জরিমানা ১৮ লাখ

প্রকাশিত :  ০৫:৩৩, ৩১ জানুয়ারী ২০১৯

ইস্টার্ন ও মোতালেব প্লাজায় ৭শ মোবাইল জব্দ

ইস্টার্ন ও মোতালেব প্লাজায় ৭শ মোবাইল জব্দ

জনমত ডেস্ক ।। রাজধানীর ইস্টার্ন প্লাজা ও মোতালেব প্লাজায় অভিযান চালিয়ে প্রায় সাতশ অবৈধ ও ক্লোন মোবাইল ফোন জব্দ করেছে র‌্যাব। অভিযানে ১৮ লাখ ২৫ হাজার টাকা জরিমানা ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৩০ জানুয়ারি) বিকাল থেকে রাত ১২টা পর্যন্ত হাতিরপুল এলাকায় প্রথমে ইস্টার্ন প্লাজা এবং পরে মোতালেব প্লাজায় অভিযান পরিচালনা করেন র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। অভিযানে সহযোগিতা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি’র পরিচালক লেঃ কর্নেল আমিন এবং সিনিয়র সহকারী পরিচালক আশরাফুল আলম। 

এসময় আইফোন, স্যামসাং, এইচটিসি, হুয়াওয়ে, শাওমি ও পোকোফোন ব্র্যান্ডের সাত শতাধিক মোবাইল সেট জব্দ করা হয়।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, নকল ও ক্লোন মোবাইল ডিভাইস ব্যবহার করে কেউ যাতে অপরাধমূলক কাজ করতে না পারে, সেজন্যই এ অভিযান। অভিযান চালিয়ে দেখা যায় মোবাইলের আইএমইআই নেই, কিছু মোবাইলের আইএমইআই নম্বর একই, কিছু মোবাইলে পরিবর্তন করেছে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, জরিমানা বিভিন্ন মেয়াদে সাজা দেয়া এসব দোকানে নকল ও ক্লোন করা, হুবহু নকল করে আইএমইআই নম্বর বসিয়ে মোবাইল সেট বিক্রি করছিল। এসব মোবাইল সরল বিশ্বাসে সাধারণ ক্রেতা কেনার পর খুব অল্প সময়ের মধ্যে নষ্ট হয়ে যায়। এ ছাড়া নকল ও ক্লোন করা, হুবহু নকল করে আইএমইআই নম্বর বসানো এসব মোবাইল সেট নিরাপত্তাহীনতার একটি কারণ। এর মাধ্যমে জঙ্গিবাদসহ যেকোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালিত হতে পারে। যে কারণে আমাদের আজকের অভিযান। এসব বিষয়ে আপনাদের সতর্ক থাকা উচিত।

সারওয়ার আরও বলেন, যে মোবাইল সেটগুলোর আইএমইআই নম্বর পরিবর্তন করা হয় সে মোবাইলগুলোর রেডিয়েশন মাত্রা ঠিক থাকে না। সেজন্য ব্যবহারকারীদের বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি রয়েছে। 

অভিযানে আরও উপস্থিত ছিলেন র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) স্প্রেকটা বিভাগের পরিচালক আমিনুল হক, সিনিয়র সহকারি পরিচালক আশরাফুল আলম, উপ-সহকারী পরিচালক শাহাদত হোসেন, কামাল সিদ্দিক,ফরিদ হোসেনসহ র্যাবের কর্মকর্তারা।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর