এখনই রাজনী‌তি‌তে আস‌ছেন না আশরাফ তনয়া রিমা

প্রকাশিত :  ১৪:২৩, ৩১ জানুয়ারী ২০১৯

এখনই রাজনী‌তি‌তে আস‌ছেন না আশরাফ তনয়া রিমা

জনমত রিপোর্ট ।। প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলা‌মের সমর্থক‌দের চাওয়া তাঁর অবর্তমা‌নে তার একমাত্র কন্যা সৈয়দা ‌রিমা ইসলাম দে‌শে ফি‌রে রাজনী‌তি‌তে স‌ক্রিয় হ‌বেন। ত‌বে লন্ডনপ্রবাসী সৈয়দ রিমা ইস‌লাম ব্যক্তিগতভা‌বে দে‌শে ফি‌রে রাজনী‌তি‌তে যুক্ত হ‌তে এখনই আগ্রহী নন ব‌লে জা‌নি‌য়ে‌ছেন তার স্বজন ও ঘ‌নিষ্ঠজনরা।

লন্ড‌নে সৈয়দ আশরা‌ফের ক‌য়েক দশ‌কের ঘ‌নিষ্ঠজন ও বন্ধু রাজন উদ্দীন জালাল। টাওয়ার হ্যাম‌লেটস কাউন্সিলের সা‌বেক এই কাউন্সি‌লার জানান, রিমাও তার বাবার ম‌তোন। নিভৃতচারী ও প্রচার‌বিমুখ অতি বিনয়ী এক তরুণী। লন্ড‌নে সৈয়দ আশরা‌ফের জন্য আমরা যে স্মরণসভার আ‌য়োজন ক‌রে‌ছিলাম তা‌তে রিমা এসেছি‌লেন। কিন্তু, আয়োজক‌দের দফায় দফায় অনু‌রোধ স‌ত্ত্বেও তি‌নি কোনও বক্তব্য দেন‌নি, ম‌ঞ্চেও আসন গ্রহণ ক‌রেননি।

সৈয়দ আশরা‌ফুল ইসলা‌মের ঘ‌নিষ্ঠ বন্ধু ও লন্ড‌নের প্রবীণ ক‌মিউনিটি নেতা নুর উদ্দীন শুক্রবার এ ব্যাপা‌রে কথা ব‌লেন। তি‌নি ব‌লেন, রিমার মা ও বাবা দুজ‌নেই দীর্ঘদিন অসুস্থ ছি‌লেন। মাত্র কিছু‌দি‌নের ব্যবধা‌নে দুজ‌নেই গত হ‌য়ে‌ছেন। মা-বাবা দুজন‌কে হা‌রি‌য়ে রিমা শোক‌বিহ্বল হ‌য়ে প‌ড়ে‌ছেন। আমরা যতটুকু জা‌নি, মূলত এ কার‌ণেই এ মুহূ‌র্তে তার পাকাপা‌কিভা‌বে দে‌শে ফি‌রে রাজনী‌তি‌তে স‌ক্রিয় হওয়ার কোনও সম্ভাবনা নেই।

লন্ড‌নে সৈয়দ আশরাফ প‌রিবা‌রের একজন ঘ‌নিষ্ঠজন নাম না প্রকা‌শের শ‌র্তে ব‌লেন, রিমা দে‌শে ফি‌রে দলীয় রাজনী‌তি‌তে স‌ক্রিয় হ‌তে এখনই আগ্রহী নন। তা‌র এ অনাগ্রহের কার‌ণেই কি‌শোরগ‌ঞ্জ-১ আ‌সনে সৈয়দ আশরাফুল ইসলা‌মের ভাই ও বোন দলীয় ম‌নোনয়নপত্র কি‌নে‌ছেন। তি‌নি আরও বলেন, সৈয়দ আশরাফুল ইস‌লা‌মের কন্যাও তাঁর বাবা‌র ম‌তোন-চল‌নে, বল‌নে। তারও পদ বা ক্ষমতার কোনও মোহ নেই।

যুক্তরাজ্য যুব ম‌হিলা লীগ সভাপ‌তি ইয়াস‌মিন মাহমুদ প‌লিন ব‌লেন, সৈয়দ আশরা‌ফের অসুস্থতাকালীন সম‌য়ে মানু‌ষের সহম‌র্মিতা, জানাজায় লা‌খো মানু‌ষের সমাগমে রিমা দেশবাসীর প্রতি, দ‌লের সকল পর্যা‌য়ের নেতাকর্মীর প্রতি কৃতজ্ঞ। প‌লিন সৈয়দ আশরাফের ছোট‌ বো‌নের উদ্ধ‌ৃতি দি‌য়ে আর‌ও জানান, রিমার এ মুহু‌র্তে রাজনী‌তি‌তে আসার কোনও ধর‌নের আগ্রহ নেই। সঙ্গত কারণে আপাতত এ ধরনের কোনও সম্ভাবনা নেই। এটা তি‌নি তার প‌রিবার ও স্বজন‌দের জা‌নি‌য়ে দি‌য়ে‌ছেন। রিমা এখন লন্ড‌নে এক‌টি ক‌রপো‌রেট ব্যাংকে উচ্চ প‌দে কর্মরত আছেন। বাবা মারা যাওয়ার পর এখন তি‌নি পূর্ব লন্ড‌নের বেকট‌নে নি‌জের বাড়ি ছে‌ড়ে খালার বাসায় আপাতত থাক‌ছেন।এ ব্যাপারে জানতে সৈয়দা রিমা ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

উল্লেখ্য, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম দীর্ঘদিন অসুস্থ থাকার পর গত ৩ জানুয়ারি সন্ধ্যায় সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান। সদ্য শেষ হওয়া একাদশ সংসদ নির্বাচনেও কিশোরগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে শপথ নেওয়ার আগেই মৃত্যু হওয়ায় আসনটিতে নতুন করে ভোটের আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামী ২৮ ফেব্রুয়ারি এই আসনে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মুক্তিযুদ্ধকালীন সরকারের রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের সন্তান সৈয়দ আশরাফুল ইসলাম দেশ স্বাধীন হওয়ার পরে রাজনীতিতে সক্রিয় থাকলেও ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পরবর্তী অস্থির সময়ে লন্ডনে পাড়ি জমান। সেখানে বাংলাদেশি কমিউনিটিতে গুরুত্বপূল্ণ অবদান রাখেন তিনি। এরপর ১৯৮৬ সালে দেশে ফিরে বাবার স্মৃতি বিজাড়িত কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচন করে সংসদ সদস্য হন। আসনটিতে পাঁচবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

কমিউনিটি এর আরও খবর

গ্রেটার সিলেট কাউন্সিলের স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিল

প্রকাশিত :  ০৪:৪৯, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:৩২, ২৮ মার্চ ২০২৪

গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের উদ্যোগে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল গত ২৬ মার্চ অনুষ্ঠিত হয়।

পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান। সাধারন সম্পাদক খছরু খানের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল এস টেলেভিশনের ফাউন্ডার মাহি ফেরদৌস জলিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন এন্টার প্রাইজ একাডেমির প্রিন্সিপাল আশিদ আলী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জিএসসি সাউথ ইস্ট রিজিওনের চেয়ারপার্সন এম এ আজিজ, সাবেক কেন্দ্রীয় সেক্রেটারী মির্জা আছহাব বেগ,সাউথ ওয়েস্ট রিজিওনের চেয়ারপার্সন সৈয়দ আখলাকুল আম্বিয়া রাবেল, জিএসসি ইস্ট মিডল্যান্ড রিজিওনের সেক্রেটারী ফিরোজ খান, কাউন্সিলর সৈয়দা লাভলী চৌধুরী, জিএসসি সাউথ ইস্ট রিজিওনের সাবেক চেয়ারপার্সন আরজু মিয়া এমবিই প্রমুখ। 

সভায় বক্তারা স্বাধীনতা আন্দোলনে নিহত বীর সেনাদের স্মরণ করেন, এবং লাখো মানুষের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুনাম অক্ষুন্ন রাখার আহবান জানান। বক্তারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যুক্তরাজ্য প্রবাসীদের অবদান তুলে ধরে বলেন, “দেশের স্বাধীনতার জন্য একাত্তরে আমাদের প্রবাসীরা আর্থিক সাহায্য দিয়ে, বিশ্ব জনমত গঠনে প্রবাসে মিছিল মিটিং করে বিজয় নিশ্চিত করতে ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন।” সভায় বক্তারা গাজায় ইসরায়েলি হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়ে অনতিবিলম্বে যুদ্ধ বিরতির আহবান জানান। 

ইফতার মাহফিলে স্বাধীনতা যুদ্ধে নিহতদের আত্মার শান্তি এবং বিশ্ব শান্তি কামনা করে দোয়া পরিচালনা করেন বায়তুল আমান জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল মালিক।


কমিউনিটি এর আরও খবর