮২৩ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃতের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩২৪ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন এক লাখ ৬৮ হাজার ৬০ জন। দেশটিতে এ পর্যন্ত সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২ কোটি ৩৫ লাখ ৮৮ হাজার ৯২১ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ২২ হাজার ২৫১ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ১৮ লাখ ৫১ হাজার ৯২২ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৭ হাজার ৩৬৪ জন। মারা গেছেন ৩৩০ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ একটি ৫৬ লাখ ১৩ হাজার ২৮৩ জন। আর মৃতের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৫৩ হাজার ২০২ জন।

রাশিয়ায় একদিনে মারা গেছেন ৬৮৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২৪ হাজার ৬০ জনে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ কোটি ৯ লাখ ৩৮ হাজার ২৬১ জন। সুস্থ হয়েছেন ৯৯ লাখ ৫০ হাজার ৩৩৩ জন।

এছাড়া সর্বশেষ ২৪ ঘণ্টায় ইতালিতে ৩৮৫ জন, মেক্সিকোতে ৩২৩ জন, পোল্যান্ডে ৩১৫ জন, কানাডায় ২১২ জন, কলম্বিয়ায় ১৯০ জন, আর্জেন্টিনায় ১৮১ জন, জার্মানিতে ১৭৬ জন, তুরস্কে ১৬৬ জন, স্পেনে ১৬২ জন, ভিয়েতনামে ১৫২ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩৯ জন, ইউক্রেনে ১৩১ জন, ফিলিপাইনে ১১০ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্ত ডিবিপ্রধান হারুন

প্রকাশিত :  ০৪:০৮, ২৭ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:৩৬, ২৭ ফেব্রুয়ারী ২০২৪

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে তিনি এ তথ্য নিজেই নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে গোয়েন্দা পুলিশের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ লিখেছেন, হঠাৎ করে করোনা আক্রান্ত হলাম। সুস্থতার জন্য দোয়া চাই।

ডিবি সূত্রে জানা গেছে, করোনা পরীক্ষার ফল পজিটিভ আসার পরে বর্তমানে বাসায় চিকিৎসা নিচ্ছেন অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ।

২০২২ সালের ১৩ জুলাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পান হারুন অর রশীদ।

২০২১ সালের মে মাসে যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে গোয়েন্দা বিভাগে পদায়ন হয় তার। এর আগে ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার এবং নারায়ণগঞ্জ ও গাজীপুরে পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন।